মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে ভিজিএফ’র ২ লাখ টাকা ছিনতাইকারী মনির পুলিশের খাচাঁয় শহরতলীর কাকিয়ারআব্দায় গাইড ওয়াল নির্মাণ ॥ ফুসে উঠেছে এলাকাবাসী মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাচ্ছে দেশ-এমপি আবু জাহির নিউইয়র্কে নবীগঞ্জের সন্তান পুলিশ সুপার আব্দুল ওয়াহাবকে সংবর্ধনা নবীগঞ্জের জহুরপুরে সংঘর্ষের ঘটনায় মামলা ॥ অভিযুক্ত আবু সামা গ্রেপ্তার মাধবপুরে পুলিশের পৃথক অভিযানে গাঁজা ও বিয়ার সহ ৪ জন আটক নবীগঞ্জ প্রেসক্লাবের কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত নবীগঞ্জে অপহরণ ও ধর্ষণ মামলার আসামী আসিফ ৪ মাস পর গ্রেফতার নবীগঞ্জে অন্তঃসত্ত্বা গৃহবধু’র মৃত্যুর ঘটনায় মামলা ॥ স্বামী গ্রেফতার নবীগঞ্জের করাগাও গ্রামের যুক্তরাষ্ট্র প্রবাসী সমাজসেবক আব্দুল হাকিমের ইন্তেকাল ॥ বিভিন্ন মহলের শোক
দিনারপুরের পাহাড় খেকোর বিরুদ্ধে মামলা দায়ের করা হবে-ইউএনও

দিনারপুরের পাহাড় খেকোর বিরুদ্ধে মামলা দায়ের করা হবে-ইউএনও

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ফের শুরু হয়েছে পাহাড় নিধনের মহোৎসব। নির্বিচারে পাহাড় কাটার কারণে নষ্ট হয়ে যাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য। এঘটনায় পাহাড় কাটা সরেজমিনে পরিদর্শন করেছেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন হাসান। প্রাকৃতিক সৌন্দর্য্য ও পরিবেশ রক্ষায় যথাযথ ব্যবস্থা ও মামলা দায়ের এর জন্য ইউওনও বরাবর সুপারিশ জানিয়েছে স্থানীয় ভূমি কর্মকর্তা।
বুধ্বার বিকেলে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তাদের সাথে নিয়ে গজনাইপুর ইউনিয়নের লামরোহ, গজনাইপুর, ফুলতলি বাজারসহ কয়েকটি পাহাড় কাটাস্থল পরিদর্শন করেন। এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন হাসান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘পাহাড় কাটার ঘটনাটি সরেজমিনে পরিদর্শন করেছি, পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের হবে।

এ বিষয়ে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ এমপির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, দিনারপুর পাহাড়ি দ্বীপ হিসেবে সারাদেশে পরিচিত, পাহাড় আমাদের শত বছরের পুরনো ইতিহাস-ঐতিহ্য। পাহাড় কাটায় যে জড়িত থাকবে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশা দেন।
উল্লেখ্য, নবীগঞ্জ উপজেলার দিনারপুর পরগনায় প্রশাসনের নিয়মিত তদারকি না থাকায় সম্প্রতি অবৈধভাবে ফের পাহাড় কাটা শুরু হয়েছে উপজেলার গজনাইপুর ইউনিয়নের লামরোহ, সাতাইহাল, গজনাইপুর, মামদপুরসহ বিভিন্ন স্থানে। ফলে কয়েকশ’ বছর ধরে গড়ে ওঠা দিনারপুর পরগনার প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। পাহাড়ের পরিবেশ, মাটি, পানি ও প্রাণ বৈচিত্র্যের ওপর ভয়াবহ নেতিবাচক প্রভাব পড়েছে। সেই সঙ্গে নিঃশেষ হয়ে যাচ্ছে সবুজ বনভুমি। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিনা অনুমতিতে পাহাড় কাটতে পারবে না, কাটলে কমপক্ষে ১০ বছরের জেল কিংবা ১০ লাখ টাকার জরিমানা প্রদান করতে হবে। এমন আইন থাকলেও তার প্রয়োগ না থাকায় রাজনৈতিক প্রভাব খাটিয়ে, ব্যক্তিগত লাভ, ফলে পরিবেশ সংক্রান্ত আইন প্রয়োগে প্রতিবন্ধকতাসহ নানা কারণে বন্ধ হচ্ছে না পাহাড় কাটা।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com