মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

নবীগঞ্জে ইউপি কার্যালয়ে যাওয়ার রাস্তার বেহাল অবস্থা

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ৩৪৩ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়ন পরিষদে যাওয়ার ও স্থানীয় বেশ কয়েকটি গ্রামের লোকজনের চলাচলের একমাত্র সড়ক পাকাকরণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।
প্রায় ৩ মাস আগে রাস্তার কাজ সম্পন্ন করার মেয়াদ শেষ হলেও এখনো কোন অগ্রগতি নেই কাজের। দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে কাজ। এর ফলে অল্প বৃষ্টির পরই মনে হয় রাস্তাগুলো যেন ধান বোনার জন্য প্রস্তুত করা হয়েছে। পায়ে হেটেও মানুষ চলাচল করতে পারেনা। ফলে ইউনিয়ন অফিসে সেবা নিতে যাওয়া জণসাধারণ ও আশপাশের মানুষ পড়েছেন চরম বিপাকে। এলজিইডি ও স্থানীয় সূত্রে জানা গেছে, নবীগঞ্জ উপজেলার দেওপাড়া-শতক পাকা সড়ক থেকে গজনাইপুর ইউনিয়ন পরিষদ হয়ে গদারবাজার পর্যন্ত সড়ক দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করেন আশপাশের বেশ কয়েকটি গ্রামের সাধারণ মানুষসহ স্কুল কলেজে শিক্ষার্থীরা। পাশাপাশি এই সড়ক দিয়েই ইউনিয়ন পরিষদের নামে বরাদ্দকৃত চাল, জরুরী মালামাল ট্রাকসহ বিভিন্ন যানবাহন যোগে আনা নেয়া হয়। দীর্ঘদিন সংস্কারে অভাবে অযত্নে অবহেলায় পড়ে ছিল সড়কটি। উক্ত সড়ক স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) আওতাভূক্ত। দীর্ঘপ্রতিক্ষার পর গত বছরের শুরু দিকে সড়কের ৭৪০ মিটার স্থান পাকাকরণে প্রায় ৫৪ লাখ ৪৭ হাজার ৯৬৪ টাকা ব্যয়ে টেন্ডার হয়। কাজটির কার্যাদেশ পায় এলজিইডি’র তালিকাভূক্ত হবিগঞ্জের লাখাইয়ের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘জেসান এন্টারপ্রাইজ’। এলজিইডি‘র তথ্য মতে রাস্তার কাজ শুরু হওয়ার কথা ২০১৯ সালের ১৬ মে এবং শেষ করার কথা ছিল চলতি বছরের ২১ মে। স্থানীয়দের অভিযোগ, গত বছরের নভেম্বর মাসে উপজেলার গজনাইপুর ইউনিয়ন পরিষদে যাওয়ার একমাত্র সড়কটির নির্মাণে কাজ শুরু করে। তবে সড়কটির নির্মাণ কাজ যেনতেনভাবে সম্পন্ন করতে মরিয়া হয়ে উঠে ঠিকাদারী প্রতিষ্ঠানটি। রাস্তার নির্মাণ কাজে ৬ ইঞ্চি বালু ব্যবহারের নির্দেশনা থাকলেও বালুর পরিবর্তে ব্যবহৃত হয় পাহাড় কেটে উজার করে নিয়ে আসা লাল মাটি। তখন অভিযোগ উঠে-‘স্থানীয় এক জনপ্রতিনিধির ইশারায় সড়কের পাশে রামলোহ গ্রাম থেকে অবৈধভাবে পাহাড় কেটে পাহাড়ের লাল মাটি ব্যবহার করা হয় রাস্তায়’। বালুর পরিবর্তে পাহারের লাল মাটি ব্যবহারের ঘটনায় এলাকাজুড়ে শুরু হয় তুমুল আলোচনা সমালোচনার ঝড়। এনিয়ে ফলাও করে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রচার হলে পাহাড় কাটা বন্ধে তৎপরতা চালায় প্রশাসন। এরপর থেকেই রাস্তার কাজ বন্ধ রেখে উধাও হয়ে যায় ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। এরপর থেকে এভাবেই কেটে যায় মাসের পর মাস। এমতাবস্থায় বৃষ্টিতে কাদা জমে সড়কে। ফলে চরম বিপাকে পড়েন আশপাশের কয়েক গ্রামের মানুষ। ইউনিয়ন অফিসে সেবা গ্রহীতাদের দুর্ভোগের তো কোন শেষই নেই। আশপাশের বেশ কয়েকটি গ্রামের লোকজনও রয়েছে চরম বিপাকে। রাস্তা খারাপ হওয়ায় আত্মীয়স্বজন বাড়িতে আসতে চান না। এমন কী জরুরী প্রয়োজনে এই সড়ক দিয়ে কোনো যানবাহন যাতায়াত করতে পারেনা।
এলাকাবাসীর ভাষ্যমতে, একটি ইউনিয়ন পরিষদের একমাত্র রাস্তা এমকি খুবই গুরুত্বপূর্ণ এই রাস্তার নির্মাণকাজে অনিয়ম হলেও কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা।
গত ১৫ দিন পূর্বে ওই রাস্তা দিয়ে যাতায়াতের সময় শিশু সন্তানসহ এক মহিলা পড়ে গিয়ে গুরুতর আহত হন। রাস্তার এমন বেহাল অবস্থায় স্থানীয় জনপ্রতিনিধিরা চোখ বন্ধ করে থাকলেও ওই এলাকার এক সৌদি প্রবাসী রাস্তায় বালু ভর্তি কয়েকটি বস্তা ফেলে দিয়ে পায়ে হেটে যাওয়ার উপযোগী করে দেন।
ক্ষুুব্ধ লোকজন বলেন, চেয়ারম্যান মেম্বার সাহেবরা কি হেলিকপ্টার যোগে যাতায়াত করেন নাকি? এ অবস্থা থেকে অধিকার কিংবা অভিযোগের সুরে নয়, ফরিয়াদির মত প্রতিকার চান ভোক্তভোগীরা। এ বিষয়ে দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তপে কামনা করেছেন।
এতোদিন ধরে তারা কি করছেন, রাস্তার কাজ কবে নাগাদ আবার শুরু হতে পারে? এমন প্রশ্নের উত্তর জানতে ঠিকাদার প্রতিষ্ঠানের কাহারো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
গজনাইপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সৈয়দ মাহবুব আলী নুরু বলেন, রাস্তা সংস্কার না হওয়ায় ইউনিয়ন পরিষদের জরুরী কাজে যানবাহন প্রবেশ করতে অনেক কষ্ট হয়, এ দুর্ভোগ লাঘবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণ করছি।
এ বিষয়ে নবীগঞ্জ উপজেলা (এলজিইডি) প্রকৌশলী সাব্বীর আহমেদ বলেন, ‘প্রথমে বালু ফেলার পর, এতে কিছু অনিয়ম হলে ঠিকাদারকে সঠিকভাবে কাজ করার নির্দেশ দেয়া হয়, কিন্তু সে কোন কথা শুনেনি। তাই কোন বিল দেয়া হয়নি। এরপর থেকেই কাজ বন্ধ রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে কয়েকবার চিঠি পাঠানো হয়েছে। কিন্তু কোন কর্ণপাত করেনি। এই কাজ বাতিল করতে ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ দিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com