শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

ব্যতিক্রমী আয়োজনে হাউজ অব কমন্সে বিসিএ’র রেষ্টুরেন্ট অব-দি ইয়ার এওয়ার্ড ২০১৬ এর চূড়ান্ত বাছাইপর্ব সম্পন্ন

  • আপডেট টাইম শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬
  • ৩৫৩ বা পড়া হয়েছে

অলিউর রহমান, লন্ডন থেকে ॥ অন্যান্য বছরের চেয়ে এবার সম্পুর্ণ ব্যতিক্রমী আয়োজনে যাচাই বাছাই এবং স্বচ্ছতার সাথে বাংলাদেশ ক্যাটারারর্স এসোসিয়েশন (বিসিএ) রেষ্টুরেন্ট অব দি ইয়ার এওয়ার্ড ২০১৬ এর চূড়ান্ত বাছাই পর্ব সম্পন্ন হয়েছে। ১৫ নভেম্বর মঙ্গলবার হাউজ অব কমন্সের কমিটি রুম ১১ তে এই প্রক্রিয়া সম্পন্ন হয়। অনুষ্টানের হোষ্ট পলস্কেলী এমপির আমন্ত্রনে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্যাটারারর্স এসোসিরয়েশন বিসিএ’র প্রেসিডেন্ট পাশা খন্দকার, সেক্রেটারী জেনারেল এম এ মুনিম। এছাড়াও জাজ এবং বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন রেসলিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন কলিন ম্যাকমিলান, ফুডকিটিক্স পলওয়াকম্যান (কানাডিয়ান টিভি), লর্ডক্যারন বেলমোরিয়া, কারনবাকস এমপি, চার্লট লেজলি এমপি, ডেবিড ম্যাকেনটুশ এমপি, রুপা হক এমপি, রোনেস পলা মঞ্জিলা উদ্দিন, লর্ড শেখ, মাইকেল এলিস এমপি, জো ষ্টিভেনস এমপি, মিডিয়া মিডিয়া সলোশন এর ডিরেক্টর জন হকার, রিলেশনশীফ ম্যানেজার ইউটিলিটি চয়েস লেসলী ওয়েটম্যান, মেয়র পার্ভেজ আহমদ লন্ডন বারা অব ব্রেন্ট কাউন্সিল, মেয়র নাদিয়া শাহ কেমডেন বারা কাউন্সিল, হেড অব এওয়ার্ড কমিটির প্রধান মোস্তফা কামাল ইয়াকুব, ডেমন সওয়ারব্রিক চীপ এক্সিকিউটিভ অফিসার কিংফিসার ভিয়ার, শামসন সুহেল ডিরেক্টর কোবরা বিয়ার, রেষ্টুরেন্ট অব দি ইয়ার এওয়ার্ডকমিটির প্রধান অলিখানের সঞ্চালনায় অনুষ্টানের শুরুতে আগত অতিথিদের স্বাগত জানান হোষ্ট পলস্কেলী এমপি। এছাড়া অনুষ্টানে বিসিএ‘র কেন্দ্রীয় এবং রিজোনাল নেতৃবৃন্দ সহ কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
জাজ প্রসেসিং ইভেন্টে আগতরা তাদের প্রতিক্রিয়ায় বলেন, ব্রিটিশ অর্থনীতিতে কারীইন্ডাষ্ট্রি বড় অবদান রাখলেও বর্তমানে এই শিল্প এক কঠিনসময় অতিক্রম করছে। ষ্টাফ এবং শেফ সংকটের কারনে অসংখ্য কারী হাউজ বন্ধ হয়ে যাচ্ছে। এই সংকট উত্তোরনে বাংলাদেশ ক্যাটারারর্স এসোসিয়েশন বিসিএ ক্যাটারারর্সদের কল্যানে কাজ করে যাচ্ছে, আমাদের ঐতিহ্যের স্মারক কারীইন্ডাষ্ট্রীকে ঠিকিয়ে রাখতে হলে ঐক্যবদ্ধ হয়ে সকলকে কাজ করতে হবে। বাংলাদেশ ক্যাটারারর্স এসোসিয়েশন বিসিএ প্রতিবছর এওয়ার্ড প্রদানের মাধ্যমে একদিকে যেমন কারীশিল্পের সাথে জড়িতদের উৎসাহিত করছে অন্যদিকে বৃটেনের এই বহুজাতিক সমাজে আমাদের ঐতিহ্যকে তুলে ধরছে।
বিসিএ রেষ্টুরেন্ট অব-দি ইয়ার এওয়ার্ড কমিটির প্রধান অলি খান এবং তার সহযোগী মোজাহিদ আলী চৌধুরী, ফয়েজুল হক, মেহেরুল ইসলাম, ফরহাদ হোসেন টিপু ও হেলাল মালিক দীর্ঘ তিন মাস কঠোর পরিশ্রমের মাধ্যমে সমগ্র গ্রেটবৃটেন থেকে পাঁচশতাধিক আবেদনকারীর মধ্য থেকে ৪৪টি আবেদনকে শর্টলিষ্টেড করেন এর থেকে ১৫ নভেম্বর হাউজ অব কমন্সে জাজিং প্রসেসের মাধ্যমে ১১টি বেষ্ট রেষ্টুন্টেকে এওয়ার্ড প্রদানের জন্যে চুড়ান্ত করা হয়।
এই ফাইন্যাল তালিকা থেকে আগামী ২৭ নভেম্বর সন্ধ্যায় ওয়েষ্ট মিনিষ্টারের পাঁচতারকা পার্কপ্লাজা হোটেলে বিসিএ‘র ১১তম এওয়ার্ড আসরে বিজয়ীদের বরাবরের মতো এওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মানীত করা হবে এবং চুড়ান্তদের নাম এওয়ার্ড প্রদানের সময় তাৎক্ষনিক ঘোষনা করা হবে। প্রত্যেক এওয়ার্ড বিজয়ীকে ক্রেষ্ট এবং সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়াও থাকছে আরো চমক। এবারে সমগ্র গ্রেট বৃটেন থেকে এই সেক্টরে অবদান রাখছেন বিশেষ তিনটি ক্যাটাগরীতে বিসিএ রেষ্টুরেন্ট অব-দি ইয়ার, বিসিএ শেফ অবদি ইয়ার এবং অনারারী এওয়ার্ড প্রদান করা হবে। এই জাকজমক পূর্ন অনুষ্টানে মন্ত্রী এমপি সহ থাকছেন বিশিষ্ট সেলেবরিটিরা। বৃটেনে ব্রিটিশ বাংলাদেশীদের প্রাচীনতম সংগঠন বিসিএ ১৯৬০ সালে প্রতিষ্টার পর থেকে রেষ্টুরেন্ট এবং টেকওয়ে সহ ১২ হাজার কারিহাউজের প্রতিনিধিত্ব করে আসছে। এই শিল্পের সাথে জড়িত রয়েছেন লক্ষাধিক ব্রিটিশ বাংলাদেশী এক কথায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে বৃটেনের ছয় লক্ষ বাঙ্গালী এবং দেশে তাদের পরিবার পরিজন এই ইন্ডাষ্ট্রির উপর নির্ভরশীল।
বিসিএ প্রেসিডেন্ট পাশা খন্দকার বলেন এই এওয়ার্ডের মাধ্যমে এই শিল্পের সাথে টেলেন্টদের যেমন স্বীকৃতি দেয়া হচ্ছে অন্যদিকে আমাদের ঐতিহ্যকে তুলে ধরা হচ্ছে। কারিশিল্পের সংকট সমাধানে কমিউনিটির সকল সংগঠনকে বিসিএ‘র নেতৃত্বে একাত্ব হয়ে কাজ করার আহ্বান জানাচ্ছি। এবিষয়ে আমরা মেইনষ্টীমের সাথে কাজ করে যাচ্ছি তুলে ধরছি আমাদের সমস্যা ও সম্ভাবনার কথা।
বাংলাদেশ ক্যাটারারর্স এসোসিয়েশন বিসিএ‘র সেক্রেটারী জেনারেল এম এ মুনিম বলেন, অন্যান্য বছরের চেয়ে এবারের পোগ্রামটি একটু ব্যতিক্রমী। আমরা চাচ্ছি পুরো প্রক্রিয়াটাকে নতুন আঙ্গিকে সাজাতে, প্রতিবছরই এর ব্যতিক্রম লক্ষ্য করা যাবে। এওয়ার্ড এন্ড ডিনার কমিটির প্রধান মোস্তফা কামাল ইয়াকুব বলেন ১৯৬০ সালে প্রতিষ্টার পর থেকে বিসিএ ক্যাটারারর্সদের কল্যাণে কাজ করে যাচ্ছে। বর্তমানে আমাদের কারী ইন্ডাষ্ট্রী এক ক্রান্তিকাল অতিক্রম করছে এই সংকট উত্তোরনে আমাদের সকলকে এক্ষত্রে এগুতে হবে। এওয়ার্ড কমিটির প্রধান সেলেবরিটি শেফ অলি খান বলেন এই এওয়ার্ডের মাধ্যমে যেমন ক্যাটারারর্স এবং শেফদের স্বীকৃতি প্রদান করা হচ্ছে অন্যদিকে এই ইন্ডাষ্ট্রি যে ব্রিটিশ অর্থনীতিতে অবদান সেই চিত্রটিও তুলে ধরা হচ্ছে। আমাদের পূর্বপুরুষদের শ্রমে প্রতিষ্ঠিত এই ইন্ডাষ্ট্রিকে ঠিকিয়ে রাখতে হলে আমাদের বিসিএ‘র নেতৃত্বে দাবী আদায়ের জন্যে নিরলসভাবে কাজ চালিয়ে যেতে হবে। অনুষ্টানে মেয়র পার্ভেজ আহমদ লন্ডন বারা অব ব্রেন্ট কাউন্সিল ও মেয়র নাদিয়া শাহ কেমডেন বারা কাউন্সিকে বাংলাদেশ ক্যাটারারর্স এসোসিয়েশন বিসিএ‘র পক্ষ থেকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। বিসিএ‘র অর্গেনাইজিং সেক্রেটারী ফজল উদ্দিনের ভোট অব থ্যাংকস এর মাধ্যমে অনুষ্টানের সমাপ্তি ঘটে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com