সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে হঠাৎ শিলাবৃষ্টি ॥ ফসলের ব্যাপক ক্ষতি ॥ ১০ ঘন্টা বিদ্যুতবিহীন আজমিরীগঞ্জ উপজেলা নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা সিলেট কিশোর হত্যার দায়ে বানিয়াচঙ্গের যুবক আটক আয়া চন্দনা রাণীর পোস্টিং লাখাই কাজ করছেন হবিগঞ্জ মাতৃমঙ্গল হবিগঞ্জ পৌরসভা থেকে অবসরপ্রাপ্ত ১৫ কর্মকর্তা-কর্মচারীকে বিদায় সংবর্ধনা সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজল আহমেদের মনোনয়নপত্র বাতিল ধুলিয়াখাল থেকে ৬ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক ৩ ঘন্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা ॥ ভোগান্তি উপজেলা পরিষদ নির্বাচন হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জের ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল মানবসেবার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নবীগঞ্জে পিএসসি উত্তীর্ণ অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ না পেয়ে ঝরে পড়ার পথে

  • আপডেট টাইম বুধবার, ১৮ জানুয়ারী, ২০১৭
  • ২৯৬ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ পৌর এলাকা এবং শহরতলীসহ আশপাশ এলাকার পিএসসি উত্তীর্ণ অনেক শিক্ষার্থীরা ৬ষ্ট শ্রেণিতে ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। আর এতে করে ভর্তি হতে না পারা অনেক শিক্ষার্থীর লেখাপড়া অনিশ্চিত এমনকি ঝরে পড়ার আশঙ্কা করছেন শিক্ষা সংশ্লিষ্টরা।
শিক্ষা সংশ্লিষ্টদের সাথে আলাপকালে তারা জানান, নবীগঞ্জ পৌর শহর, সদর ইউনিয়ন, বাউসা ও করগাওঁ ইউনিয়নের কিছু অংশের প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক শিক্ষার একমাত্র ভরসা নবীগঞ্জ জেকে উচ্চ বিদ্যালয় ও হিরা মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়। এছাড়া অন্য কোন বেসরকারী শিক্ষা প্রতিষ্টান না থাকায় এসব এলাকার শিক্ষার্থীরা ওই স্কুলগুলোতেই ভর্তি হতে হয়। প্রাইভেট প্রতিষ্টান হোমল্যান্ড, মডেল স্কুল ও আরমান উল্লা একাডেমিতে সীমিত আসন এবং খরচ বেশী হওয়ায় গরীব শিক্ষার্থীদের ভর্তি হওয়া সম্ভব নয়। ফলে নবীগঞ্জ জে কে হাইস্কুল ও হিরা মিয়া গার্লস স্কুলেই ভর্তি হওয়ার জন্য আগ্রহ বেশী। চলতি বছর জে কে হাইস্কুলে ৬ষ্ট শ্রেণিতে ভর্তি উপযোগী প্রায় ৬ শত শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়। এতে কৃতকার্য হয় ১৯৮ জন। বাকী ৪০২ জন অকৃতকার্য হওয়ায় তাদেরকে স্কুল কর্তৃপক্ষ ভর্তি হওয়ার সুযোগ দিচ্ছেন না। একই অবস্থা হিরা মিয়া গার্লস স্কুলে। পিএসসি পরীক্ষায় কৃতকার্য এবং ভর্তি পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হচ্ছে না। ফলে শহরতলী ও আশপাশ এলাকার পিইসি’তে কৃতকার্য শিক্ষার্থীরা ভর্তির সুযোগ না পেয়ে তাদের শিক্ষা জীবন ঝরে পড়ে যেতে বসেছে। এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষ তাদের শ্রেণি কক্ষের অভাব, স্থান সংকুলানের অভাব বলে দাবী করছেন। অথচ এই দু’স্কুল ব্যতিত আর কোন বেসরকারী স্কুল না থাকায় ওইসব শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা হতাশায় ভোগছেন। প্রতিদিন স্কুল কর্তৃপক্ষের নিকট ধর্ণা দিচ্ছেন তাদের ছেলে-মেয়েদের ভর্তি করার জন্য। কিন্তু কোন ফল হচ্ছে না। এসব শিক্ষার্থী ভর্তির সুযোগ না পেলে তাদের পড়ালেখা অনেকটা অনিশ্চিত হয়ে পড়বে, এমনকি শিক্ষাজীবন শেষ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। অভিভাবকরা জেলা প্রশাসকের সাহায্য কামনা করেন। অন্যথায় ভর্তির সুযোগ না পেয়ে এ সব শিক্ষার্থীরা ঝরে পড়ে বিপদগামী হওয়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com