শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে খাবার পানির তীব্র সংকট! ॥ অকেজো হয়ে পড়ছে বিভিন্ন গ্রামের অধিকাংশ টিউবওয়েল

  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪৩৬ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে এখন খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পানির স্তর একেবারে নীচে নেমে যাওয়ায় উপজেলার বিভিন্ন টিউবওয়েলগুলো ও মটর মেশিন চালিয়ে পর্যাপ্ত পরিমান পানি উঠানো সম্ভব হচ্ছে না। পানি উন্নয়র বোর্ডের বিশেষজ্ঞরা জানিয়েছেন এ শুষ্ক মৌসুমে পর্যাপ্ত পরিমান বৃষ্টি না হওয়ায় পানির এ রকম সংকট দেখা দিয়েছে। যার ফলে নবীগঞ্জ উপজেলা ও পৌরসভা মিলিয়ে প্রায় ৩৫৮টি গ্রামের প্রায় অধিকাংশ টিউবওয়েলগুলোতেই পানি ঠিকমত না উঠায় সাধারণ মানুষ পড়েছেন মারাত্মক বিপাকে। বোরো ফসলের মৌসুম হওয়ায় বেশিরভাগ বোরো জমিতে শ্যালো মেশিন বসানোর ফলে পানির এ রকম সংকট দেখা দিয়েছে বলেও অনেকে মনে করেন।
বিভিন্ন এলাকায় খোজ নিয়ে ও সরজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার বিভিন্ন গ্রামের অধিকাংশ টিউবওয়েলগুলোই পানি না উঠার কারনে প্রায় অকেজো হয়ে পড়ে আছে। তাই গ্রামের সাধারণ মানুষ বিশুদ্ধ খাবার পানি না পেয়ে পুকুর ও ডোবার পানি সংগ্রহ করে ফুটিয়ে খাবার উপযোগী করে তোলার চেষ্টা করছেন। যার ফলে তাদেরকে মারাত্মক ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে। এ অবস্থা এখন শুধু বিভিন্ন গ্রামেই নয় শহর এলাকায়ও মোটর মেশিনের সাহায্যে মাটির নীচ থেকে পর্যাপ্ত পরিমান পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। এ ক্ষেত্রে গ্রামের মানুষের মত শহরের মানুষও বিশুদ্ধ খাবার পানির জন্য পড়ছেন মারাত্মক বিপাকে। কোন কোন পরিবারের লোকজন বাজার থেকে মিনারেল ওয়াটার বোতল কিনে এনে খাবার পানির চাহিদা মেঠালেও বাসার অন্যান্য কাজের পানি যোগাড় করতে সমস্যায় পড়তে হচ্ছে। অনেকেই পানি সংকটের কারনে প্রতিদিন গোসল করতে পারছেন না। যার ফলে অনেক এলাকায় মানুষের মধ্যে ডায়রিয়া ও আমাশয় রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে।
সরজমিনে পৌর এলাকার কয়েটি গ্রামের কয়েকটি বাড়ীতে গিয়ে টিউবওয়েলের হাতল চাপলে দেখা যায় বেশির ভাগ টিউবওয়েলেই একটু একটু করে পানি পড়ছে। এক কলস পানি ভরতে অনেক সময় অতিবাহিত করতে হচ্ছে। অনেকে টিউবওয়েরের হাতল চাপতে চাপতে শ্বাসকষ্ট রোগে ভুগছেন। যার ফলে অধিকাংশ টিউবওয়েলই অকোজো হয়ে পড়ছে। কানাইপুর গ্রামের গৃহবধ ক্ষুমীরা রানী রওশন আক্তার এ প্রতিনিধি জানান, পানির কল গুলোতে কিযে হল এক কলস পানি ভরতে আধাঘন্টা সময় লেগে যায়। পানির কল চাপতে চাপতে হাত ব্যাথা করে। টিউবওয়েলের হাতল চাপতে গিয়ে অনেক কিশোর-কিশোরী ও বৃদ্ধ লোক হাত ফসকে গিয়ে পড়ে দাত ভেঙ্গেছেন।
নবীগঞ্জ পৌরসভার গয়াহরি, কানাইপুর, রাজাবাদ, রাজনগর, মদনপুর গন্ধা, শিবপাশা,  আনমনু, আক্রমপুর, জয়নগর, মায়ানগর, শাখোয়া, কলেজপাড়া, সোজাপুর, রিফাতপুর, মান্দারকান্দিসহ বিভিন্ন গ্রামে ঘুরে দেখা গেছে প্রায় প্রতিটি গ্রামের টিউবওয়েলগুলোতেই পানি উঠছে না। তবে ওই সকল গ্রামের যে ১/২টি টিউবওয়েলে কিছু পানি উঠছে সেগুলোতে লাইনে দাড়িয়ে মহিলা পুরুষরা খাবার পানি সংগ্রহ করছেন। ফলে সাধারণ মানুষের মাঝে খানার পানি নিয়ে মারাত্মক ভোগান্তি দেখা দিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com