শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ॥ ১০ বছর ধরে বিকল এক্স-রে মেশিনটি

  • আপডেট টাইম রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯
  • ৫৮৯ বা পড়া হয়েছে

আবুল কাসেম, লাখাই থেকে ॥ লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিনটি দীর্ঘদিন ধরে বিকল হয়ে আছে। রেডিও গ্রাফার থাকলেও তিনি হাসপাতালে অন্য কাজে নিয়োজিত আছেন। ফলে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের অতিরিক্ত টাকা খরচ করে বাইরে কোন ক্লিনিক অথবা হবিগঞ্জ হাসপাতালে এক্স-রে পরীক্ষা করাতে হয়। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে রোগীদের।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ২০০৫ সালের জুলাই মাসে এক্স-রে মেশিনটি বরাদ্দ দেয় স্বাস্থ্য বিভাগ। পরে লোক নিয়োগ করে তা চালু করা হয় ২০০৬ সালের জানুয়ারি মাসে। চালুর ৩ বছর ৭ মাস পরে মেশিনটিতে সমস্যা দেখা দেয়। পরে বিকল মেশিনটি আর মেরামত করা হয় নাই। এ অবস্থায় ১০ বছর চলে গেলেও আজো মেরামতের কোন উদ্যোগ নেয়া হচ্ছে না।
লাখাই উপজেলার ৬টি ইউনিয়নের বেশিরভাগ মানুষই দরিদ্র। প্রায় ২ লাখ মানুষের স্বাস্থ্যসেবার একমাত্র ভরসাস্থল লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। খুব কম মানুষেরই সামর্থ্য আছে বেসরকারিভাবে চিকিৎসা করানোর। এক্স-রে মেশিন ছাড়াই চলছে স্বাস্থ্য কমপ্লেক্সটি। পারভেজ হাসান নামে এক রোগী বলেন, হাতে ব্যথা পেয়েছি। স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার পর চিকিৎসক এক্স-রে করতে বলেছেন। কিন্তু এখানে এক্স-রে করার সুযোগ নেই। তাই বাধ্য হয়ে জেলা শহরে বা প্রাইভেট ক্লিনিকে যেতে হচ্ছে। এছাড়া হাসপাতালে আসা অনেক রোগী জানান, এক্স-রে মেশিন বিকল থাকার কারণে এক্স-রে করতে বাইরে ক্লিনিক অথবা হবিগঞ্জ যেতে হয়। এতে সময় ও অর্থ দুটোই ব্যয় হচ্ছে।
লাখাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুম জানান, গত ৭ মাস আগে তিনি ওই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দিয়েছেন। তার আগে থেকেই এক্স-রে মেশিনটি নষ্ট। এটি মেরামত করার অবস্থায়ও নেই। এক্স-রে মেশিন চালানোর জন্য রেডিও গ্রাফারও আছে। এক্স-রে মেশিনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর লিখিতভাবে আবেদন করা হয়েছে। তবে তিনি জানান আশা করা যাচ্ছে এর সমাধান মিলবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com