বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

মাদকমুক্ত নবীগঞ্জ গড়তে প্রয়োজন সম্মিলিত উদ্যোগ

  • আপডেট টাইম শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯
  • ৫২৩ বা পড়া হয়েছে

এটিএম সালাম
নবীগঞ্জ আমাদের আবেগ ও অনুভূতির জায়গা। এখানে বেড়ে ওঠা প্রতিটি মানুষের স্বপ্ন আলোকিত নবীগঞ্জ গড়ার। ছোট্ট এই উপজেলাটি দেশের উন্নয়ন ব্যবস্থা অন্যান্য উপজেলার চেয়ে তুলনামূলক কম হলেও প্রকৃতি আর জীববৈচিত্র্যের সঙ্গে এ উপজেলার মানুষের রয়েছে নিবিড় সম্পর্ক। এ অঞ্চলে দিন এনে দিন খাওয়া মানুষের মুখেও দিন শেষে দেখা যায় অমলিন হাসি। পাড়া-প্রতিবেশী ও আত্মীয়স্বজন একে-অপরের সঙ্গেও রয়েছে গভীর বন্ধন। এখানকার মানুষের আন্তরিকতা আর ভালোবাসার গল্প দেশের অন্যান্য উপজেলার জন্য হতে পারে উদাহরণ স্বরূপ। নবীগঞ্জ শহরের পূর্বে রয়েছে কুশিয়ারা নদী ও পশ্চিমে শাখাবরাক নদী। যেখানে জীবিকা নির্বাহের জন্য হাজার হাজার মানুষ নদীর স্রোতে গা ভাসিয়ে রাখে দিবারাত্রী। এখানে একজন জেলে, কৃষক, দিনমজুর যে স্বপ্ন দেখেন একজন বৃত্তশালী ব্যক্তিও একই স্বপ্ন দেখেন। ভাল থাকার স্বপ্ন, দিন শেষে সবার সঙ্গে মন খুলে হাসার স্বপ্ন। হাওর, পাহাড় অঞ্চল বলে খ্যাত এই নবীগঞ্জে রয়েছে এশিয়ার উপমহাদেশের সর্ববৃহৎ গ্যাস কুপ বিবিয়ানা গ্যাস ফিল্ড।
কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে কয়েকটি ঘটনাকে কেন্দ্র করে অস্থিতিশীল হয়ে পড়ছে শান্তির শহর নবীগঞ্জ। দিন শেষে সবার হাসির গল্পটা এখন আতঙ্ক! মানুষের মধ্যে সেই আগের মতো উচ্ছ্বাস নেই, নেই ভাল থাকার গল্পটাও!। এর পিছনে রয়েছে মাদকের ভয়াবহতা। নবীগঞ্জ উপজেলার একপ্রান্ত থেকে অপর প্রান্তে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে ইয়াবা, হেরোইন, ফেনসিডিল, মদ, গাজা, ডেন্ডি, প্যাথেডিনসহ নানা নেশাজাতীয় দ্রব্য। মাদকের ভয়াবহ আগ্রাসনের কারণে অধিকাংশ পরিবারেই বিপর্যয় নেমে আসছে। দিন দিন বাড়ছে নানা ধরনের অপ্রীতিকর ঘটনা। পুলিশ প্রশাসন মাঝে মধ্যে অভিযান চালিয়ে ছোট খাটো ইয়াবাসহ মাদকসেবী ও ব্যবসায়ীদের গ্রেফতার করলেও মাদক সম্রাট বা সিন্ডিকেট মাদক ব্যাবসায়ীরা রয়েছে ধরাছোয়ার বাহিরে। ওরা রাজনৈতিক চত্রছায়ায় আন্ডার গ্রাউন্ডে বীরদর্পে চলছে তাদের মাদক ব্যবসা।
দুঃখজনক হলেও সত্য যে নবীগঞ্জ শহরে মাদক নিয়ে একের পর এক অপরাধ সংঘটিত হওয়ার পরেও মাদক নিয়ন্ত্রণকারীকে বের করা সম্ভব হয়নি। এই দোষ কার ওপর চাপাব ? প্রশাসনের ওপর? রাজনৈতিক নেতাদের ওপর ? নাকি সুশীল সমাজের ওপর ?।
আমাদের ধারণা ছিল একশ্রেণির ছাত্র, বখাটে তরুণ বা উচ্ছন্নে যাওয়া যুবকরাই মাদক সেবন করে। কিন্তু না। আমাদের এমন ধারণা একদমই ভুল। মাদক নামক মোহনীয় বস্তু একশ্রেণির সরকারি কর্মচারী থেকে শুরু করে পুলিশ সদস্য, ডাক্তার, প্রফেন্সর, বুদ্ধিজীবীসহ বিভিন্ন আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর মধ্যেও ঢুকে পড়েছে।
নবীগঞ্জ সব থেকে আলোচিত ঘটনা সম্প্রীতি ইয়াবা সম্রাট মুছা কর্তৃক ওসি (তদন্ত) কে কুপিয়ে গুরুতর জখম। আর আগে রয়েছে মেধাবী ছাত্রনেতা হেভেন হত্যাকান্ড। রাজনৈতিক নেতৃত্বের পাশাপাশি এর পেছনে জড়িত ছিল মাদক ব্যবসাসহ বেশ কিছু কারণ। কিন্তু প্রশ্ন হচ্ছে নবীগঞ্জে নিঃসন্দেহে কয়েকজন মাদক সম্রাট আছে, তবে তারা কে ?। রাজনৈতিক নেতারা নিজ নিজ স্বার্থ হাসিলের জন্য একে-অপরকে দোষারোপ করে যাচ্ছেন। কিন্তু মুল বিষয় (মাদক) আড়ালেই থেকে যাচ্ছে। আর এত ঘটনা ঘটার পরেও মাদক ব্যবসায়ীরা গোপনে তাদের কার্যক্রম অব্যাহত রাখছে। ফলে নবীগঞ্জের তরুণ প্রজন্ম তথা যুব সমাজ ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আমাদের বেশ কিছু পদক্ষেপ নেয়া উচিত। এ নিয়ে আমার কাছে যা মনে হচ্ছে তা তুলে ধরছি… (১) মাদক নির্মূলে নবীগঞ্জের রাজনৈতিক নেতাদের আগ্রহ জরুরি। তারা যদি কেহ এই অপরাধের সঙ্গে জড়িত না থাকেন, তবে তাদের উচিত একে-অপরের প্রতি অভিযোগ বন্ধ করা এবং কোনো মাদকসেবনকারীকে নিজের দলে প্রশ্রয় না দেয়া। মাদকের কলঙ্ক থেকে বাঁচতে উভয় গ্র“পকে সম্মিলিতভাবে কাজ করা। এ ব্যাপারে প্রশাসনকে সহযোগিতা করা।
মনে রাখা উচিত রাজনীতি আপনাদের আদর্শ, রাজনীতির মাধ্যমেই আপনাদের পরিচয়। সুতরাং রাজনীতিকে কলঙ্কমুক্ত রাখা আপনাদের দায়িত্ব।
(২) এ ক্ষেত্রে প্রশাসনের গুরুত্ব অনেক। প্রশাসন ইচ্ছা করলে সব রাঘব-বোয়ালকে যে কোনো মুহুর্তে আইনের আওতায় আনতে পারে। নবীগঞ্জের পরিবেশকে শান্ত ও মাদকমুক্ত নবীগঞ্জ গড়তে প্রশাসনের উচিত মাদকের বিরুদ্ধে আরো জোড়ালোভাবে অভিযানে নামা এবং মাদক গডফাদারদের মুখোশ উন্মোচিত করা। যাতে মুছা মতো কোন মাদক সম্র্রাট ভবিষ্যতে এমন ঘৃন্যতম কাজ না করতে পারে।
(৩) সামাজিক সংগঠনগুলোকে এগিয়ে আসতে হবে। মাদকের বিরুদ্ধে সংগঠনগুলোর চ্যালেঞ্জ নেয়া দরকার। এ জন্য তাদের প্রথমত সামাজিক সচেতনতা বৃদ্ধি করা উচিত। পাশাপাশি মাদকসংশ্লিষ্ট কোনো তথ্য থাকলে তা প্রশাসনকে দিয়ে সহযোগিতা করা।
(৪) মাদকের অভিশাপ থেকে মুক্তি পেতে হলে পরিবারকে সচেতন হতে হবে সবার আগে। পরিবারের কেউ যাতে মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় বা ব্যবহারে জড়িয়ে না পড়ে সে ব্যাপারে সর্বদা সতর্ক বা সজাগ থাকতে হবে। পারিবারিক বন্ধন শক্তিশালী করা, কাজের ফাঁকে ফাঁকে সন্তানদের সময় দেয়া, নিয়মিত খোঁজখবর নেয়া। তাদের বই পড়ার অভ্যাস গড়তে উৎসাহিত করা, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকা-সহ সুস্থ্য বিনোদনের ব্যবস্থা করা এবং খারাপ বন্ধুদের সঙ্গে মেলামেশা করতে না দেয়া। সন্তানের সামনে স্বামী-স্ত্রী বিরোধ না করা, নিজেরা সংযত জীবনযাপন এবং সন্তানকে ছোটবেলা থেকে সংযত জীবনযাপনের শিক্ষা ও নৈতিক শিক্ষা দেয়া।
(৫) সমাজ এবং শিক্ষা প্রতিষ্ঠানকেও এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আমাদের মনে রাখতে হবে, মাদকাসক্ত হলেই একজন মানুষ তার মানবাধিকার ও মানুষ হিসেবে মর্যাদা লাভের অধিকার হারিয়ে ফেলে না। সব মাদকাসক্ত ব্যক্তির বৈষম্যহীন, গ্রেপ্তার ও শাস্তিমুক্ত জীবন ধারণের অধিকার রয়েছে। তাই আসুন আমরা সবাই সমাজে এ অন্ধকার পথে এগিয়ে চলা মানুষদের প্রতি যতœবান ও দায়িত্ববান হই। তাদের আলোর পথে ফিরিয়ে আনতে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেই। সবাই মাদকমুক্ত থাকি এবং মাদকের বিরুদ্ধে সোচ্ছার হই। ভবিষ্যৎ প্রজন্ম যুবসমাজকে মাদকাসক্তির প্রভাব থেকে রক্ষা করি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com