রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশগ্রহণ করায় ॥ নবীগঞ্জে বিএনপি নেতা মুজিবুর রহমান শেফু ও আব্দুল আলীম ইয়াছিনী বহিষ্কার বিপুল সম্পদের মালিক হবিগঞ্জ মাতৃমঙ্গলের আয়া চন্দনা সরকার মাধবপুরে সড়ক দুর্ঘটনায় সাবেক সেনা সদস্য নিহত বড় লোকদের জন্য কত সহজ আইন ! শহরে বিদ্যুতের ভেলকিবাজি ঘন্টার পর ঘন্টা থাকে না বিদ্যুত শহরের যানজট নিরসন ও অটোরিক্সাগুলোকে শৃংখলার মধ্যে আনতে কাজ করছে পৌরসভা শহরের বেবিষ্ট্যান্ড থেকে দুই ছিনতাইকারী আটক চুনারুঘাটে পূর্ব বিরোধের জের ধরে হামলায় নারীসহ আহত ৫ নবীগঞ্জে বয়োবৃদ্ধ দম্পত্তিকে দলবেঁধে পিটিয়ে জখম ॥ আহত নারীর মাথার খুলি ফেটে গেছে হবিগঞ্জ শহরে দীর্ঘদিন পর স্বস্তির বৃষ্টি ॥ শহরবাসীর মাঝে উল্লাস

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ১৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ ৭ রমজান। কয়েক হাজার বছর আগে এমনি এক রমজানে হযরত মুসা আলায়হিস সালামের নিকট তাওরাত কিতাব নাযিল হয়েছিল। তাওরাত কিতাব প্রস্তর ফলকে উৎকীর্ণ অবস্থায় নাযিল হয়। এতে ১০টি অনুশাসন ছিল, যেমন- আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, মূর্তি তৈরী কর না, মাতা পিতার অনুগত হবে, হত্যা কর না, ব্যভিচার কর না, চুরি কর না, প্রতিবেশির সাথে সদ্ব্যবহার করবে এবং তার বিপক্ষে মিথ্যা স্বাক্ষ্য দিও না, তার পরিবারের প্রতি লালসার দৃষ্টি নিক্ষেপ কর না ইত্যাদি। হযরত মুসা আলায়হিস সালাম তুর পাহাড়ে প্রথমে ৩০ দিন সিয়াম ও ইতিকাফ পালন করেন এবং তার সঙ্গে আরো ১০ দিন যোগ করে ৪০ দিন সিয়াম ও ইতিকাফ করেন। তাঁর এই কঠোর সাধনা শুরু হয়েছিল রজব মাসের শেষ দিকে। আর এ রমজানে তিনি লাভ করেন তওরাত কিতাব।
হযরত মুসা (আঃ) আল্লাহকে স্বচক্ষে দেখার বাসনা ব্যক্ত করেছিলেন। কোরান মজিদে ইরশাদ হয়েছে- মুসা বলল, হে আমার রব, আমাকে দেখা দিন, আমি আপনাকে দেখব। তিনি (আল্লাহ্) বললেন, লানতারানি তুমি আমাকে কখনই দেখতে পাবে না। তুমি বরং ঐ পাহাড়ের দিকে তাকাও, যদি তা স্বস্থানে স্থির থাকে তবে তুমি আমাকে দেখবে। তার রব যখন পাহাড়ে তাজাল্লি প্রকশ করলেন তখন তা পাহাড়কে চূর্ণ-বিচূর্ণ করল আর মুসা বেহুঁশ হয়ে পড়ে গেলেন। অতঃপর জ্ঞান ফিরে এলে তিনি বললেন, আপনি মহান পবিত্র, আমি অনুতপ্ত হয়ে আপনারই দিকে ফিরছি আর মুমিনদের মধ্যে আমিই প্রথম।
তিনি (আল্লাহ্) বললেন; হে মুসা আমি তোমাকে আমার রিসালত ও আমার কালাম দ্বারা মানুষের মধ্যে শ্রেষ্ঠত্ব দিয়েছি, সুতরাং তা গ্রহণ কর এবং কৃতজ্ঞ হও। আমি (আল্লাহ্) তার (মুসার) জন্য ফলকে সব বিষয়ে উপদেশ ও সকল বিষয়ের স্পষ্ট ব্যাখ্যা লিখে দিয়েছি (সূরা আরাফ ঃ আয়াত ১৪৩-১৪৫)।
আল্লাহ্ জাল্লা শানুহু মুসা আলায়হিস সালামকে ১০টি মুযিজা দান করেছিলাম। তার মধ্যে শ্রেষ্ঠ মুযিজা ছিল তার হাতের লাঠি- যা মাটিতে ফেললে সাপ হয়ে যেত, সে লাঠির আরও অনেক গুণ ছিল।
হযরত মুসা (আঃ) তার কওম বনী ইসরাঈলকে ফেরাউনের কবল থেকে উদ্ধার করে লোহিত সাগর পাড়ি দেন- সেদিন ছিল ১০ মহররম- আশুরার দিন। এই আশুরাতে তিনি সিয়াম পালন করতেন। ইহুদিরাও এদিন সিয়াম পালন করে। প্রিয়নবী (সাঃ) রমজান মাসে সিয়ামের বিধান নাযিল হবার পূর্বে এই সিয়াম গুরুত্বসহকারে পালন করতেন। পরে আশুরার এই সিয়াম নফল সিয়ামের মধ্যে সর্বোত্তম সিয়াম হিসাবে বিবেচিত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com