বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

হবিগঞ্জ শিল্পকলা একাডেমী মঞ্চে ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০১৮
  • ৫১৭ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ নাটকের মূখ্যপাত্রী ‘স্মৃতি’র জীবন ধারাপাত নিপূনভাবে ফুটে উঠেছে ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকে। ‘মানব’ চিরন্তন প্রেমের আহ্বানে অধরাকে পাবার আশায় সংসার ত্যাগী হয়, কিন্তু সংসারের মায়ামোহে আবার হয় ঘরমুখো। শত আয়োজন শত প্রচেষ্টা ব্যর্থ হয় প্রকৃতি বিমূখ হলে। বেকসুর প্রকৃতি মাঝে মাঝে হয়ে উঠে অপ্রাকৃতিক।
এদিকে সন্তান লাভের আশায় ডাক্তার, কবিরাজ এমনকি ভন্ডসাধুর আশ্রমে যেতেও কুন্ঠিত বোধ করেনি নাটকের কেন্দ্রীয় চরিত্র ‘স্মৃতি’। এই ভাবে নাটকের কাহিনী রচনা করেছেন ড. মুকিদ চৌধুরী।
ফখরুল হামিদের নির্দেশনায় নাটকটিতে অলক-পদ্মশ্রীর রোমান্টিক দৃশ্য দর্শকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জেলা শিল্পকলা একাডেমী অডিটরিয়ামে ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ মঞ্চনাটকটি পরিবেশন করবে শায়েস্তাগঞ্জ দেশ নাট্যগোষ্ঠী। এ নাটকটি সংগঠনের ১৯তম প্রযোজনা।
দেশের খ্যাতিমান নারী নাট্যকার রুমা মোদক বলেন, অনেক দিন পরে হলেও দেশ নাট্যগোষ্ঠীর একটি মঞ্চনাটক দেখলাম। হলে বসে দেখার মত একটি নাটক। এ নাটকটি নিয়ে জাতীয় ভাবে প্রদর্শন করা যাবে বলে আমি মনেকরি। জীবন সংকেত নাট্যগোষ্ঠীর সভাপতি অনিরুদ্ধ কুমার ধর শান্তনু বলেন, দেশ নাট্যগোষ্ঠী দীর্ঘদিন ধরে নাট্য আন্দোলনের সাথে জড়িত। তাদের নিজস্ব কার্যালয় ও স্টুডিও থিয়েটার রয়েছে। আজ যে নাটকটি দেখলাম খুব ভালে লেগেছে। আশাকরি দর্শকদেরও ভালো লেগেছে।
পরিবেশ আন্দোলনের নেতা ও সাংস্কৃতিক কর্মী তোফাজ্জল সোহেল বলেন, আশির দশক কিংবা নব্বইর দশকের পর হবিগঞ্জের নাট্য আন্দোলন অনেকটা ঝিমিয়ে পড়েছে। আজ অনেকদিন পর মঞ্চে নাটক দেখলাম। দেশ নাট্যগোষ্ঠীর প্রযোজনায় মঞ্চনাটকটি ভীষন ভালো লেগেছে। বন্ধারমনীদের নিয়ে আমাদের সমাজে যে কুসংস্কার প্রচলিত রয়েছে তা এই নাটকের মাধ্যমে তুলে ধরা হয়েছে।
জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাস বলেন, আজ যে নাটকটি দেখেছি খুবই ভালো একটি নাটক। আমি মনেকরি এই নাটকটি দেশের বিভিন্ন স্থানে প্রদর্শন করার মত একটি নাটক। এছাড়াও নাটক শেষে কথা বলেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফেরদৌস আরা বেগম, দেশ নাট্যগোষ্ঠীর সভাপতি এডভোকেট হুমায়ন কবীর সৈকত, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট রুহুল হাসান শরীফ, খোয়াই থিয়েটারের সাধারণ সম্পাদক ইয়াছিন খান, কবি সিদ্দিকী হারুন, কবি অপু চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com