বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বানিয়াচংয়ে উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত ॥ বিশাল ব্যবধানে ইকবাল খান চেয়ারম্যান নির্বাচিত ॥ আশরাফ খান ও জাহানারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত আজমিরীগঞ্জে শান্তিপূর্নভাবে নির্বাচন অনুষ্ঠিত ॥ আলাউদ্দিন মিয়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ॥ মিলোয়ার হোসেন ও রেফা আক্তার ভাইস চেয়ারম্যান নির্বাচিত শায়েস্তাগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে প্রাণ কোম্পানীর শ্রমিক নিহত নবীগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী গতি গোবিন্দ শহীদ পরিবারের সন্তান নন বলে অভিযোগ ॥ আমার দাদা, বাবা, ভাই মুক্তিযুদ্ধের সময় মারা যান-গতি গোবিন্দ জগন্নাথপুরে চুরি যাওয়া ৩টি টমটম নবীগঞ্জ থেকে উদ্ধার ॥ গ্রেফতার ৪ শায়েস্তানগর থেকে টমটম চুরির চেষ্টা ॥ আটক ২ হবিগঞ্জ রেড ক্রিসেন্টের বিশ্ব রেড ক্রস রেডক্রিসেন্ট দিবস উদযাপন নবীগঞ্জের হারভেস্টার নেত্রকোনায় ২৪ ঘন্টার মধ্যে ফেরত আনার নির্দেশ চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটি গঠন নবীগঞ্জে অভিনব কায়দায় বিনামুল্যে প্রাপ্ত সেচ মেশিন বিক্রি

সাতছড়িতে র‌্যাবের অস্ত্র উদ্ধার অভিযান সমাপ্ত ॥ যোগানদাতাদের তথ্য নেই

  • আপডেট টাইম রবিবার, ১৯ অক্টোবর, ২০১৪
  • ৩৯২ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ সীমান্ত উপজেলা চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে র‌্যাবের ৫ম দফা অভিযানে নতুন করে অস্ত্র উদ্ধার করার পর গোয়েন্দা নজরধারী বাড়িয়ে গতকাল অস্ত্র উদ্ধার অভিযান আপতত সমাপ্ত ঘোষনা করা হয়েছে। দফায় দফায় এসব অস্ত্র উদ্ধার নিয়ে সরব আলোচনার ঝড় উঠেছে সর্বত্র। কারা, কি উদ্দেশ্যে অস্ত্রগুলো এনেছে বা কোথা থেকে এ অস্ত্র এসেছে এর কোন উত্তর পাওয়া যাচ্ছে না কোন মহল থেকেই। কারা এর সাথে জড়িত তারও কোন তথ্য নেই আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে। শুক্রবার সাতছড়ি জাতীয় উদ্যানের ত্রিপুরা পল্লীর পাশের একটি টিলায় আবিস্কৃত ২টি নতুন গর্ত থেকে বিভিন্ন সামরিক অস্ত্রের ৯ হাজার ৪৫৪ রাউন্ড গুলি, বিমান বিধ্বংসী গুলি ৪২৫ রাউন্ড, ৫১৭টি পিস্তলের গুলি, ম্যাগাজিন বক্স ৮০টি, ৭.৬২ বন্দুকের গুলি ২৬৪০ রাউন্ড, এসএমজি রাইফেলের গুলি ২০ রাউন্ড, পিস্তলের ম্যাগাজিন ২০টি, এলএমজি ৫০ রাউন্ড, ৫টি রেডিও হাই ওয়াকিটকি, ১টি রেডিও সেট, থ্রি নট থ্রী রাইফেলের গুলি, এসএলআর বন্দুকের গুলি, এলএমজি বন্দুকের গুলি উদ্ধার করা হয়। একই স্থান থেকে গত ২রা জুন দুই শতাধিক র‌্যাব সদস্য, ডগ স্কোয়াড ও বোমা বিশেষজ্ঞ দল নিয়ে অভিযান শুরু করে প্রথমে আবি®কৃত ১৫টি বাংকার থেকে ৩, ৪ ও ৯ ই জুন উদ্ধার করা হয় ২২২টি কামান বিধ্বংসী রকেট, ২৪৮টি রকেট চার্জার, ১টি রকেট লঞ্চার, ৪টি ৭ দশমিক ৬ মিলিমিটার মেশিনগান, ৫টি মেশিন গানের অতিরিক্ত খালি ব্যারেল, ১২ দশমিক ৭ মিলিমিটারের ১৩শ’ ৭৬ রাউন্ড বুলেট, ৭ দশমিক ৬ মিলিমিটারের ১২ হাজার ৩০০ রাউন্ড বুলেটসহ অন্যান্য গোলাবারুদ। ১৯শে জুন রাতে ১ম দফা অভিযানের সমাপ্তি টানে র‌্যাব। ২য় দফায় ২৯শে আগস্ট থেকে ২রা সেপ্টেম্বর পর্যন্ত অভিযান চালিয়ে ৯ টি এসএমজি, ১টি এমএমজি, ১টি বেটাগান, ১টি ৭.৬২ মি.মি. অটো রাইফেল, ৬টি এসএলআর, ২টি এলএমজি, ১টি স্নাইপার টেলিস্কোপ সাইড ও ২ হাজার ৪শ’ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়। ৩য় দফায় ১৫ থেকে ১৭ই সেপ্টেম্বর পর্যন্ত অভিযান চালিয়ে ১১২টি ট্যাংক বিধ্বংসী রকেট গোলা ও ৪৮টি রকেট চার্জার উদ্ধার করে র‌্যাব। নিয়মিত অভিযানের অংশ হিসেবে সাতছড়ি থেকে এ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার হলেও এখন পর্যন্ত র‌্যাব জানাতে পারেনি অস্ত্রগুলো কাদের বা কারা এর মজুদদার। গোয়েন্দারা জানেিয়ছেন, চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানের পাশে অবস্থিত ত্রিপুরা পল্লীতে এক সময় ভারতীয় কয়েকটি বিচ্ছিন্নতাবদীর ক্যাম্প ছিল বলে জনশ্র“তি আছে। সে সময় যৌথ বাহিনী কয়েক দফা অভিযান চালিয়ে অস্ত্র গোলাবারুদসহ ১৮ জন উগ্রপন্থীকে আটক করে।
র‌্যাব-৯ এর উইং কমান্ডার রিয়াদ হাসান রাব্বানী জানান, সাতছড়িতে তাদের অস্ত্র উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। এখানে আরো অস্ত্র থাকার সম্ভাবনা আছে। এ ব্যাপারে চুনারুঘাট থানায় পৃথক ৫টি মামলা করা হয়েছে কিন্তু এখন পর্যন্ত কোন মামলার চার্জশিট প্রদান বা কাউকে গ্রেপ্তার করা যায়নি। সনাক্ত হয়নি কারা ওই অস্ত্রের যোগানদাতা। চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ অমূল্য কুমার চৌধুরী জানান, এসব অস্ত্র ১৫/১৬ বছর আগের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com