বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

২ বছরেও প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন না হওয়ায় ॥ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে ১৫৮টি চা বাগানের শ্রমিকরা

  • আপডেট টাইম বুধবার, ৩০ এপ্রিল, ২০১৪
  • ৫৯১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ২ বছরেও প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন না হওয়ায় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে চা শ্রমিকরা। আগামী ১মে চা শ্রমিকদের বৃহৎ সমাবেশ থেকে চা বাগানগুলোতে অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘটের ঘোষণা দেয়া হতে পারে বলে জানা গেছে।
শ্রমিক নেতৃবন্দের সাথে আলাপকাল জানা গেছে, ২০১২ সালের ৩ জুলাই গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে চা শ্রমিক নেতৃবৃন্দের এক বৈঠক হয়। সভায় প্রধানমন্ত্রীর জনপ্রশাসন উপদেষ্টা এইচ টি ইমাম, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা কাঞ্চন পাত্র, হবিগঞ্জে জেলা আদিবাসী ফোরামের সভাপতি স্বপন সাওতাল, লষ্করপুর ভ্যালী চা শ্রমিক ইউনিয়নের সভাপতি অবিরত বাকতি, সাধারণ সম্পাদক যুবরাজ ঝড়াসহ ১৬ জন চা শ্রমিকের প্রতিনিধি উপস্থিত ছিলেন। চা শ্রমিক ইউনিয়নের নির্বাচন, স্বাস্থ্য, শিক্ষা, চিকিৎসা, মজুরিসহ বিভিন্ন দাবি উত্থাপন করা হয় সভায়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা শ্রমিকদের দাবি-দাওয়া ও শ্রমিক ইউনিয়নের নির্বাচনসহ বিভিন্ন বিষয় গুরুত্বসহকারে শুনেন। এ সময় তিনি জনপ্রশাসন উপদেষ্টা এইচ টি ইমামকে শ্রমিকদের দাবি-দাওয়া ও নির্বাচন আয়োজনের ব্যবস্থা করতে বলেন। তাছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা শ্রমিকদের বিভিন্ন বিষয়ের খোজ-খবর নেন। বৈঠকে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা কাঞ্চন পাত্র প্রধানমন্ত্রীর কাছে তাদের মজুরী বৃদ্ধি, শিক্ষা, চিকিৎসা, আবাসনসহ বিভিন্ন বিষয় ও শ্রমিক ইউনিয়নের নির্বাচন দেয়ার দাবি জানান। প্রধানমন্ত্রী এ সময় তাদের সকল দাবি দাওয়া পর্যায়ক্রমে বাস্তবায়নের আশ্বাস দেন। অপরদিকে প্রধানমন্ত্রীর সাথে চা শ্রমিকদের বৈঠকের পর দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা, জাতীয় সংসদ ও উপজেলা নির্বাচন আসায় চা শ্রমিকদের বিষয়গুলো ঢাকা পড়ে যায়। চা শ্রমিকদের দাবিগুলো বাস্তবায়ন না হওয়ায় দীর্ঘদিন পর গত ২০ এপ্রিল চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানে চা শ্রমিক নেতৃবৃন্দের এক বৈঠক হয়। সভায় চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি মাখন লাল কর্মকার, সাধারণ সম্পাদক রাম ভোজন কৈরী, লষ্করপুর, বালিশিরাসহ ৭ ভ্যালীর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় আগামী পহেলা মে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার বাড়াউড়া চা বাগানে ৭টি ভ্যালীর ১৫৮টি চা বাগানের শ্রমিক ও শ্রমিক নেতৃবৃন্দের সমাবেশ করার সিদ্ধান্ত হয়। ওই সমাবেশ থেকে দাবি আদায়ে লাগাতার ধর্মঘট দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। এ ব্যাপারে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা কাঞ্চন পাত্র জানান, চা শ্রমিকরা যুগযুগ ধরে উপেক্ষিত। তাই চা শ্রমিকদের ন্যায্য দাবি বাস্তবায়ন না হলে আন্দোলন ছাড়া আর কোন উপায় থাকবে না। তিনি বলেন, চা শ্রমিকদের ভোটাধিকার দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর সেই কারনেই কোন রাজনৈতিক দল না করেও বঙ্গবন্ধুর অবিচল আদর্শের প্রতি আস্থাশীল চা শ্রমিকরা। তিনি তাদের এসব দাবি আদায়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com