বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

সকলের প্রিয় জাকারিয়া চৌধুরী

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
  • ২৬৬ বা পড়া হয়েছে

-: ড. মোঃ শাহ নেওয়াজ :-
আমাদের সকলের প্রিয় জাকারিয়া ভাই আর আমাদের মাঝে নেই। হবিগঞ্জ জেলার আমাদের বানিয়াচং উপজেলার গর্বের ধন, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক, কবি ও সাংবাদিক জাকারিয়া খান চৌধুরী ২৫ মার্চ সকাল ১১ ঘটিকায় ঢাকার গ্রীণ লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন।
জাকারিয়া খান চৌধুরী এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নিয়েছিলেন। বাংলাদেশের রাষ্ট্রপতির উপদেষ্টা ও সরকারের মন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। পেশাগত দায়িত্ব পালন ও সামাজিক বন্ধনে দেশের শীর্ষ স্থানীয় অনেক রাজনীতিবিদের সাথে আমার পরিচয় হয়েছে। তিনি ছিলেন আমার দেখা সবচাইতে চৌকস রাজনীতিক, অসাধারণ ধী শক্তির অধিকারী একজন দেশপ্রেমিক বুদ্ধিজীবি। তাঁর মানবিক গুণাবলী আমাকে সম্মোহিত করেছে। বানিয়াচং আমার গ্রামের বাড়িতে এমনকি বিলেতেও তিনি আমার আথিতেয়তা গ্রহণ করেছেন। আমি বয়সে তাঁর দৌহিত্রতুল্য হলেও তিনি আমাকে সকল সময় ভাই বলে ও আপনি করে সম্বোধন করতেন। আমার নিজ বাড়িতে তাঁকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে ও পবিত্র কোরান থেকে তেলওয়াত করতে দেখেছি। শুধু তাই নয়, এই মহান ব্যক্তিত্ব খাবার গ্রহণ করার পরে নিজের প্লেটটা নিজ হাতে ধুঁয়ে পরিষ্কার করেছেন। তিনি আমাদের বলেছেন, “বিলেতে কাজের লোক নেই তাই মহিলাদের উপর কাজের চাপ কমাতে এসব ছোটখাট কাজ নিজেরাই করে নেয়া ভাল।” তাঁর এই অসাধারণ ও অভাবনীয় দৃষ্টান্ত আমার স্ত্রীসহ আমার সন্তানদের জন্য জীবনে অনুকরণীয় হয়ে থাকবে।
তাঁর আরও একটি বিশেষ গুণ লক্ষণীয় ছিল। আমি যতবার তাঁর বাসায় অথবা পত্রিকা অফিসে দেখা করতে গিয়েছি তিনি তাঁর নিজের খাবার আমার সাথে শেয়ার করতেন এবং ফেরার পথে গাড়ি পর্যন্ত এগিয়ে দিতেন। তিনি মৌসুমী ফল খেতে পছন্দ করতেন। শেষবার উনার সাথে দেখা করতে গেলে উনি বলেছিলেন “শাহ্ নেওয়াজ ভাই, আপনি যদি নির্বাচন করেন তাহলে এলাকার উন্নয়নের স্বার্থে ও ভাল মানুষের রাজনীতিকে প্রমোট করতে আমি মাঠে গিয়ে আপনার পক্ষে কাজ করব।”
আজ জাকারিয়া ভাই আমাদের মাঝে নাই। আছে শুধু তাঁর স্মৃতি, তাঁর শিক্ষা, তাঁর দেখানো পথ জীবনাচরণ। ওপারে ভাল থাকবেন প্রিয় স্বজন। মহান আল্লাহ পাক আপনার মঙ্গল করুন ও জান্নাতের মেহমান হিসাবে আপনাকে মর্যাদা দিন-আমীন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com