শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

মাধবপুরে মুজাহিদের রকমারি লেবুর আবাদ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর উপজেলার চৌমুহনী ইউপির কমলপুর নিজ গ্রামে মোজাহিদুর রহমান (মসি) বারমাসি চায়না ৩ লেবু, জারা লেবু, থাই লেবু, এলাচি লেবু, এবং সুইট লেমনের সমন্বিত বাগান তৈরি করেছেন। তার নিজস্ব ৩০ শতক জমি ও তার মালিকানা দিঘির পাড়ের চতুর্দিকের ঘিরে এই রকমারি লেবুর বাগান। লেবুগুলা বারমাসি ও অধিক ফলন্ত হওয়ায় অনেক মানুষের এতে জোক বাড়ছে। তা দেখে অনেকে লেবু বাগানে উদ্ভুদ্ধ হচ্ছেন। উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ আল-মামুন হাসান বলেন, ছবি সত্যায়িত করতে আমার অফিসে আসলে তার সাথে প্রথম পরিচয় হয়। তার মধ্যে উদ্যম লক্ষ্য করা যায়। সে আমাদের সাথে যোগাযোগ রাখে আমরাও তাকে কৃষি বিষয়ে তদারকি করি।
স্থানীয় কৃষি ব্যাংকের চৌমুহনী শাখার ব্যবস্থাপক সৈয়দ শাহনেওয়াজ বলেন, আমারা তাকে কৃষি ও মৎস্য ঋন দিয়েছি। তার লেবু বাগানের কথা শুনেছি। যাওয়া হয়নি। সে আমাদের একজন নিয়মিত গ্রাহক। তার কৃষি কর্মকান্ড দেখে অনেকে উদ্ভুদ্ধ হচ্ছেন।
কৃষি উদ্যোক্তা মুজাহিদ বলেন, আমি দীর্ঘদিন থেকে কৃষির সাথে জড়িত আছি তবে বহুমুখী খামারে চিন্তা মূলত শখ থেকে। লেবু ক্যান্সার পর্যন্ত প্রতিরোধী। এটা বর্তমান যুগের ভেজাল খাদ্যের সুরক্ষা কবজ। আমরা বারোমাসি সকল লেবু কাটিং-কলম উৎপাদন করছি। আমরা প্রচারের দিকে পিছিয়ে রয়েছি।
চৌমুহনী ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সৈয়দ জাহিদুর রহমান জানান, মুজাহিদের এগ্রো খামারে আমি সব সময় তদারকি করি। সার বিষ প্রয়োগের ক্ষেত্রেও পরামর্শ দেই। সে খুব উদ্যমী একজন লোক।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com