রবিবার, ১২ মে ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আগুয়া গ্রামে ঘটনাস্থল পরিদর্শন করেছেন এমপি ও ডিআইজি ॥ বানিয়াচঙ্গে অটোরিকশার সিরিয়াল নিয়ে সংঘর্ষে নিহত ৩ জনের দাফন সম্পন্ন মাধবপুরে ২০ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক জুমার খুৎবায়-মাওলানা মোবাশ্বির আহমেদ ॥ আগুয়া গ্রামে তিন খুনের মধ্যে দিয়ে গজব নাজিল হয়েছে দলীয় সিদ্ধান্ত অমান্য করে যারা প্রার্থী হয়েছে তারা মুনাফিক, বেঈমান-ছাবির আহমদ চৌধুরী পুলিশের অভিযানে সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী গ্রেপ্তার অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রদূত ড. তোজাম্মেল টনি হকের ইন্তেকাল মাধবপুরে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা উপজেলা নির্বাচন কমিটির সদস্য হলেন হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি ও সম্পাদক কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা এবং বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা সেশন বাস্তবায়নে এ্যাডভোকেসি সভা সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট

হবিগঞ্জে বিশ্ব নদী দিবসে নানা কর্মসূচির মধ্যে ‘ছবি দেখি, নদী চিনি’ ছিল অন্যতম

  • আপডেট টাইম সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১২ বা পড়া হয়েছে

 

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের নদ-নদী রক্ষায় কার্যকর পদক্ষেপ দেখা যাচ্ছেনা। বিশ্ব নদী দিবস উপলক্ষে হবিগঞ্জে “ছবি দেখি, নদী চিনি” কর্মসূচির আয়োজন করা হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা, খোয়াই রিভার ওয়াটারকিপার ও হবিগঞ্জ চারুকলা একাডেমি যৌথ ভাবে এই কর্মসূচি পালন করে। বাডস কেজি এন্ড হাইস্কুলে বেলা ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ২২ জন চিত্রশিল্পী বড় ক্যানভাসে জেলার বিভিন্ন নদীর ছবি অঙ্কন করে। এ সময় স্কুলের শিক্ষার্থীরা ‘ছবি দেখি, নদী চিনি’ আয়োজনে অংশগ্রহণ করে।
খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- বিশিষ্ট লেখক ও বাপা হবিগঞ্জের সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি। বিশেষ অতিথি ছিলেন- বাডস কেজি এন্ড হাই স্কুলের অধ্যক্ষ নুর উদ্দিন জাহাঙ্গীর, হবিগঞ্জ চারুকলা একাডেমির অধ্যক্ষ আশিস আচার্য, পরিবেশ কর্মী সাইফুল ইসলাম, আমিনুল ইসলাম, চিত্রশিল্পী মোঃ লোকমান মিয়া, নার্গিস আক্তার মিশপা, তন্বী দাস, পুষ্পিতা দাস, সৃজন বৈদ্য, অলক গোপ প্রমুখ।
বক্তারা বলেন, এক সময় হবিগঞ্জে জালের মতো ছড়িয়ে ছিটিয়ে ছিল নদ-নদী। জেলা শহর থেকে বিভিন্ন স্থানে যোগাযোগ মাধ্যম ছিল নদী। পণ্য পরিবহনেও অন্যতম মাধ্যম ছিলো নদী। বর্তমানে বেশিরভাগ নদী হারিয়ে গেছে। যেগুলো টিকে আছে সেগুলোও দখলে, দূষণে সংকটজনক অবস্থায় রয়েছে। অস্তিত্ব হারাতে বসেছে হবিগঞ্জের বেশীরভাগ নদী। অথচ ৫০ বছর আগে এই অঞ্চলে ৬৯টি নদী সচল ছিল। এ সময় বিভিন্ন ব্যানার ফেস্টুনে নদীগুলোর নাম প্রদর্শন করা হয়।
খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা কেন্দ্রীয় নির্বাহী সদস্য তোফাজ্জল সোহেল বলেন, খোয়াই নদীর তলদেশ অনেক উঁচু হয়ে পড়েছে। এই নদী থেকে যন্ত্রদ্বারা অনিয়ন্ত্রিতভাবে মাটি, বালু উত্তোলনের কারণে নদীটি ঝুঁকিপূর্ণ হিসেবে পরিচিত লাভ করেছে। বর্ষা মৌসুমে মানুষকে থাকতে হয় বন্যা আতঙ্কে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com