বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

সমঝোতা নিয়ে আজ আ.লীগ বিএনপি তৃতীয় দফা বৈঠক

  • আপডেট টাইম শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৩
  • ৩৯৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ সৈয়দ আশরাফুল ইসলাম ও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে আওয়ামী লীগ ও বিএনপি’র একটি প্রতিনিধি দল নির্বাচনকালীন সংকট সমাধানে সমঝোতায় পৌছাতে আজ শুক্রবার আবারো বৈঠকে বসতে যাচ্ছেন। জাতিসংঘের আবাসিক প্রতিনিধি নীল ওয়াকারের মধ্যস্থতায় তৃতীয় দফায় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে বৈঠকঠি আজ শুক্রবার বারিধারায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
জানা গেছে, আওয়ামী লীগের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকে কোনো আশার আলো দেখতে পাচ্ছেন না প্রধান বিরোধী দল বিএনপি নেতারা।
অপরদিকে বিএনপি নৈরাজ্য ও কর্মসূচি বন্ধ করলেই আলোচনার অগ্রগতি সম্ভব বলে জানিয়েছে সরকারি দল আওয়ামী লীগ। তবে প্রথম বৈঠকের মতো দ্বিতীয় বৈঠকের আলোচনায়ও তারানকোর কোনো প্রস্তাব ছিল না বলে জানা গেছে। তাই এ অবস্থায় খুব তাড়াতাড়ি সঙ্কট নিরসন হচ্ছে না বলেই ধারণা।
কুটনৈতিক সূত্র জানায়, বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের অস্কার ফার্নান্দেজ বলেন, দুই দলের নেতাদের অনেক বলেছি, বুঝিয়েছি, চেষ্টা করেছি সংলাপে বসাতে পারলেও দুই পক্ষকে একমতে আনা। বৈঠকে বসেও অনড় থেকে গেলেন দুই দলের নেতারা। টেবিলে একমত হলেও দলের শীর্ষ পর্যায়ে শেষ পর্যন্ত সম্মতি আনতে পারেন না। দুই দলের মধ্যে নির্বাচনকালীন সরকার নিয়ে সমঝোতায় পৌছানো সম্ভব হয়নি। তবে আলোচনা চালিয়ে নিতে সম্মত হয়েছে দুদল। এ পর্যায়ে সমঝোতা হবে বলে আশাবাদী।
একটি সূত্র জানায়, নির্বাচন কালীন সরকারের প্রধান কে হবেন এ বিষয়টিতে আলোচনা ঘুরপাক খাচ্ছে। সর্বশেষ দলীয় অবস্থানে দু পক্ষই স্পর্শকাতর প্রসঙ্গে ছাড় দিতে নারাজ। এ অবস্থায় সমঝোতা বৈঠক কতটুকু ফলপ্রসু হবে তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। জাতিসংঘ মহাসচিব বান কিন মুন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি প্রধানমন্ত্রীকে ফোন করে সমঝোতার মাধ্যমে সব দলের অংশগ্রহণের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আহবান জানালেও এ বিষয়ে ক্ষমতাসীন সরকার ছাড় দিতে নারাজ। অন্যদিকে বিএনপিও সমঝোতার ব্যাপারে অনড় অবস্থানে রয়েছে। তবে আজ আলোচনায় কোন সুরাহা না হলে সংলাপ ইস্যু আবার হোচট খাবার সম্ভাবনা রয়েছে এমন আশংকা করছেন বিশেষজ্ঞ মহল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com