বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

প্রবাসী মালিকানাধীন বাড়িগুলেতে পুলিশের কড়া নজরদারী

  • আপডেট টাইম মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭
  • ৩৭০ বা পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট ॥ মৌলভীবাজারে প্রবাসী এক মালিকের দুটি বাড়ি ঘিরে জঙ্গিবিরোধী অভিযানের পর আলোচনায় এখন এসব সুরম্য অট্টালিকা।
মালিকের অনুপস্থিতিতে কেয়ারটেকার নিয়ন্ত্রিত এসব বাড়িগুলোকে জঙ্গিরা নিরাপদ আস্তানা হিসেবে বেছে নিচ্ছে বলে মনে করছেন পুলিশ কর্মকর্তারা।
তাই সিলেট অঞ্চলের শহর ও গ্রামাঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব বাড়িগুলোকে নজরদারিতে আনা হচ্ছে বলে জানিয়েছেন তারা। সেনাবাহিনী গত মঙ্গলবার সিলেটের জঙ্গি আস্তানা ‘আতিয়া মহলে’ অভিযান শেষ করার ১২ ঘণ্টা না পেরোতেই জঙ্গি আস্তানা সন্দেহে মৌলভীবাজার শহরের বড়হাট ও নাসিরপুরের দুটি বাড়ি ঘিরে অভিযানে নামে পুলিশ।
দুই দিন অভিযানের পর গত বৃহস্পতিবার নাসিরপুরের বাড়ি থেকে সাতজনের খন্ডবিখন্ড লাশ উদ্ধার করে পুলিশ। তাদের মধ্যে চার শিশু, দুই নারী ও একজন পুরুষ। বড়হাটের জঙ্গি আস্তানাতেও মেলে এক নারীসহ তিনজনের লাশ।
মৌলভীবাজারে অভিযানের আগে সিলেটের দক্ষিণ সুরমায় আতিয়া মহলে জঙ্গিদের আস্তানায় অভিযানে যেতে হয়েছিল সেনাবাহিনীকে।
গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ১৮ কিলোমিটার দূরত্বের ব্যবধানে বাড়ি দুটির মালিক যুক্তরাজ্য প্রবাসী এক ব্যক্তি। জুয়েল নামে স্থানীয় একজন ভাড়া দেওয়াসহ বাড়িগুলোর তত্ত্বাবধান করতেন।
সিলেটের প্রবাসীদের পরামর্শসহ বিভিন্ন সেবা দিয়ে আসছে ‘সিলেট ওভারসিজ সেন্টার’। তাদের তথ্য মতে, বিভাগের চার জেলার প্রায় ২০ লাখ মানুষ মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে বসবাস করেন। এদের বড় একটা অংশের বাস লন্ডনে।
অর্থবিত্তের মালিক এসব প্রবাসী কোটি কোটি টাকা খরচ করে গ্রামের বাড়ি অথবা শহরে বিশাল জায়গাজুড়ে তৈরি করেন বাগান বাড়ি, অট্টালিকা, ফ্ল্যাট বাড়ি। স্থানীয়ভাবে এগুলো ‘লন্ডনি বাড়ি’ বলে পরিচিত।
সিলেটের পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান বলেন, “ধনাঢ্য প্রবাসীরা তাদের গ্রামের বাড়িতে গড়ে তোলেন বিসালবহুল বাগানবাড়ি কিংবা সুউচ্চ অট্টালিকা। এসব বাড়ি কেয়ারটেকারের হাতে তুলে দিয়ে চলে যান প্রবাসে। আর কেয়ারটেকারদের কাছ থেকে সহজেই এসব বাড়ি ভাড়া নিয়ে কার্যক্রম চালাচ্ছে জঙ্গিরা।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা বলেন, “প্রবাসীদের বেশিরভাগ বাড়িগুলো গ্রামে। এছাড়া একটি বাড়ি থেকে আরেকটি বাড়ির দুরত্বও অনেক। গাছ-গাছালি আচ্ছাদিত এসব বাড়িগুলো নিরিবিলি হওয়ায় জঙ্গিরা সেগুলোকেই বেছে নিচ্ছে।
সিলেট ওভারসিজ সেন্টারের নির্বাহী কর্মকর্তা সামসুল আলম জানান, বাড়ি-ফ্ল্যাট তৈরিতে প্রবাসীদের মধ্যে রীতিমতো প্রতিযোগিতা চলে। কে কত বেশি অর্থ খরচ করতে পারেন।
তিনি বলেন, “সিলেটে এমন সুরম্য অট্টালিকা গড়ার প্রতিযোগিতা চলছে গত প্রায় দুই দশক ধরে। এক কথায় বলা যায়, বাড়ি নির্মাণ নিয়ে অনেকটা বাড়াবাড়ি চলছে সিলেট অঞ্চলে।
তার দেওয়া তথ্য মতে, সিলেটে এমন আলিশান বাড়ি রয়েছে পাঁচ হাজারের উপরে, যার প্রতিটির নির্মাণ ব্যয় এক থেকে ৩০ কোটি টাকা পর্যন্ত।
সিলেটের বিয়ানীবাজার, বিশ্বনাথ, বালাগঞ্জ, ওসমানীনগর, সুনামগঞ্জের জগন্নাথপুর এবং মৌলভীবাজারের প্রবাসীবহুল এলাকায় এসব বাড়ির সংখ্যা বেশি বলে সিলেট ওভারসিজ সেন্টারের তথ্য।
এরই মধ্যে এসব বাড়ির তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন সিলেটের পুলিশ সুপার মো. মনিরুজ্জামান।
তিনি বলেন, “এসব বাড়ি কারা ভাড়া নিচ্ছে, কারা থাকছে সবার তথ্য সংগ্রহ করা হচ্ছে। আরও জঙ্গি আস্তানা থাকতে পারে এমন সন্দেহে নজরদারিও বাড়ানো হয়েছে বাড়িগুলোর উপর।
প্রবাসীদের মধ্যে কেউ কেউ দেশের জঙ্গি অর্থায়নে জড়িত বলে অভিযোগ রয়েছে। সিলেট অঞ্চলে জঙ্গি অর্থায়নে কোনো প্রবাসী জড়িত রয়েছে কি না, তা নিয়েও পুলিশ কাজ করছে বলে জানান মনিরুজ্জামান।
এদিকে বাড়ি জঙ্গি এবং পুলিশের নজরে পড়ায় প্রবাসী পরিবারগুলোও উৎকণ্ঠার মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন সিলেট ওভারসিজ সেন্টারের কর্মকর্তা সামসুল আলম।
তিনি বলেন, “বিষয়টি নিয়ে প্রবাসী পরিবারগুলো উদ্বিগ্ন। এমন অবস্থা চলতে থাকলে তারা দেশে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলবেন।
তার দেওয়া তথ্য অনুযায়ী, সিলেটের প্রবাসীদের পাঠানো অর্ধেকের বেশি অর্থাৎ ৫২ দশমিক ৪ শতাংশ বাড়ি নির্মাণে ব্যয় হচ্ছে। এছাড়া কৃষি জমি ক্রয়ে ব্যয় হচ্ছে ১৩ দশমিক ১ শতাংশ। অকৃষি কাজ ও ব্যবসায়িক খাতে বিনিয়োগ হচ্ছে ১২ দশমিক ২ শতাংশ। সুত্রঃ বিডিনিউজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com