শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

বানিয়াচংয়ে কৃষকলীগ নেতার কবলে থাকা ১৪ একর ভূমি উদ্ধার ॥ সকল ধরণের স্থাপনার কাজ বন্ধের নির্দেশ দিলেন এসিল্যান্ড

  • আপডেট টাইম শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০
  • ৮৯৯ বা পড়া হয়েছে

বানিয়াচং প্রতিনিধি ॥ বানিয়াচং উপজেলার ১১নং মক্রমপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও জেলা কৃষকলীগের সভাপতি হুমায়ুন কবীর রেজার দখলে থাকা সরকারী ১৩ একর জায়গা উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার বানিয়াচং উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মতিউর রহমান খান দখল করে রাখা ভূমিতে উপস্থিত হয়ে বিভিন্ন স্থাপনা বন্ধের নির্দেশনা প্রদান করে সীমানা চিহ্নিত করে দেন। সরকারি খাস ভূমি দখল প্রসঙ্গে গত ২৫ নভেম্বর মক্রমপুর ইউনিয়নের কচুয়ারআব্দা গ্রামের এলাকাবাসীর পক্ষে জ্যোতিময় দাস নামে এক ব্যক্তি ভূমি মন্ত্রীর বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে সরেজমিনে তদন্ত করে রেকর্ডপত্রাদি আলোকে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে গত ৩ ডিসেম্বর রেভিনিউ ডেপুটি কালেক্টর (হবিগঞ্জ) ইয়াছিন আরাফাত রানা উপজেলা নির্বাহী অফিসার বরাবারে পত্রাদি প্রেরণ করেন। এরই প্রেক্ষিতে সহকারি কমিশনার (ভূমি) মতিউর রহমান উপরোক্ত পদক্ষেপ গ্রহন করেন।
জানা যায়, বানিয়াচং উপজেলার ১১নং মক্রমপুর ইউনিয়নের অন্তর্গত সুলতানপুর মৌজার এস,এ,জে,এল নং-২০০, আর,এস,জে,এল নং-২০৫, খতিয়ান নং-১ এর দাগ নং ৯১,৯৩ ও ১৩৩ এর মোট ১৪ একর ৪৫ শতক ভূমি বিগত ১৯৮৮ সনে এলাকার ভূমিহীনদের নামে লীজ প্রদান করে উপজেলা ভূমি অফিস। কিন্তু লীজ দেয়ার পর উপরোক্ত ভূমিতে কোনো ধরনের স্থাপনা নির্মাণ না করে পতিতই ফেলে রাখে ভূমিহীনরা।
সরেজমিনে গতকাল বৃহস্পতিবার এলাকায় গিয়ে দেখা যায়, হুমায়ুন কবীর রেজার ছোট ভাই মরহুম সামায়ুন কবীরের নামে “সামায়ুন কবীর হাফিজিয়া এতিমখানা মাদ্রাসা নির্মাণ করেছেন তিনি। পাশাপাশি এই মাদ্রাসার পিছনে এতিমখানার জন্য আরেকটি নতুন ভবন নির্মাণের জন্য কাজ শুরু করেন হুমায়ুন কবীর রেজা। মাদ্রাসার দক্ষিণ দিকে পুকুরের মধ্যে মাছচাষ ও পুকুরের পাড়ে গাছ লাগানো হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সহকারি কমিশনার (ভূমি) মতিউর রহমান সরকারের খাস ভূমি মাপঝোঁক করে ওই স্থাপনা থেকে নির্মাণাধীন এতিমখানা, মাদ্রাসা ও এতিমখানার জন্য আরেকটি নতুন নির্মাণাধীন ভবনসহ অন্যান্য স্থাপনার কাজ বন্ধ রাখার জন্য জেলা কৃষকলীগের সভাপতি হুমায়ুন কবীর রেজাকে নির্দেশনা দিয়ে আসেন। পাশাপাশি তিন দিনের মধ্যে সরকারি ভূমি থেকে সকল স্থাপনা নিজ দায়িত্বে সরানোর জন্যও মৌখিকভাবে জানিয়ে দেন। অন্যথায় এসব স্থাপনা সরাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অন্যদিকে একই ভূমিতে নির্মাণাধীন দুটি ঘরের মালিক যথাক্রমে আব্দুল কাইয়ুম ও আব্দুর নুরকে তাদের ঘর সরানো জন্য নির্দেশনা প্রদান করেন।
এ বিষয়ে সাবেক চেয়ারম্যান ও জেলা কৃষকলীগের সভাপতি হুমায়ুন কবীর রেজার সাথে কথা হলে তিনি জানান, এই ভূমি এখনো ভূমিহীনদের নামেই আছে। এলাকাবাসী হিসেবে আমি শুধু জনস্বার্থে এতিমখানা ও মাদ্রাসা করে দিয়েছি। সরকারি কোনো ভূমি আমি দখল করে রাখিনি। এ সব দেখাশুনা করি আমি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মামুন খন্দকার জানান, সরকারি কোনো ভূমিতে ব্যক্তিগতভাবে কেউ কোন ধরণের স্থাপনা নির্মাণ করতে পারবে না। সরকার যদি চায় সেটা ভিন্নকথা। প্রকৃত লীজধারীরা যদি ভূমিতে কোনো কিছু না করতে আগ্রহ হয় তাহলে তার লীজ বাতিল করে দেয়া হবে। আর লীজ হস্তান্তর করার কোনো নিয়ম নেই।
সহকারি কমিশনার (ভূমি) মতিউর রহমান খান জানান, বর্তমানে যিনি এই ভূমিতে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন বা করার চেষ্টা করছেন সেটা সম্পুর্ন অবৈধ। কারণ সরকার তাকে লীজ দেয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com