শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

রেমা চা-বাগান চালু করতে ৫ দিনের আল্টিমেটাম

  • আপডেট টাইম বুধবার, ১৩ মে, ২০২০
  • ৩৯১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলার রেমা চা বাগান বন্ধ থাকার কারণে চা শ্রমিকরা দুর্বিষহ জীবনযাপন করছে। ২ মাস ৭ দিন ধরে এই বাগানটি বন্ধ রয়েছে।
বকেয়া বেতন পরিশোধ, মামলা নিষ্পত্তি ও চা বাগান পুনরায় চালু করার দাবিতে শ্রমিকরা মঙ্গলবার দুপুরে এক সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক নিপেন পাল, অ্যাডভোকেট আবুল হাসান, চা শ্রমিক নেতা মোহন রবি দাস, স্থানীয় মেম্বার মিলন চন্দ্র দেব প্রমুখ।
নিপেন পাল বলেন, আগামী ৫ দিনের মধ্যে যদি রেমা চা বাগান পুনরায় চালু না হয় তাহলে বৃহৎ আন্দোলনের ডাক দেয়া হবে। চলমান করোনা ভাইরাস কালীন সময়ে চা বাগানের মানুষ যেভাবে খাদ্য সমস্যাসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে তা অবর্ণনীয়। এইসময় বাগান কর্তৃপক্ষের উচিত ছিল শ্রমিকদের পাশে থেকে সহযোগিতা করার। কিন্তু কোন ধরনের সহযোগিতা দূরের কথা মালিক পক্ষ থেকে শ্রমিকদের কোনরকম খোঁজখবর নেওয়া হচ্ছে না। ২মাস ৭দিন ধরে অনাহারে-অর্ধাহারে শ্রমিকদের দিনাতিপাত করতে হচ্ছে।
ত্রাণ না পেলে শ্রমিকদের উপোষ থাকতে হচ্ছে। ইতিপূর্বে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বাগানের শ্রমিকদের ত্রাণ দেয়া হয়, যা দিয়ে তারা কয়েকদিন খেতে পেরেছিলেন। বর্তমানে শ্রমিকদের চরম সংকটের মধ্যে জীবন যাপন করতে হচ্ছে।
অ্যাডভোকেট আবুল হাসান বলেন, বাগানটি হচ্ছে বাংলাদেশ চা সংস্যদের সদস্যভুক্ত বাগান এবং উৎপাদনের নিরিখে প্রথম শ্রেণীর বাগান। বাগান কর্তৃপক্ষ প্রচলিত দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তিতে শ্রমিকদের মজুরি এবং আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নির্ধারিত হয়। কিন্তু রেমা বাগান কর্তৃপক্ষ এই বিষয়টি পাশ কাটিয়ে নিজের মতো করে বাগান পরিচালনা করে আসছে। চলমান উদ্ভূত পরিস্থিতির দ্রুত নিরসন করে বাগানটি পুনরায় চালু করার আহ্বান জানান তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com