শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ক ক্রস পার্টি গ্রুপের সভা ও এজিএম

  • আপডেট টাইম সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ১৪১ বা পড়া হয়েছে

এ রহমান অলি, লন্ডন থেকে ॥ স্কটিশ পার্লামেন্টে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ বিষয়ক ক্রস পার্টি গ্রুপের বার্ষিক সাধারন সভা ও আলোচনা অনুষ্ঠান। গত ৩০ নভেম্বর বুধবার স্কটিশ পার্লামেন্টের ৪নং কমিটি রুমে অনুষ্ঠিত হয় এই সভা।
বাংলাদেশী বংশোদ্ভুত স্কটিশ পার্লামেন্ট সদস্য ফয়ছল চৌধুরী এমবিই এর পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানের শুরুতে ভিডিও লিংকের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য রাখেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। অনুষ্ঠানে ‘‘বাংলাদেশ জানিং টুওয়ার্ড গোল্ডেন বেঙ্গল” শীর্ষক এক আলোচনা পেশ করেন ম্যানচেষ্টাস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশনার কাজী জিয়াউল হাসান। উক্ত আলোচনায় বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধি, উন্নয়ন, ট্যুরিজম, জলবায়ু পরিবর্তনগত অভিযোজন, রোহিঙ্গা শরনার্থী এবং বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনার নানা দিক ওঠে আসে।
এজিএম পর্বে ক্রস পার্টি গ্রুপের কনভেনর হিসাবে নিযুক্ত হন লোদিয়ান এমএসপি ফয়ছল হোসেন চৌধুরী, ভাইস কনভেনর মাইলস ব্রিগ এমএসপি এবং গ্রুপের সেক্রেটারিয়েট হিসাবে মনোনীত হন বাংলাদেশের হাইকমিশন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্কটিশ পার্লামেন্টের সর্বপ্রথম মুসলিম নারী এমএসপি কাওকাব স্টুয়ার্ট এবং লোদিয়ান এমএসপি সারাহ বয়েক, বাংলাদেশী বংশোদ্ভুত আবারডিন সিটি কাউন্সিলের কাউন্সিলর নুরুল হক আলী, ফাইফ কাউন্সিলের কাউন্সিলার নাজ আনিস মিয়া, চ্যারিটি ইন্টারন্যাশন্যালের প্রতিষ্টাতা প্রেসিডেন্ট ড. মোজাম্মেল হক, ড. ওয়ালী তছর উদ্দিন এমবিই জেপি, সলিসিটর জেলিনা বারলো রহমান, আলাদিন আলী, বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগোর জেনারেল সেক্রেটারী রিজাউল কামাল, বাংলাদেশ ক্যাটারিং এসোসিয়েশনের প্রেসিডেন্ট শাহনুর চৌধুরী এবং কমিউনিটি নেতা আছদ্দর আলী প্রমুখ। বাংলাদেশ সংক্রান্ত ক্রস পার্টি গ্রুপ চালু হওয়ায় সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানান আগতরা।
স্কটিশ সরকারের ইন্টারন্যাশন্যাল ডেভলাপমেন্ট ফান্ডিং কর্মসুচীর অধীনে বাংলাদেশের শিক্ষা ও সামাজিক উন্নয়ন ক্ষেত্রে কর্মসুচী গ্রহনের জন্য আহবান জানান আগতরা। সবাই মনে করেন এই গ্রুপ বাংলাদেশের সাথে স্কটল্যান্ডের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে কার্যকর ভুমিকা পালন করবে।
এমএসপি ফয়ছল চৌধুরী এমবিই বলেন, আগতদের পরামর্শ এবং মতামতের উপর ভিত্তি করে ক্রস পার্টি গ্রুপের উদ্যোগে অচিরেই দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গৃহীত হবে। সভায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com