শনিবার, ১১ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

হবিগঞ্জে রোপা আমনের লক্ষ্যমাত্রা ৬১ লাখ মণ

  • আপডেট টাইম রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
  • ৮৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ প্রাকৃতিক কোন দুর্যোগ যদি না আসে তাহলে চলতি বছর রোপা আমন লক্ষ্যমাত্রা অর্জন করে কৃষকের গোলায় ধান উঠবে বলে আশা করছে জেলা কৃষি বিভাগ। হবিগঞ্জ জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর জেলার নয়টি উপজেলায় রোপা আমনের জমি চাষ করা হয়েছে ৮৮ হাজার ২৫৮ হেক্টর। সে হিসাবে এ বছর রোপা আমনের ধান উঠবে ৬১ লাখ ১৭ হাজার ৭২৫ মণ। যার বাজার মূল্য হবে ৭৬৪ কোটি টাকা।
ইতোমধ্যে জেলার বানিয়াচং, আজমিরীগঞ্জ, লাখাই, বাহুবল, মাধবপুর এবং নবীগঞ্জ উপজেলার বিভিন্ন হাওরে ধান কাটা শুরু হয়েছে। ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণীরা। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা দ্রুততম সময়ের মধ্যে গোলায় ধান তোলার চেষ্টা করছেন।
কৃষক আব্দুল মজিদ বলেন, প্রাকৃতিক দুর্যোগে কিছুটা ক্ষতি হলেও এবছর ফলন ভাল হয়েছে। ঘূর্ণিঝড় কিংবা অন্য কোন প্রাকৃতিক দুর্যোগ যদি আর না আসে তাহলে দ্রুততম সময়ের মধ্যে রোপা আমন ঘরে তুলতে পারব।
হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আশেক পারভেজ জানান, রোপা আমন মৌসুমে হাওরে চাষ করা আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। যে জমিগুলোয় ব্রি ধান চাষ করা হয়েছিল, সেগুলো এখন কাটা হচ্ছে। এগুলো শেষ হওয়ার আগেই শুরু হবে হাইব্রিড ধান তোলা। এ পর্যন্ত প্রায় ২৫ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। চলতি বছর প্রতি হেক্টর জমি থেকে সোয়া ৩ মেট্রিক টন হিসেবে জেলায় ২ লাখ ৪৪ হাজার ৭০৯ টন ধান তোলার সম্ভাবনা আছে।
এবার সরকার নির্ধারিত প্রতি মণ ধানের মূল্য ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করেছে। তবে বর্তমানে জেলার বিভিন্ন বাজারে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১৫০ টাকা দরে ধান ক্রয়-বিক্রয় হচ্ছে। সরকারি দামে হবিগঞ্জ জেলায় লক্ষ্যমাত্রা অনুযায়ী ধান উৎপাদন হবে প্রায় ৭৩৪ কোটি ১২ লাখ ৭০ হাজার টাকার।
তিনি আরও জানান, ইতিমধ্যে কৃষক পর্যায়ে ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া চলমান আছে। এ নিবন্ধন কার্যক্রম আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। প্রত্যেক কৃষক নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে অনলাইন লটারির মাধ্যমে নির্বাচিত হলে তিনি সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান সরকারি খাদ্য গুদামে সরবরাহ করতে পারবেন। চলতি মৌসুমে প্রতি কেজি ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com