শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন

নবীগঞ্জে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে শেভরনের সহায়তা

  • আপডেট টাইম বুধবার, ২৫ মে, ২০১৬
  • ৩৪০ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস ক্ষেত্র এলাকায় গ্রামীণ অকাঠামো উন্নয়নে সহায়তা দিচ্ছে গ্যাস উত্তোলন ও বিপণণকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান শেভরন। ইতোমধ্যে উপজেলায় কৃষির উন্নয়নের লক্ষ্যে ঐ এলাকায় ফসল রক্ষা বাঁধ ও সড়ক নির্মাণে আর্থিক অনুদান প্রদান করেছে শেভরণ। সম্প্রতি শেভরনের সহায়তায় নির্মিত উপজেলার কসবা-ইনাতগঞ্জ বাঁধ ও সড়ক উদ্বোধন করা হয়েছে। সংস্কার করা হয়েছে গ্রামে বন্যা প্রতিরোধক বাঁধ ও সড়ক। যার মাধ্যমে নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ও দিঘলবাঁক ইউনিয়নের প্রায় দশ সহস্রাধীক কৃষি জমি আগাম বন্যা ও জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে। স্থানীয় জনসাধারন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সহায়তার এ কাজের পরিকল্পনা ও ডিজাইন করা হয়। অতি সম্প্রতি শেভরন বাংলাদেশ-এর অর্থায়নে দূর্যোগ সহায়তা তহবিল প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বিবিয়ানা গ্যাস ফিল্ডের নর্থ প্যাড ও ওয়েষ্ট প্যাড সংলগ্ন ইনাতগঞ্জ ইউনিয়নের কসবা-ইনাতগঞ্জ বন্যা প্রতিরোধক বাঁধ ও সড়ক  এবং দিঘলবাঁক ইউনিয়নের রাধাপুর গ্রামের ঝুকিপূর্ন বাধ তথা সড়ক নির্মান কাজ উদ্বোধন করা হয়। ইনাতগঞ্জ ইউনিয়নের ওয়ার্ড মেম্বার জিল্লুর রহমান জিয়া শেভরনকে ধন্যবাদ জানিয়ে বলেন, দুর্যোগ আসার পূর্বেই গুরুত্ব বিচারে বাঁধ নির্মাণ মানসম্পন্ন ভাবে শেষ হয়েছে। এতে করে ক্ষতিগ্রস্ত কৃষকদের দীর্ঘদিনের একটি চাওয়া পূর্ণ হলো। এই বাঁধ নির্মাণের ফলে প্রায় ১০০০ একর জমির আমন ধান রোপন ও বোরো ধান ঘরে তোলা নিরাপদ হয়েছে। পাশাপাশি সহস্রাধিক ছাত্র-ছাত্রীসহ এলাকাবাসীর যাতায়াত ও কৃষকের উৎপাদিত ফসল বাজারজাত করতে পথ সুগম হয়েছে। এর সংস্কার, মেরামত, রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন আমাদের দায়িত্ব। শেভরনের ম্যানেজার (কমিউনিটি এনগেজমেন্ট) মলয় কুমার সরকার বন্যা প্রতিরোধক বাঁধ ও সড়ক নির্মাণে সর্বাত্মক সহযোগিতা করার জন্য ইউনিয়ন পরিষদ ও স্থানীয় জনগণকে ধন্যবাদ জানান। তিনি তার বক্তব্যে বলেন, বিবিয়ানা গ্যাস প্ল্যান্ট ও তার আশেপাশের এলাকায় বহু উন্নয়ন কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। ফলে স্থানীয়রা সুফল ভোগ করছে। ভবিষ্যতেও স্থানীয় জনগণ তাদের সহযোগিতার হাত প্রসারিত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিবিয়ানা গ্যাসপ্ল্যান্ট সুপারিনটেডেন্ট মি. অস্টিন প্রাঞ্জার বলেন, এই মহান উদ্যোগের সাথে নিজেকে সম্পৃক্ত রাখতে পেরে তিনি গর্ববোধ করছেন। এই বাঁধ নির্মাণের ফলে স্থানীয় কৃষকরা আগাম বন্যার হাত থেকে অনেক বেশী ফসল রক্ষা করতে পারবে। পাশাপাশি এই বাঁধের উপর দিয়ে খুব সহজেই জনসাধারণ চলাচল করতে পারবে। তিনি স্থানীয়রা নিজেদের স্বার্থেই এই বাঁধের রক্ষণাবেক্ষণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
ইনাতগঞ্জ ইউপি চেয়ারম্যান আব্দুল বাতেন বলেন, এ ধরণের উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নে ইউনিয়ন পরিষদের কোন তহবিল নেই। জনগণের উপকারের জন্য শেভরণ আমাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। উন্নয়ন কর্মকান্ডের বাঁধাসমূহ অতিক্রম করে শেভরন-এর প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান পরিকল্পনা ও নকশা অনুযায়ী কাজ সম্পন্ন করেছে। আমাদের উপকারের জন্য এই উন্নয়ন কর্মকান্ডগুলোর পরিচর্যা ও টেকসই রাখতে আমাদের ধাপে ধাপে কাজ করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com