রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন

হবিগঞ্জে উৎসব মুখর পরিবেশে সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

হবিগঞ্জে উৎসব মুখর পরিবেশে সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব

স্টাফ রিপোর্টার ॥ বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি এই প্রতিপাদ্যকে সামনে রেখে হবিগঞ্জে বর্নাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২১। শনিবার সকাল ১০টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে সুহৃদ সমাবেশ এর আয়োজনে এ বিতর্ক উৎসব শুরু হয়। এবারের বিতর্ক প্রতিযোগীতায় হবিগঞ্জ জেলা থেকে ৮টি স্কুলের শিক্ষার্থীরা অংশ গ্রহন করে। অংশগ্রহনকারী স্কুলগুলো হল, হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়, বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, হেডওয়ে মডেল স্কুল, জে কে এন্ড এইচকে হাই স্কুল, এডভোকেট আবু জাহির উচ্চ বিদ্যালয়, শায়েস্তাগঞ্জ ইসলামিয়া একাডেমী এন্ড হাই স্কুল, নুরপুর আদর্শ উচ্চ বিদ্যালয় ও প্রাণ আরএফএল উচ্চ বিদ্যালয়।
এবারের বিতর্ক প্রতিযোগীতায় বিভিন্ন বিষয় নিয়ে পক্ষে বিপক্ষে তমুল তর্ক-বিতর্ক করে প্রতিযোগীরা। পরে নির্বাচকদের রায়ে বিজয়ী হয়ে ফাইনালে উঠে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় ও প্রাণ আরএফএল উচ্চ বিদ্যালয়। ফাইনালে ‘প্রযুক্তি নির্ভরতা আমাদের মানবিক মূল্যবোধ হ্রাস করে’ বিষয়টি নিয়ে দু’ল তাদের তমুল যুক্তি তর্ক শেষ করে। পরে নির্বাচকদের রায়ে প্রাণ আরএফএল উচ্চ বিদ্যালয়কে হারিয়ে বিজয়ের উৎসবে মেতে উঠে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রতিযোগীরা। হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বিতর্ক উৎসবে অংশ নেয় প্রীতম রায়, মীর তাসফিক সিফাত ও পার্থিব চন্দ দিব্য (দলনেতা)। প্রাণ আরএফএল উচ্চ বিদ্যালয় থেকে অংশ নেয় জারিন তাসনিম উপমা, জিহাদ হোসেন ও রিফাহ মুজদানিবা ইরিন (দলনেতা)। বিতর্ক প্রতিযোগীতা শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দৈনিক সমকাল’র হবিগঞ্জ প্রতিনিধি রাসেল চৌধুরীর সভাপতিত্বে ও হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহ ফখরুজ্জামানের উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদ। এছাড়াও বিচারক মন্ডলীদের মধ্যে উপস্থিত ছিলেন, মাধবপুর ধর্মগড় ডিগ্রী কলেজের অধ্যক্ষ আলী আজগর, স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সিনিয়র সহাকারী সচিব হারুনুর রশিদ সাগর, শায়েস্তাগঞ্জ জহুরচান বিবি মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল্লাহ আল মামুন ও বিশিষ্ট শিশু সংগঠক বাদল কুমার রায়। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ বিজয়ী ও রানার্সআপ দলের প্রতিযোগীতের মধ্যে ক্রেষ্ট তুলে দেন।
প্রধান অতিথি শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল তার বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের জ্ঞান চর্চার কোন বিকল্প নেই। তাই সমকাল জেলা পর্যায়ে যে বিতর্ক উৎসবের আয়োজন করেছে তা খুবই প্রসংশাযোগ্য। তিনি বলেন, আজকের বিজয়ীরাই একদিন সারা দেশের মধ্যে এ উৎসবে প্রথম হতে পারে। তবে তার জন্য শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম করতে হবে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com