শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

ড. শাহ্ নেওয়াজকে আইএমও-তে বাংলাদেশের পরামর্শক নিয়োগ

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮
  • ৪৫৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলার কৃতি সন্তান, বিশিষ্ট শিক্ষাবিদ, রাজনৈতিক বিশ্লেষক ও সমাজসেবক ড. মোহাম্মদ শাহ্নেওয়াজ জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনে (আইএমও) বাংলাদেশের কনসালটেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে বাংলাদেশ সরকারের উপসচিব মোঃ গিয়াস উদ্দিন গত রবিবার এতদসংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেন।
ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ আইএমও’র বিভিন্ন সভা, কাউন্সিল এবং এসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন এবং বাংলাদেশের স্বার্থ সুরক্ষাসহ সদস্য (বিশ্বের ১৭৭টি দেশ) দেশসমূহের সাথে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে ও ২০১৯ সালে অনুষ্ঠিতব্য আইএমও কাউন্সিল নির্বাচনে বাংলাদেশকে জয়ী করার জন্য এই সংস্থার সদস্য দেশসমূহের সমর্থন ও ভোট আদায়ের জন্য বাংলাদেশের পক্ষে লবিষ্ট হিসেবে কাজ করবেন।
ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ কনসালটেন্ট পদে নিয়োগ পাওয়ায় তিনি জাতির জনকের সুযোগ্য তনয়া, বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ও তিনি যাতে করে তাঁর উপর অর্পিত দায়িত্ব পেশাদারিত্বের সাথে পালন করে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বলতর করতে পারেন সেজন্য দেশবাসীর দোয়া চেয়েছেন। তিনি আরও বলেন যে, এই নিয়োগের মাধ্যমে বাংলাদেশের জন্য কাজ করার তাঁর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হল।
প্রসঙ্গত, ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ বানিয়াচং গ্রামের মহাজন বাড়িতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি কৃতিত্বের সাথে হবিগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক ও ঐতিহ্যবাহী মুরারি চাঁদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ছাত্র হিসেবে পদার্থবিদ্যা (সম্মান) বিষয়ে অধ্যয়ন করেন। পরবর্তীতে তিনি ইউরোপ ও আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা, ব্যবস্থাপনা এবং জঙ্গিবাদ দমনের উপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
স্বচ্ছ ইমেজের অধিকারী মেধাবী ও চৌকশ সাবেক এই ছাত্রনেতা কর্মজীবনেও অত্যন্ত সফলতার সাথে বিভিন্ন আঞ্চলিক, জাতীয়, আন্তর্জাতিক সরকারি, আধা-সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে ২৫ বছরেরও অধিক সময়ের কাজের অভিজ্ঞতা অর্জন করেন। ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ যুক্তরাজ্যে স্থানীয় সরকারের প্রিন্সিপাল পলিসি অফিসার, ইউনিভার্সিটি ফর ইন্ড্রাস্ট্রি এর প্রধান সমন্বয়কারী ও ওল্ডহ্যাম সিক্সথ ফরম কলেজের পরিচালক হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি গ্রেটার ম্যানচেস্টার পুলিশের ইন্ডিপেন্ডেন্ট এডভাইজার হিসেবে কাজ করেছেন। তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সর্ব-ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদের সিনিয়র সহ-সভাপতি এবং হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এর উপদেষ্টা।
ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ তাঁর নিজ এলাকায় বিভিন্ন স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা প্রতিষ্ঠা ও পরিচালনা, সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক উন্নয়ন কর্মকাণ্ডের সাথে জড়িত।
ব্যক্তিগত জীবনে ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ বিবাহিত এবং তিনি ধর্মীয় অনুশাসন ও পারিবারিক মূল্যবোধে বিশ্বাসী। তিনি তিন ছেলে ও দুই মেয়ের জনক। ভ্রমণ পিপাসু এই রাজনৈতিক ব্যক্তিত্ব পেশাগত কারণে ইতিমধ্যে ইউরোপ, আমেরিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। তিনি ২০০৩ সালে পবিত্র হজ্ব পালন করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com