বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

মাধবপুরে সোনাই নদীর বুকে স্থাপনা নির্মাণ ॥ উচ্চ পদস্থ টিমের পরিদর্শন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৮ জানুয়ারী, ২০১৫
  • ৪৩৬ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বিভক্তকারী এক সময়ের প্রমত্তা সোনাই নদী এখন মরে যাওয়ার পথে। নদীর বুকে স্থাপনা নির্মাণ করে দখলে নিয়েছে প্রভাবশালীরা। মাধবপুর উপজেলার সোনাই নদীর ব্রীজের পার্শ্বে নদীর ভিতরে নির্মাণ করা হচ্ছে সায়হাম ফিউচার কমপ্লেক্স। নির্মান কাজ এগিয়ে যাচ্ছে। এ নিয়ে বাপাসহ বিভিন্ন সংগঠন শুরু করে আন্দোলন। বাপা নির্মাণাধীন কমপ্লেক্সের সামনে মানববন্ধন কর্মসূচিও পালন করে। সম্প্রতি কাজের গতি বেড়ে যাওয়ায় বিষয়টি নিয়ে নদী কমিশনে অভিযোগ উত্থাপন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা।
বাপা’র অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ নদী কমিশনের একটি উচ্চ পর্যায়ের দল গতকাল বুধবার দুপুরে সোনাই নদী ও নির্মানাধীন স্থাপনা পরিদর্শন করে। বাংলাদেশ নদী কমিশনের চেয়ারম্যান আতাহারুল ইসলাম এর নেতৃত্বে কমিটিতে ছিলেন ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব রফিউল আলম, পরিবেশ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. আফজাল হোসেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নুর-উর রহমান, বিআইডব্লিউটি এর উপ-পরিচালক সাদেকুল ইসলাম এবং তদন্ত কমিটির সদস্য সচিব ও জাতীয় নদী রক্ষা কমিশনের উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব শফিউল আলম, সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম, বাপা কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল ও সদস্য হাবিবুর রহমান।
তদন্ত দল নদীর দু’পাশের লোকজনের সাথে কথা বলেন। এসময় স্থানীয়রা জানান, এক সময় নদীতে ছিল টলমলে জল। লোকজন নদী দিয়ে নৌকায় করে মালামাল নিয়ে আসত। সাতার কাটা এবং মাছ শিকারের পাশাপাশি নদীর পানি দিয়ে চলত কৃষি কাজ। এখন নদীর বিভিন্ন জায়গায় দখল ও পলি পড়ে নাব্যতা হারানোতে পায়ে হেটেই নদী পার হওয়া যায়। লোকজন আবারও নাব্যতা ফিরিয়ে আনার দাবি জানান।
তদন্ত কমিটি নদীর বিভিন্ন স্থানে মাপজোক করে। তারা সায়হাম ফিউচার কমপ্লেক্স কর্তৃপক্ষকে তদন্ত কমিটির কাছে দলিলাদি উপস্থাপনের জন্য বলেন। তদন্ত কমিটির প্রধান ও বাংলাদেশ নদী কমিশনের চেয়ারম্যান আতাহারুল ইসলাম জানান, আমরা সরজমিনে তদন্ত করছি। যারা এখানে নির্মাণ কাজ করছেন তাদেরকে কাগজপত্র উপস্থাপনের জন্য বলা হয়েছে। তদন্ত কমিটি সবগুলো বিষয় পর্যালোচনা করে একটি প্রতিবেদন তৈরি করবে। ২৫ জানুয়ারির মধ্যেই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে তিনি জানান।
তদন্তকালে সায়হাম ফিউচার কমপ্লেক্সের পরিচালক ও মাধবপুর উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ শাহজাহান উপস্থিত ছিলেন। তিনি জানান, যেখানে সায়হাম ফিউচার কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে তা আমাদের পৈত্রিক সম্পত্তি। কাগজপত্রও সঠিক আছে। এর আগেও জেলা প্রশাসন ৪/৫ বার মাপজোক করে দেখেছে আমাদের জায়গায়ই নির্মাণ কাজ করা হচ্ছে। এখন পরিবেশ রক্ষার ধোয়া তুলে কাজ বন্ধের পায়তারা করা হচ্ছে।
বাপা হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল জানান, আমার চাই সোনাই নদীর বুকে অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধ করা হোক। পাশাপাশি সোনাই নদীকে বাঁচাতে এর নাব্যতা ফিরিয়ে আনা জরুরি। তিনি জানান, তদন্ত কমিটির কাজ আমরা দেখেছি। কিন্তু সায়হাম ফিউচার কমপ্লেক্স নির্মাণকারীরা হলেন রাঘব বোয়াল। তারা এই কমপ্লেক্স নির্মাণের সাথে সম্পৃক্ত করেছেন একজন অবসরপ্রাপ্ত সচিবকে। ফলে তার মাধ্যমে তদন্ত বাধাগ্রস্ত হতে পারে বলে আমরা মনে করি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com