মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

নবীগঞ্জের ইনাতগঞ্জে দাদন ব্যবসায়ী ভুট্টো’র খপ্পরে পড়ে নিঃস্ব সাধারণ মানুষ

  • আপডেট টাইম রবিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ৪৩৮ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নে সুদী ব্যবসায়ীর দৌড়াত্ব দিনদিন বেড়েই চলেছে। এতে এক দিকে দাদন ব্যবসাীরা কোটিপতি বনে গেছেন। অপর দিকে এদের খপ্পরে পড়ে ব্যবসা বাণিজ্য, ভিটেমাটি ও সহায়-সম্বল হারিয়ে অনেকে নিঃস্ব হয়ে গেছেন। এসব দাদন ব্যবসায়ীরা গ্রাহকের সাক্ষরযুক্ত চেক এবং স্বর্ণালংকার জমা রেখে শর্ত সাপেক্ষে সাপ্তাহিক ও মাসিক ১০%, ২০% লাভে সুদে টাকা দিয়ে থাকেন। নির্দিষ্ট সময়ে টাকা পরিশোধে ব্যর্থ হলেই স্বর্ণ অফেরতযোগ্য সাথে চেক ডিজওনার মামলা। এদিকে শহীদুল ইসলাম ভুট্টো’র বিরুদ্ধে এলাকাবাসী সিলেট পুলিশের ডিআইজি, হবিগঞ্জ জেলা প্রশাসক, হবিগঞ্জ জেলা পুলিশ সুপার, র‌্যাব-৯, দুর্নীতি দমন কমিশন, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিলেও এর কোনো প্রতিকার পাচ্ছেনা এলাকাবাসী। ফলে বেপরোয়া হয়ে দিন দিন তার অবিচার-নির্যাতন চলছে। চক্রবৃদ্ধিহারে সুদে দাদন ব্যবসায়ির কাছ থেকে সুদ নেওয়ার ফলে বিপদগ্রস্থ ব্যবসায়ী, কৃষক সহ নিরীহ মানুষ। অপর দিকে দিনদিন আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছে কতিপয় অসাধু দাদন ব্যবসায়ী।
সাধারন মানুষের কাছ থেকে নন জুডিশিয়াল সাদা স্টাম্প, ফাকা চেকে সাক্ষর নিয়ে চক্রবৃদ্ধি হারে সুদে কিস্তিতে টাকা দেন দাদন ব্যবসায়ীরা। অসহায় মানুষ নিয়মিত সুদের টাকা দিতে না পারলে বা তার কাছে টাকা বেশিদিন পড়ে থাকলে তাকে চক্রবৃদ্ধিহারে সুদ দ্বিগুন দিতে হয়। ইনাতগঞ্জের ভুক্তভোগী সাধারণ মানুষ চিহ্নিত সুদের ব্যবসায়িদের উপরোক্ত বর্ণনা দিয়েছেন।
ইনাতগঞ্জ ইউনিয়নের বটপাড়া (বারকাপন) গ্রামের নাসির উদ্দিনের স্ত্রী সেনা বেগম বলেন, সোনালী ব্যাংক ইনাতগঞ্জ শাখায় যাওয়ার পথিমধ্যে আমার একটি চেক হারিয়ে যায়, এরপর আমি সাধারণ ডায়েরি করি (জিডি নং-৬৬২)। পরবর্তীতে সুদখোর ভুট্টোর স্ত্রী তাছমিন বেগম বাদী হয়ে আমার কাছে ৫ লাখ টাকা পায় মর্মে আমাকে উকিল নোটিশ করায় এর পর আমি জানতে পারি। আমি এই ঘটনার সুষ্টু বিচার চাই।
রাজনগর (ভূমিহীন) গ্রামের ধীনেষ শব্দ কর ও মঠাই শব্দ কান্নাকাটি করে বলেন, আমি বিপদগ্রস্থ হয়ে ভুট্টো’র স্ত্রীর কাছ থেকে ব্ল্যাঙ্ক চেক বহিতে সাক্ষর দিয়ে ৩০ হাজার টাকা মাসিক কিস্তিতে সুদ আনতে বাধ্য হই। সময় মতো টাকা দিতে না পাড়ায় আমি সহ পরিবারের উপর অমানবিক নির্যাতন চালায়। এক পর্যায়ে শহীদুল ইসলাম ভুট্টোর ভয়ে বসতবাড়ি ছেড়ে পালিয়ে যাই। সেই সুযোগে ভুট্টো আমার বাড়িঘর দখলে নিয়ে বিক্রি করে দিয়েছে।
নবীগঞ্জের ২নং পূর্ব বড় ভাকৈর ইউনিয়নের বড়ভাকৈর গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী সাবেক মেম্বার হাবিবুর রাহমান হাবিব ক্ষোভের সাথে বলেন, ইনাতগঞ্জের দাদান ব্যবসায়ি শহীদুল ইসলাম ভুট্টো’র কাছ থেকে ফাঁকা চেক বহিতে সাক্ষরের বিনিময়ে ১লাখ টাকা সুদ আনি, কয়েক মাস চক্রবৃদ্ধিহারে দিগুণ সুদ দিয়ে আসা অবস্থায় আমার উপর সুদখোর শহীদুল ইসলাম ভুট্টো ৮লাখ টাকার চেক ডিজওনার মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে।
এছাড়া ইনাতগঞ্জের সুমন ও মুরাদ আহমদসহ অসংখ্য মানুষ সুদখোর ভুট্টোর কবল থেকে রক্ষা পাচ্ছেনা, সময় মতো টাকা দিতে না পারলেই মামলা-হামলা, ঘর বাড়ি দখল করে নিচ্ছেন ভুট্টো।
দাদন ব্যবসায়ী ভুট্টো নিজেকে আওয়ামীলীগ নেতা, বড় বড় সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তার আত্মীয় পরিচয় দিয়ে এলাকায় প্রভাব বিস্তার করছেন। তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন ভুক্তভোগী এলাকাবাসী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com