মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ব্যবস্থাপনা কমিটির সভায় এমপি আবু জাহির ॥ জেলা সদর হাসপাতালে কর্মরতদের জনকল্যাণমুখী হওয়ার নির্দেশ বানিয়াচংয়ে মতবিনিময় সভায় জেলা প্রশাসক ॥ নির্বাচনে অনিয়ম-জালিয়াতি বরদাশত করা হবে না নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরীর বিরুদ্ধে ধর্ষণ মামলার আসামীর পক্ষে শালিসনামা প্রদানের অভিযোগ সদর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটিতে নতুন ৪ সদস্য চুনারুঘাটে উপজেলা চেয়ারম্যান পদে প্রতিন্দ্বন্দ্বিতায় তৃনমূলের জনপ্রিয় প্রার্থী রায়হান উদ্দিন নসরতপুরে মাইক্রোবাস চালককে ট্রাফিক পুলিশের বিরুদ্ধে মারধোর করার অভিযোগ ॥ সড়ক অবরোধ মাতৃমঙ্গলের আয়া চন্দনার বিরুদ্ধে ক্লিনিকে রোগীর পাঠানোর অভিযোগ শহর থেকে আবারও মোটর সাইকেল চুরি আন্তঃজেলা ডাকাত দলের সদস্য নজরুল গ্রেফতার নবীগঞ্জে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি ॥ ব্যাপক ক্ষয়ক্ষতি

মহাকাশে আবারো বানর পাঠালো ইরান

  • আপডেট টাইম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৩
  • ৪৫৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ দেশ ইরান আবারো মহাকাশে সাফল্যের সঙ্গে বানর পাঠিয়েছে। মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি হিসেবে ‘ফারগাম’ নামের বানরটি বায়ো-ক্যাপসুলে করে মহাকাশে পাঠানো হয়। এটি মহাকাশ ঘুরে আবার ভূ-পৃষ্ঠে ফিরে এসেছে।
ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এ সাফল্যের জন্য মহাকাশ বিজ্ঞানীদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। তিনি শুভেচ্ছা বার্তায় বলেছেন, এই প্রথম বানরটি বহনকারী যন্ত্রে তরল জ্বালানি ব্যবহার করা হয়েছে। বানরটি মাত্র ১৫ মিনিটে পূর্ব-নির্ধারিত গতিতে নির্দিষ্ট উচ্চতায় (১২০ কিলোমিটার) পৌঁছার পর জীবন্ত অবস্থায় আবার ভূ-পৃষ্ঠে ফিরে এসেছে। বানরটি বর্তমানে পরিপূর্ণ সুস্থ আছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।
এর আগে গত ২৮ জানুয়ারি পিশগাম বা অভিযাত্রী নামের বায়ো-ক্যাপসুলে করে মহাকাশে প্রথমবারের মত বানর পাঠায় ইরান। বেশ কয়েক বছর আগেই ইরান মহাশুন্যে মানুষ পাঠানোর পরিকল্পনা গ্রহণ করেছে। এর অংশ হিসেবেই ২০১০ সালে ইরান ইঁদুর ও কচ্ছপসহ কিছু প্রাণী মহাকাশে পাঠায়। সে অভিযান সফল হওয়ার পর বানর পাঠানোর উদ্যোগ নেয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com