বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

কালিয়ারভাঙ্গা ইউপির দু’মেম্বারের বিরুদ্ধে আত্মসাতের অভিযোগ ॥ ’শ’শ একর জমির ফসল হারা কৃষক বিচারের দাবীতে রাস্তায়

  • আপডেট টাইম শনিবার, ৮ এপ্রিল, ২০১৭
  • ৫২০ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জের গুঙ্গিয়াজুরি হাওরপাড়ের কৃষকদের মধ্যে হাহাকার শুরু হয়েছে। বন্যায় ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। ঋণ করে হাড়ভাঙ্গা খাটুনি খেটে যে ফসল উৎপাদন করেছিলেন সেই স্বপ্নের ফসল বানের পানিতে তলিয়ে যাওয়ার জন্য কালিয়ারভাঙ্গা ইউনিয়নের দুই মেম্বারকে দায়ী করছেন কৃষকরা। এলাকার ক্ষুব্ধ কৃষকরা ওই দুই মেম্বারের DSC02754

Picture 989বিরুদ্ধে প্রতিবাদি হয়ে রাস্তায় নেমে এসেছেন। গতকাল শুক্রবার সকালে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়ক অবরোধ করে ইমামবাড়ি বাজারে তারা মানববন্ধন করেছেন। এসময় তারা দুই মেম্বারের শাস্তিমূলক বিচার দাবি করে। মানববন্ধনে বক্তব্য রাখেন, মনিরুজ্জামান, বশিরুল হক, জাহাঙ্গির মিয়া, ফরহাদ আহমেদ, মৌলা মিয়া, কয়েস মিয়া প্রমুখ।
মানববন্ধনে অংশ নেয়া কৃষকরা জানান, শ্রীমতপুর গ্রামের ছামিরুজ্জামান চৌধুরীর বাড়ি থেকে কাটাখালি পর্যন্ত গুঙ্গিয়াজুরি হাওরের ফসল রক্ষা বাধ মেরামতের জন্য কর্মসৃজন প্রকল্পের আওতায় ১২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। কালিয়ারভাঙ্গা ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বার আকবর আলী ও ৪নং ওয়ার্ড মেম্বার সাদিকুল হককে বাধ মেরামতের দায়িত্ব দেয়া হয়। কিন্তু ওই দুই মেম্বার যথাসময়ে কাজ না করে টাকা আত্মসাত করে ফেলেন। ফলে সামান্য বন্যার পানিতে বাধ ভেঙ্গে পানি হাওরে প্রবেশ করায় কাচা বোরো ফসল তলিয়ে গেছে। কৃষকরা প্রাণপন চেষ্টা করেও ফসল রক্ষা করতে পারেননি। প্রায় ২০ হাজার একর বোরো ফসলের ক্ষতি হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।
পাথারিয়া গ্রামের কৃষক জাহাঙ্গির মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, এলাকার অধিকাংশ কৃষক শুধুমাত্র বোরো ফসলের উপর নির্ভরশীল। ঋণ করে ফসল উৎপাদনের খরচ মিটিয়েছে কৃষকরা। স্বপ্ন ছিল ফসল ঘরে তুলে ঋণ পরিশোধ করে সংসারের ভরণপোষন করবে। কিন্তু ফসল হারিয়ে যাওয়ার ফলে কি করে ঋণ শোধ করবে আর সংসারই-বা কি করে চালাবে এমন দুশ্চিন্তায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। তিনি বলেন, ওই দুই মেম্বার বাঁধ মেরামতের টাকা আত্মসাৎ না করে যদি অর্ধেক টাকার কাজও করত তাহলে কৃষকদের এই ক্ষয়ক্ষতি হতনা।
এর আগের দিন বৃহস্পতিবার কৃষকরা দুই ইউপি সদস্যের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যানের কাছে অভিযোগ দিয়েছেন বলে জানা গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com