বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

যেভাবে ভাগ্য বদলালেন নবীগঞ্জে দিনমজুর ছালিক

  • আপডেট টাইম রবিবার, ২৬ জুন, ২০১৬
  • ৪৮০ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জের ছালিক মিয়া সামান্য প্রশিক্ষণ কাজে লাগিয়ে ভাগ্য বদলে ফেলেছেন। এক সময়ের দিন মজুর ছালিক মিয়া এখন সফল সব্জি চাষী। দিন মজুরীর সামান্য আয়ে যখন নুন আনতে পান্তা পুরাত, সংসার চালাতে হিমশিম খেতে হত সেই ছালিক মিয়া এখন স্বপ্ন দেখছেন। নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের মিঠাপুর গ্রামের বাসিন্দা তিনি।
এ প্রতিনিধির সাথে আলাপকালে ছালিক মিয়া বলেন, কখনও চাষাবাদের শ্রমিক, কখনও মাটি কাটার শ্রমিক হিসেবে কাজ করতেন। দৈনিক মুজুরীর আয় দিয়ে কোন রকম চলতো তার সংসার।
বিবিয়ানা গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান শেভরনের সামাজিক উন্নয়ন প্রকল্পে কর্মরত বহুজাতিক জ্বালানী, উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ”আইডিয়ার” সহায়তায় ভাগ্যের চাকা বদলে যায় ছালিক মিয়ার।
স্থানীয় সূত্র জানায়, শেভরন-এর অর্থায়নে এনজিও ‘আইডিয়া’ এলাকার দরিদ্রদের আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করতে গঠন করে ভিলেজ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ভিডিও)। এলাকার অনেক দরিদ্র মানুষের মধ্যে ছালিক মিয়া ওই সংঠনের সদস্য হন। তিনি ‘আইডিয়া’ পরিচালিত বিকল্প জীবিকায়ন কর্মসূচির আওতায় মিঠাপুর সমাজ উন্নয়ন কেন্দ্রে সব্জি চাষের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর ভিডিও থেকে ৫ হাজার টাকা সহজ শর্তে ঋণ গ্রহণ করেন। বর্গা নেন ১৫ শতক জমি। জমিতে শুরু করেন সব্জি চাষ। সাথে হাত মেলান তার স্ত্রীও। স্বামী-স্ত্রী মিলে ওই ১৫ শতক জমিতে সবজি চাষ করে ঋণের টাকা শোধ করেন। পর্যাপ্ত আয়ে তাদের উৎসাহ বেড়ে যায়। বেশি পরিমাণ সবজি চাষে মনযোগী হন তারা। ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখেন স্বামী-স্ত্রী। ভিডিও থেকে আরো ৫০০০ টাকা সহজ শর্তে ঋণ গ্রহণ করেন। এই টাকা দিয়ে তিনি প্রায় ২৫ শতকের মত উচু জায়গা লিজ নিয়ে স্বামী স্ত্রী মিলে সব্জি চাষে মনোনিবেশ করেন। এ জমিতে সারা বছর বহুজাতিক সবজি চাষ করেন। এবার প্রতি মাসেই গড়ে ৫ হাজার থেকে ৭ হাজার টাকা আয় হয় ছালিক মিয়ার। ঋণের টাকা পরিশোধ, সংসারের প্রয়োজন মিটানোর পরও কিছু টাকা সঞ্চয় করতে সক্ষম হন। সঞ্চিত টাকায় ১টি উন্নত জাতের গাভী ও ২টি ছাগল এবং হাঁস মুরগী ক্রয় করেন। ছালিক মিয়া এএলপি প্রজেক্ট থেকে দু’বার উন্নতজাতের সবজী চাষের প্রশিক্ষণ গ্রহণ করেন। এক সময়ে দরিদ্র দিনমজুর ছালিক মিয়া এখন আত্মপ্রত্যয়ী। প্রশিক্ষণকে কাজে লাগিয়ে দারিদ্রতাকে পরাজিত করে স্বচ্ছল জীবনের স্বপ্ন দেখেন তিনি। এখন তার স্বপ্ন একমাত্র মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করা। ছালিক মিয়ার মেয়ে শেভরনের সহায়তায় সেভ দ্যা চিলড্রেন এর শিখন প্রকল্পের আওতায় দ্বিতীয় শ্রেণিতে লেখাপড়া করছে। তিনি দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামীতে জীবিকা প্রকল্পের মাধ্যমে দক্ষ সব্জি চাষী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। ৫২ বছর বয়সী ছালিক মিয়া দিনমজুরের পরিচয় গুটিয়ে একজন সফল চাষী হিসেবে নিজেকে প্রতিষ্ঠায় সক্ষম হয়েছেন।
উল্লেখ্য, শেভরনের সহায়তায় পরিচালিত বিকল্প জীবিকায়ন কর্মসূচি/অলটারনেটিভ লাইভলিহুড প্রোগাম (এএলপি) সুবিধাভোগী হিসেবে জালালাবাদ, বিবিয়ানা ও মৌলভীবাজার গ্যাস ফিল্ড এলাকার ৩ হাজার ৭শ’র বেশী পরিবার যুক্ত রয়েছে। এর মধ্যে ২ হাজার ৭শ’র বেশী পরিবার সফলতার সাথে জীবন ও জীবিকা উন্নয়ন প্রকল্প চালু করতে পেরেছে। এনিয়ে শেভরনের তরফ থেকে সন্তোষ প্রকাশ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com