বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জে জোয়ালভাঙার হাওরে মেশিনের সাহায্যে চারা রোপন

  • আপডেট টাইম শুক্রবার, ২০ জানুয়ারী, ২০২৩
  • ১৪৩ বা পড়া হয়েছে

ছনি চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার জোয়ালভাঙা হাওরে মেশিনের সাহায্যে চারা রোপন করা হয়েছে। ফলে হাওরাঞ্চলে কৃষকের উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চারা রোপন করায় কৃষিখাতে বিপ্লব সৃষ্টি হয়েছে বলে মনে করছেন কৃষকরা। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শ্রমিক ছাড়াই প্রতি ঘন্টায় এক একর জমি রোপন করা যাবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার আউশকান্দি এলাকায় কৃষি সমাবেশে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের দ্বারা বোরো মৌসুমের ধানের চারা রোপন করে কার্যক্রমের উদ্বোধন করে কৃষি বিভাগ।
এতে নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিমের সভাপতিত্বে ও উপসহকারী কর্মকর্তা অজিত রঞ্জন দাশের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন- হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরেরর উপ-পরিচালক মোঃ নুরে আলম সিদ্দিকী, বিশেষ অতিথি ছিলেন নবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মাকসুদুল আলম, নবীগঞ্জ প্রেসক্লাব সভাপতি এম.এ. আহমদ আজাদ, নবীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শৈলেন কুমার পাল। বক্তব্য রাখেন কৃষক মোঃ ওমর আলী, সেলিম মিয়া প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরেরর উপ-পরিচালক মোঃ নুরে আলম সিদ্দিকী বলেছেন, যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষকের সময়, শ্রম ও ব্যয় কমাতে চায় তারা। যখন ফসলের মাঠে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে চেষ্টা করছে, তখন ধান চাষ পদ্ধতি পাল্টে দেয়ার স্বপ্ন দেখাচ্ছে ‘সমলয়’ নামে একটি উদ্যোগ।
নবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মাকসুদুল আলম এর সাথে আলাপ করে জানা যায় যে, উক্ত প্রকল্পের আওতায় একটি “রাইস ট্র্যান্সপ্লান্টার কাম সার প্রয়োগযন্ত্র” উদ্ভাবন করা হয়েছে। উদ্ভাবিত মেশিনে একই সাথে ধানের চারা রোপণ এবং সকল সার একসাথে প্রয়োগ করা যায়। কৃষক পর্যায়ে উদ্ভাবিত মেশিনটি অভিযোজনের জন্য চলমান বোরো মওসুমে প্রকল্প এলাকায় কৃষকের মাঠে গবেষণা পরীক্ষা স্থাপন করা হয়। তারই অংশ হিসাবে জোয়াল ভাঙা হাওরে উক্ত কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এই যন্ত্র দিয়ে এক একর জমিতে ধানের চারা রোপন করা যায় এক ঘণ্টায়। সনাতন পদ্ধতিতে এই পরিমাণ চারা রোপন করলে সারাদিন লেগে যাবে। আর শ্রমিক ভাড়া করতে হয় ১০ থেকে ১২ জন। একদিনের শ্রমিক খরচ এখন সাতশ থেকে আটশ টাকা। এই হিসাবে ধানের রোপন খরচ লাগবে সাড়ে আট হাজার থেকে সাড়ে নয় হাজার টাকা। কিন্তু সমলয় এই খরচ কমিয়ে চার থেকে পাঁচ হাজারে নামাবে। হাওরের কৃষকদের বাড়তি সুবিধা দেয়া হবে। সেখানে ৩০ শতাংশ টাকা দিলেই একটি যন্ত্র কেনা যাবে, সরকার দেবে বাকি টাকা। আকার ভেদে যন্ত্রের দাম ১৭ লাখ থেকে ২৫ লাখ টাকা। অর্থাৎ সমতলের কৃষকরা সাড়ে আট থেকে সাড়ে ১২ লাখ আর হাওরের কৃষকরা পাঁচ লাখ ১০ হাজার থেকে সাড়ে সাত লাখ টাকা দিয়ে যন্ত্রটা কিনতে পারবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com