সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

হবিগঞ্জে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র উদ্যোগে যুব ও স্থানীয় স্টেকহোল্ডারদের ড্রিলিং প্রশিক্ষণ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ৩২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) একটি স্বল্প আয় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য অলাভজনক, সামাজিক অর্থনৈতিক উন্নয়ন, দূর্যোগ ব্যবস্থাপনা এবং জরুরী স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার শুরু থেকে বিভিন্ন প্রকার দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরী স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থপনার জন্য “Strengthening Capacity For Sustainable Disaster Management Network By Involving Multi-Sectoral Platform” নামে একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
উক্ত প্রকল্পের অধীনে গত ৫ মার্চ সিআইএস হবিগঞ্জ এর কার্যালয়ে ও গত ৬ মার্চ হবিগঞ্জ জেলার গোপায়া ইউনিয়নের আইডিয়াল হাই স্কুলে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর উদ্যোগে “যুব ও স্থানীয় স্টেকহোল্ডারদের জন্য ড্রিলিং প্রশিক্ষণ” (Disaster Drilling For The Youth And Local Stakeholders) এর আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার রঞ্জন চন্দ্র দে। এ সময় তিনি দুর্যোগ ব্যবস্থাপনার বাস্তব প্রশিক্ষণের মাধ্যমে জনসাধারনের মাঝে দুর্যোগের সচেতনতা বৃদ্ধির জন্য কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর প্রশংসা করেন এবং দুর্যোগ মোকাবিলায় সরকারি বেসরকারি সকল সংস্থার একযোগে কাজ করার আহব্বান জানান। এছাড়াও তিনি দুর্যোগ মোকাবিলায় সে¦চ্ছাসেবকদের এগিয়ে আসার আহব্বান জানান।
প্রশিক্ষণ কর্মসূচীতে প্রশিক্ষকের দ্বায়িত্বে ছিলেন- ফায়ার ফাইটার লিডার আব্দুল আহাদ এর নেতৃত্বে হবিগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা। এছাড়াও প্রশিক্ষণ কর্মসূচীতে উপস্থিত ছিলেন- আইডিয়াল হাই স্কুল এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আঞ্জুমান আরা বেগম, সিনিয়র সহকারি শিক্ষক আব্দুল কুদ্দুস। প্রশিক্ষণে উপস্থিত অতিথি ও প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের কাছে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন প্রকল্প কর্মকর্তা সিআইএস দীপাংশু চাকমা। প্রশিক্ষণের পূর্বে প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের সাথে দুর্যোগ প্রতিরোধ, প্রশমন, পূর্বপ্রস্তুতি, সাড়াদান, পুনরুদ্ধার ও উন্নয়ন বিষয়ে আলোচনা করা হয়।
প্রশিক্ষনে হবিগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা অগ্নিকান্ড ও ভুমিকম্পের মহড়ার মাধ্যমে অংশগ্রহনকারীদের প্রশিক্ষণ প্রদান করেন। এছাড়াও সার্বিক সহযোগিতায় ছিলেন- সিআইএস হবিগঞ্জ এর কর্মরত কর্মীগণ। প্রশিক্ষণে অংশগ্রহনকরীগণ সিআইএস এর জনকল্যাণ মূলক কাজের ভূয়সী প্রসংশা করেন এবং প্রান্তিক জনগোষ্ঠির কল্যাণে তাদের কর্মসূচীকে আরো সম্প্রসারিত করার আহবান জানান।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com