শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

মাধবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক চেম্বার চালু ॥ অল্প টাকায় রোগী দেখছেন ডাক্তার

  • আপডেট টাইম শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
  • ১১৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৃহস্পতিবার থেকে চালু করা হয়েছে বৈকালিক চেম্বার। স্বাস্থ্য অধিদপ্তরের পাইলট প্রকল্পের আওতায় বৈকালিক চেম্বারটি এ হাসপাতালে চালু হয়। কিন্তু প্রথম দিনে রোগীদের মধ্যে তেমন সাড়া মেলেনি। বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত দেড় ঘন্টায় মাত্র ৩ জন রোগী হাসপাতালে এসেছেন।
বিকেলে স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে দেখা যায়, চিকিৎসকদের বসার প্রস্তুতি চলছে। উদ্বোধনী দিনে ডাক্তারদের চেম্বারগুলো ছিল একেবারেই ফাঁকা। বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ৩ জন রোগী চিকিৎসা নিতে এসেছেন। এর মধ্যে দুই জনই শিশু। শিশু বিশেষজ্ঞ ডা. রাজীব চক্রবর্তী, ডা. তারেকুজ্জামান ও ডা. রকিবুল ইসলাম বৈকালিক চেম্বারে প্রথম দিন বসেন। উপজেলার বুল্লা গ্রামের সোনিয়া আক্তারের ছেলে সায়মন বৈকালিক চেম্বারের প্রথম রোগী ছিল। শিশু বিশেষজ্ঞ ডা. রাজীব চক্রবর্তী জানান, অপুষ্টি জনিত রোগে আক্রান্ত সায়মন। পেটের পীড়া ও বমিতে ভোগছে। তাই তাকে ভর্তি দিয়েছেন তিনি। ডা. রাজীব প্রাইভেট চেম্বারে রোগী দেখেন ৬শ’ টাকায়। কিন্তু বৈকালিক চেম্বারে ৩শ’ টাকায় রোগী দেখছেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এএইচএম ইশতিয়াক মামুন জানান, স্বাস্থ্য অধিদপ্তরের সিদ্ধান্তে পাইলট প্রকল্পের আওতায় মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে গুরুত্বারোপ করে চিকিৎসকদের বৈকালিক চেম্বার করার নির্দেশ দিয়েছেন।
গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) থেকে এর কার্যক্রম শুরু হলেও তেমন প্রচার হয়নি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইডি থেকে এ সংক্রান্ত একটি পোষ্ট দেয়া হয়েছে। তিনি বলেন, প্রতিদিন পর্যায়ক্রমে বিশেষজ্ঞ ডাক্তারসহ ১০ জন ডাক্তার বৈকালিক চেম্বার করবেন। বৈকালিক চেম্বার এটি সরকারের খুবই ভালো উদ্যোগ। দ্রুততম সময়ের মধ্যে এ স্বাস্থ্য কমপ্লেক্সের শূন্যপদগুলো পূরণ করতে পারলে রোগীদের চিকিৎসার জন্য ঢাকা, সিলেটসহ বিভিন্ন শহরে দৌড়াতে হবে না। কম পয়সায় ভালো মানের চিকিৎসা এখানেই পাবে। স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলায় উপ-স্বাস্থ্য কেন্দ্রে মোট ৩৬টি পদের বিপরীতে ১৩ জন ডাক্তার কর্মরত আছেন। ১১ জন বিশেষজ্ঞ ডাক্তারের বিপরীতে শিশু ও গাইনী ডাক্তার আছেন ২ জন, বাকী সার্জারী, এনেসটিসিয়াসহ ৯টি পদই শূন্য রয়েছে বছরের পর বছর থেকেই। এছাড়া প্যাথলজি পরীক্ষার জন্য ল্যাব টেকনিসিয়ান, এক্সরে টেকনিসিয়ান, রেডিওলজিস্ট এর সবকটি পদই শূন্য রয়েছে। যে কারণে সরকারি পরীক্ষা-নিরীক্ষার সুযোগ সুবিধা না থাকায় বাইরের কিনিকগুলো থেকেই এসব পরিক্ষা করাতে হয়। স্থানীয় বাসিন্দা মাসুকুর রহমান জানান, মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চিকিৎসা নিতে বিজয়নগর, নাসিরনগরসহ মাধবপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে প্রতিদিন ৫/৬শ’ রোগী চিকিৎসা নিতে আসে। কিন্তু বিশেষজ্ঞ ডাক্তারদের পদ শূন্য থাকায় ও পরিক্ষা নিরীক্ষা না থাকায় সঠিক চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা। এখন স্বাস্থ্য অধিদপ্তরের পাইলট প্রকল্পের আওতায় বৈকালিক চেম্বার চালু করায় আমরা খুশি। তবে এ জন্য ব্যাপক প্রচার প্রচারণা দরকার। এলাকাবাসী এ স্বাস্থ্য কমপ্লেক্সের বিশেষজ্ঞ ডাক্তার ও সকল টেকনিসিয়ানের শূন্য পদে দ্রুততম সময়ের মধ্যে পদায়ন, এক্সরে, আলট্রাসনোগ্রাম ও প্যাথলজি পরীক্ষা চালুর জোর দাবি জানান।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com