বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জে দুই শিশুর কাঁদে সংসারের বুঝা ॥ করোনাকে হার মানিয়েও অংশ নিয়েছে জীবন যুদ্ধে

  • আপডেট টাইম বুধবার, ১৭ জুন, ২০২০
  • ৩৬৪ বা পড়া হয়েছে

মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে দুই শিশুর কাঁদে সংসারের বুঝা! করোনাকে হার মানিয়েও যেন তারা অংশ নিয়েছে জীবন যুদ্ধে। হাতে যখন খাতা এবং বই থাকার কথা ঠিক তখনই এই দুই শিশুর কাঁদে যেন জীবনের সকল বুঝা। কথা গুলো শুনতেই যেন অবাক লাগে। তামান্না ও রুকসানা বয়স তাদের ৫/৩ বছর হবে। করোনাভাইরাসে যখন সারা বিশ্বের মানুষ স্থবির, সেই সময় তারা বোতল কুড়িয়ে বিক্রি করতে ঘুরে বেড়াচ্ছে শহরের নোংরা পরিত্যক্ত ও ময়লা আবর্জনায় জর্জরিত ডাস্টবিন গুলোতে। এতে করে চরম করোনা ঝুঁকিতে এই শিশুরা।
সোমবার (১৫ জুন) সন্ধ্যা ৭ টায় এই প্রতিবেদকের সঙ্গে নবীগঞ্জ শহরের ওসমানী রোডে কথা হয় শিশু গুলোর। তামান্না ও রুকসানা জানায়, নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের হালিতলা গ্রামে তাদের বসবাস। তামান্না বেগম বয়স অনুমান (৫) বছর হবে। পিতা ফাডা মিয়া অন্যত্র বিয়ে করে চলে গেছেন অনেক আগে। মা রেনু বেগম কাজ করেন অন্যের বাড়িতে। পরিবারে ২ ভাই ও ২ বোন রয়েছে। তামান্না আরো বলে, একা কাজ করে মা রেনু বেগমের পক্ষে সংসার চালানো সম্ভব নয় বলে শহরে এসে ডাস্টবিন গুলোতে ময়লা আবর্জনায় পড়ে থাকা বোতল কুড়িয়ে বিক্রি করি। দিন শেষে ১শ থেকে ২শ টাকা হয় মাঝে মধ্যে। বোতল বিক্রির টাকা মায়ের কাছে দিচ্ছে প্রতিদিন। রুকসানা বয়স অনুমান (৩) বছর হবে। ঠিকমত কথাও বলতে পারে না। পিতা আব্দুল আলী তিনি পেশায় একজন শ্রমিক। মা নাজমা বেগম। ৫ ভাই বোন মিলে ৭ জন সদস্যের পরিবার তাদের। নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়রে হালিতলা গ্রামে তাদের বসবাস। কুড়িয়ে আনা বস্তা ভর্তি প্রায় ১০ কেজি ওজনের বোতল তার কাঁদে করে পথ হাটছে। এই বয়সে শিশুটির কাঁদে বিশাল ভারি ওজনের বস্তা দেখে জানতে চাইলে প্রতিবেদকের সঙ্গে ঠিকমত কথাও বলতে পারেনি মেয়েটি। যদিও দেশে শিশু শ্রম নিষিদ্ধ রয়েছে তারপরও এসব শিশুরা কোনো না কোনোভাবে জড়িয়ে পড়ছে শিশু শ্রমের দিকে। হয়তো এরা জানেই না শিশু শ্রম কি? রাষ্ট্র, সমাজ ও আমাদের দায়িত্ব এদের রক্ষা করা বলছেন সুশীল সমাজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com