শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

মৎস্য উৎপাদনে জাতীয়ভাবে ভূমিকা রাখতে পারে লাখাই

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮
  • ৪৩৮ বা পড়া হয়েছে

আবুল কাসেম, লাখাই থেকে ॥ হাওর বেষ্টিত লাখাই উপজেলায় মৎস্য সম্পদে ভরপুর। ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় ৬ মাসেই বর্ষার পানি থাকে। সারা লাখাই জুড়ে রয়েছে অসংখ্য নদী-নালা, খাল-বিল, হাওর-বাঁওড় ও পুকুর। পরিবেশগত ও প্রাকৃতিক কারণে লাখাই উপজেলার মৎস্য উৎপাদনের বিস্তৃত ক্ষেত্র রয়েছে। লাখাইর আবহাওয়া, জলবায়ু, মাটি ও পানি মৎস্য চাষের উপযুক্ত বলে এখানে প্রচুর মাছ উৎপাদন করা যায়। জাতীয় অর্থনীতিতে মৎস্য খাত এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জাতীয় রফতানি আয়ে মৎস্য খাতের বিশেষ ভূমিকা রাখছে। নিত্যদিনের খাদ্য তালিকায় প্রাণিজ আমিষের সরবরাহ আসে মাছ থেকে। উপজেলার মৎস্য অফিস সূূূূত্রে জানা গেছে, মৎস্য খাতের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকান্ডে প্রায় ১ হাজার ১শ ১৬ জন শ্রমিক সার্বক্ষণিকভাবে এবং ৩ হাজার ৫ শ ৯৩ জন প্রমিক খন্ডকালীনভাবে নিয়োজিত আছে। আমাদের অর্থনৈতিক উন্নয়নে, কর্মসংস্থানে, দারিদ্র্য মোচনে এবং প্রাণিজ আমিষের ঘাটতি দূরীকরণে মৎস্য খাতের উন্নয়ন নিতান্ত অপরিহার্য। গত এক বছরে মাছ উৎপাদন হচ্ছে ৬২৬২.৪৫ মেট্রিকটন। লাখাইয়ে মাছের যে সম্ভাবনা রয়েছে তাকে কাজে লাগিয়ে মাছ চাষ জোরদার করতে পারলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। রপ্তানীকৃত মৎস্য সম্পদের মধ্যে বিভিন্ন জাতের মাছ ও শুঁটকি ইত্যাদি। এ দিকে যদি মৎস্য চাষিরা সরকার থেকে তাদের মাছের চাষ জীবন মান উন্নয়নে কিছু সাহায্য সহযোগিতা পায় তা হলে আরো ভাল হত বলে জানায় চাষিরা।
এ ব্যাপারে লাখাই উপজেলা মৎস্য কর্মকর্তা প্লাবন সরকারের বলেন হাওর অঞ্চল এলাকা হিসাবে এমনিতে এখানে প্রচুর মৎস্য সম্পদে ভরপুর। তবে মাছের প্রজননের মৌসুমে মাছ ধরা বন্ধ করে তাদেরকে স্বাধীন ভাবে রাখা হলে আমিষ পূরনে এখান কার মাছ জাতীয় ভাবে ভূমিকা রাকতে পারবে বলে জানান তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com