বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই ॥ অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হুরগাও গ্রামে হারুন হত্যাকাণ্ড ॥ ৭ জনের ফাঁসি ও ১০ জনের যাবজ্জীবন গ্রিসে প্রবেশের সময় সীমান্তে নবীগঞ্জের এক যুবকের মৃত্যু নির্বাচন কমিশনকে স্বাধীন করে দেওয়া হয়েছে-এমপি আবু জাহির শায়েস্তাগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় সিলেটের আদালতে ৩ জনের মৃত্যুদণ্ড জেলা পরিষদ চেয়ারম্যানকে লাখাই সরকারি কলেজের ফুলেল শুভেচ্ছা মহাসড়কের বাহুবলে পিকআপ-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত ॥ আহত ১০ বানিয়াচঙ্গে বিনামূল্যে সার ও বীজ বিতরণ ॥ বাবার মত মানুষের সেবা করে যেতে চাই-এমপি রুয়েল গ্রিসে বাংলা বর্ষবরণ উৎসবে বাঙালি সাজে বিদেশিরা লাখাইয়ে ইয়াবা ও টাকাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

আলা হযরত কনফারেন্সে ড. এ.এস.এম বোরহান উদ্দীন সামাজিক অবক্ষয় ও অর্থনৈতিক পতনরোধে আলা হযরত দর্শনের বিকল্প নেই

  • আপডেট টাইম রবিবার, ১১ অক্টোবর, ২০২০
  • ৪৮৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে আলা হযরত কনফারেন্সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান ড. আল্লামা এ.এস. এম বোরহান উদ্দিন বলেছেন, আলা হযরত এমন একজন মনিষী যিনি ভারত উপমহাদেশের মুসলমানদের জন্য ছিলেন আশির্বাদ স্বরূপ। যার তীব্রধার লেখনীর মাধ্যমে এই উপ-মহাদেশের মুসলমানগণ বিট্রিশ শাসকদের অত্যাচার ও নিপীড়ন থেকে মুক্তির পথ খোঁজে পেয়েছিল। আলা হযরতের গ্রন্থাবলি অধ্যায়নের অনুরোধ জানিয়ে এই খ্যাতিমান প্রফেসর বলেন, ইংরেজদের ষড়যন্ত্রের ফাঁদে পড়ে উপ-মহাদেশের মুসলমানগণ যখন সামাজিক অধঃপতনের দিকে এগিয়ে গেলে অর্থনৈতিক অবস্থার পতন ঘটতে শুরু হয়। তখন ইমাম আহমদ রেযা খাঁন (রহ.) তার তীব্রধার লেখনীর মাধ্যমে সামাজিক অবক্ষয় ও অর্থনৈতিক পতন রোধের পন্থা দেখিয়ে দেন উপমহাদেশের মুসলমানদের। তাই সামাজিক অধপতন ও অর্থনৈতিক পতন রোধে আলা হযরত দর্শন চর্চার বিকল্প নেই।
গতকাল বিকাল ৪টায় হবিগঞ্জ পৌর টাউন হলে হিজরি চতুর্দশ শতাব্দীর মুজাদ্দীদ আ’লা হযরত ইমাম আহমদ রেযা খাঁন রাহমাতুল্লাহি আলাইহির ১০২তম পবিত্র ওরস মোবারক উপলক্ষে অনুষ্ঠিত আলা হযরত কনফারেন্সে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন। আ’লা হযরতের নিকট মুসলমানরা ঋণী উল্লেখ করে তিনি আরো বলেন, জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখায় ৫০টিও অধিক বিষয়ে দেড়-শতাধিকেরও বেশি গ্রন্থ রচনা করে আ’লা হযরত দুনিয়ার মানুষকে ঋণী করে গেছেন। মুসলিম ঐক্যের প্রতীক হিসেবে আ’লা হযরত ইমাম আহমদ রেযা খাঁন (র.)’র জীবন দর্শনের ব্যাপক চর্চা ও গবেষণা বিশ্ববাসীর সংকট মুক্তির পাথেয়। তিনি ৬৭ বছরের জীবনে ১০ লক্ষ ৬৫ হাজার ৮৪৩ পৃষ্ঠা লিখে গেছেন, যা বিশ্বের এক অনন্য নজির। আ’লা হযরতকে এক বিস্ময়কর আসাধারণ প্রতিভা উল্লেখ্য করে মিশর আল-আযহার শরিফ সহ প্রাচ্য থেকে পাশ্চাত্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তার শিক্ষা দর্শন ও জীবনকর্ম নিয়ে ৩৬টি পি এইচ ডি ডিগ্রী সম্পন্ন হয়েছে ও ২৭ জন গবেষক এম.ফিল ডিগ্রী সম্পন্ন করেছে। আ’লা হযরত ইমাম আহমদ রেযা খাঁন (রহ.) ফাউন্ডেশন হবিগঞ্জ’র ব্যবস্থাপনায় অনুষ্ঠিত কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোহাম্মদ আবু জাহির এমপি। ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব হযরত মাওলানা আব্দুল আলীমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলহাজ্ব হযরত মাওলানা নাছির উদ্দীন ও মাওলানা শফিকুল ইসলামের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠিত কনফারেন্সে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মুফতি আব্দুল আলী কাদেরী, মাওলানা. সোলাইমান খাঁন রাব্বানী, মুফতি আশরাফুল ওয়াদুদ, মাও. মোয়াজ্জেম হোসেন রজবী, মাওলানা জহিরুল ইসলাম, সৈয়দ মুহাম্মদ আলী, মুহাম্মদ ইলিয়াস আলী, মুহাম্মদ আলী নেওয়াজ, মাওলানা শাহরাজ উদ্দিন, মাওলানা নিজাম উদ্দিন, মাওলানা কয়েস আহমদ, আব্দুস সত্তার কনফারেন্সে উপস্থিত ছিলেন মাওলানা গোলাম সরোয়ারে আলম, ডা. মুহাম্মদ ফারুক মিয়া, মুফতি বদরুর রেযা সেলিম, মাওলানা আজিজুল ইসলাম খাঁন, মাওলানা কাজী আব্দুল করিম, মাওলানা কাজী, সাইফুল মস্তোফা, মাওলানা সাইদুর রহমান, সৈয়দ মামুনুর রশীদ, প্রভাষক মুহাম্মদ আলী, মাওলানা কুতুবুল হাসান চৌধুরী, মাওলানা সৈয়দ হোসেন, হাফেজ মাহমুর রহমান চিশতী আওলিয়া, মাওলানা নাছির উদ্দিন আখঞ্জি, এডভোকেট সাহাব উদ্দীন, মাওলানা আমিনুল ইসলাম, মুফতি আবুল বাসার, মাওলানা নাজমুল হক নোমান, মাওলানা রোমান আহমদ, হাফেজ ওবায়দুল মোস্তফা, মাওলানা জহির রেযা আত্তারী, মাওলানা বেলাল রেযা আত্তারী, সূফী তৈয়বুর রহমান, মাওলানা সৈয়দ আজহার আহমদ, মাওলানা আব্দুল কাদির, মূফতি মুজিবুর রহমান, হাফেজ জুবায়ের আহমদ, মাওলানা বেলায়েত উল্লাহ, মাওলানা আব্দুল আহাদ ও মাওলানা কাজী আব্দুল জলিল প্রমূখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com