শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আইন শৃংখলা কমিটির সভার সিদ্ধান্ত ॥ হবিগঞ্জ পৌর এলাকায় টমটম ভাড়া ৫ টাকা

  • আপডেট টাইম সোমবার, ১৪ জুন, ২০২১
  • ৫১৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌর এলাকায় টমটম ভাড়া ৫ টাকা বহাল রাখার সিদ্ধান্ত দিয়ে পৌরবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ করলেন হবিগঞ্জ জেলা প্রশাসক। গতকাল রবিবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আইন শৃংখলা কমিটির সভায় সর্বসম্মতিক্রমে টমটমের পূর্বের ভাড়া বহাল ও স্বাস্থ্যবিধি মেনে চলাচলে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। আইন শৃংখলা কমিটির এই সিদ্ধান্তটি হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমের পক্ষ থেকে মাইকিং করে জানিয়ে দেয়া হয়। করোনাকালে দীর্ঘদিনের এই জনদাবিটি মূল্যায়ন করে সিদ্ধান্ত দেয়ায় জেলা প্রশাসককে ধন্যবাদ জানিয়েছেন হবিগঞ্জ পৌরবাসী। পুরুষ যাত্রীর পাশাপাশি অধিকাংশ নারী যাত্রীরা সাংবাদিকদেরকে ফোন করে জেলা প্রশাসককে ধন্যবাদ জানানোর বিষয়টি তুলে ধরার অনুরোধ করেন। জানা যায়, করোনার কারণে প্রায় দুইমাস ধরে অতিরিক্ত যাত্রী নিয়ে এবং স্বাস্থ্যবিধি না মেনে ডাবল ভাড়া আদায় করছিলো টমটম মালিক ও চালকরা। এ নিয়ে যাত্রীদের সাথে মারামারিসহ প্রতিনিয়ত বাকবিতন্ডা লেগেই থাকতো। বলা চলে কতিপয় লোকের হাতে জিম্মি হয়ে পড়ে জনপ্রিয় এই পরিবহন খাতটি। যানজট, বিদ্যুতের অপচয়, দুর্ঘটনাসহ নানা কারণে ২০১০ সালে সরকারিভাবে ব্যাটারি চালিত এই যানটি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে কম খরচে চলাচল আর বেকারত্ব দূরীকরণসহ বিভিন্ন মানবিক কারণে সীমিত পরিসরে হবিগঞ্জ পৌরসভার ভেতরে চলাচলের অনুমতি দেন তৎকালীন মেয়র আলহাজ্ব জি কে গউছ। করোনার কারণে গত বছরের ১ জুন থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু করার নির্দেশনা যখন দেয় সরকার তখন থেকেই মালিক সমিতি ঐক্য পরিষদের ব্যানারে একটি চক্র তাদের মনগড়া মতো ভাড়ার তালিকা করে অতিরিক্ত হারে ভাড়া আদায় করার চেষ্টা করে ব্যর্থ হয়। পরে ওই বছরের ১ সেপ্টেম্বর থেকে দেশের গণপরিবহনগুলো পূর্বের ভাড়ায় ফিরে গেলেও ফিরেনি হবিগঞ্জ পৌর এলাকার সড়কে চলা টমটম চালক মালিকরা। সম্প্রতি করোনার ২য় ঢেউ দেশে আঘাত আনলে প্রায় দুই মাস আগে সরকারিভাবে আন্তঃজেলা গণরিবহনের ভাড়া ৬০ শতাংশ করা হয় এবং হাফ যাত্রী নিয়ে চলতে নির্দেশনা দেয়া হয়। এ নির্দেশনার সুযোগ কাজে লাগায় ওই চক্রটি। তারা জেলা প্রশাসনকে আশ্বস্থ করে স্বাস্থ্য বিধি মেনে টমটম চালাবে এবং ডাবল ভাড়া নিবে। কিন্তু তারা মানেনি তাদের দেয়া কথা। প্রতিনিয়ত ডাবল ভাড়া ও ডাবল যাত্রী নিয়ে শহরে চলাচল করে। এমনকি উঠানামা করলেও তাদেরকে দিতে হয়েছে ডাবল ভাড়া। না দিলে চালকদের হাতে যাত্রীদের বিশেষ করে নারী যাত্রীদের নাজেহাল হতে হয়। তাই বাধ্য হয়ে ডাবল ভাড়াই দেয়া হয়।
জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে মাসিক জেলা আইনশৃংখলা কমিটির সভায় হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিমসহ জনপ্রতিনিধি, আইনশৃংখলা বাহীনির প্রধান, ব্যবসায়ী ও পরিবহণ নেতারা উপস্থিত ছিলেন।
মাসিক জেলা আইনশৃংখলা কমিটির সভা শেষে হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম বলেন, ‘করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরুর পর সরকার সারাদেশে বিধিনিষেধ শুরু করে। এ সময় হবিগঞ্জ শহরের চলাচলরত টমটম ইজিবাইকে অর্ধেক যাত্রী পরিবহণের শর্তে ভাড়া ৫ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়। করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় টমটম ইজিবাইক মালিক-শ্রমিক নেতাদের সাথে সমন্বয় করে ভাড়া কমিয়ে পূর্বের ন্যায় ৫ টাকা করা সিদ্ধান্ত হয়।

 

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com