বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

জেলা জুড়ে ডায়রিয়া রোগের প্রকোপ চৈত্রের ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন

  • আপডেট টাইম শনিবার, ২ এপ্রিল, ২০২২
  • ২১৯ বা পড়া হয়েছে

রাহীম আহমেদ ॥ মধ্য চৈত্রে ভ্যাপসা গরম আর থেমে থেমে বিদ্যুৎ-বিভ্রাটে হবিগঞ্জ শহর ও আশ পাশের উপজেলাগুলোতেও অসহনীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গত কয়েক দিনের গরমে যেন পুড়ছে শহরবাসী। তার ওপর সকাল থেকে রাত অবধি কয়েক দফায় বিদ্যুৎ-বিভ্রাট। গতকাল শুক্রবার হবিগঞ্জ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়, গরমে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ বৃদ্ধরা। চিকিৎসকেরা পানি ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। গতকাল শুক্রবার বেলা গড়াতে হবিগঞ্জ শহরের প্রধান সড়কগুলোর বেশির ভাগে মানুষের ভিড় কম লক্ষ করা গেছে। আর দুপুরে অনেকটাই ফাঁকা ছিল শহরের গুরুত্বপূর্ণ স্থান গুলো, শহরের চৌধুরী বাজার শায়েস্তানগর, বাসস্টেশনেও উপস্থিতি ছিল খুবই সীমিত। গত এক সপ্তাহ বিদ্যুতের লোডশেডিং বেড়েছে। শুক্রবার ও সকাল ও দুপুরে, শহরে বিদ্যুৎ-বিভ্রাট দেখা দেয়। একই ঘটনা ঘটে বিকেলেও। শহরের শায়েস্তানগরের বাসিন্দা আনোয়ারুল হক বলেন শুনেছি বিদুৎ সংকট নেই, বিদ্যুৎ-সংকট যদি না থাকে, তাহলে কেন প্রতিদিন বিভ্রাট হচ্ছে খতিয়ে দেখা দরকার। হবিগঞ্জ জেলায় বিগত দিনের চেয়ে গতকাল শুক্রবার ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বেড়েছে চোখে পরার মত। তাপমাত্রা বেড়ে যাওয়ায় আগামী দিনগুলোতে ডায়রিয়া আক্রান্তের হার আরও বাড়ার আশঙ্কা করছেন চিকিৎসকেরা। রোগীর স্বজনেরা জানান, পেটের পীড়াসহ পাতলা পায়খানা শুরু হওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের স্বজনেরা। হবিগঞ্জ সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানান, সাম্প্রতিক সময়ে তাপমাত্রা বেড়েছে। এ কারণে দূষণ এবং জীবাণু ছড়িয়ে পড়ছে। এ জীবাণু সুপেয় পানি এবং খাবারের সঙ্গে মিশে পেটে গিয়ে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। বিশুদ্ধ পানি পান করার ওপর গুরুত্ব দেন তিনি। এ সময় বিশেষজ্ঞ একজন চিকিৎসক বলেন, চৈত্র-বৈশাখে পানিবাহিত এ রোগটির প্রকোপ দেখা দেয়। বিশেষ করে গ্রামাঞ্চলে নদী-খালের পানি ব্যবহারকারীরা ডায়রিয়ায় বেশি আক্রান্ত হন। শহরের পথচারীরা গরমে শরবতসহ নানা মুখরোচক খাবার খাচ্ছেন। এতেও ডায়রিয়া, আমাশয়, চর্মরোগ ছড়াতে পারে।
এদিকে কয়েককন পথচারী বলেন কাল থেকে রমজান মাস শুরু আর এই ভ্যাপসা গরমে লোডশেডিং যেন না হয় এজন্য বিদুৎ কর্মকর্তার কাছে অনুরুধ করছি। এদিকে হবিগঞ্জ বিদুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকোশলীর সাথে বারবার ফোনে যোগাযোগ করতে চাইলে যোগাযোগ করা সম্ভব হয় নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com