বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বানিয়াচংয়ে উৎসবমুখর পরিবেশে ভোট অনুষ্ঠিত ॥ বিশাল ব্যবধানে ইকবাল খান চেয়ারম্যান নির্বাচিত ॥ আশরাফ খান ও জাহানারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত আজমিরীগঞ্জে শান্তিপূর্নভাবে নির্বাচন অনুষ্ঠিত ॥ আলাউদ্দিন মিয়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত ॥ মিলোয়ার হোসেন ও রেফা আক্তার ভাইস চেয়ারম্যান নির্বাচিত শায়েস্তাগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে প্রাণ কোম্পানীর শ্রমিক নিহত নবীগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী গতি গোবিন্দ শহীদ পরিবারের সন্তান নন বলে অভিযোগ ॥ আমার দাদা, বাবা, ভাই মুক্তিযুদ্ধের সময় মারা যান-গতি গোবিন্দ জগন্নাথপুরে চুরি যাওয়া ৩টি টমটম নবীগঞ্জ থেকে উদ্ধার ॥ গ্রেফতার ৪ শায়েস্তানগর থেকে টমটম চুরির চেষ্টা ॥ আটক ২ হবিগঞ্জ রেড ক্রিসেন্টের বিশ্ব রেড ক্রস রেডক্রিসেন্ট দিবস উদযাপন নবীগঞ্জের হারভেস্টার নেত্রকোনায় ২৪ ঘন্টার মধ্যে ফেরত আনার নির্দেশ চুনারুঘাট সাতছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটি গঠন নবীগঞ্জে অভিনব কায়দায় বিনামুল্যে প্রাপ্ত সেচ মেশিন বিক্রি

হাইকোর্টের আদেশের পরও নবীগঞ্জে বিয়ে পড়াতে কাজী গুলজারকে বাঁধা

  • আপডেট টাইম রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হাইকোর্টের আদেশের পরও বাঁধার কারণে নবীগঞ্জ উপজেলার ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নের কাজী হিসেবে দায়িত্ব পালন করতে পারছেন না কাজী মাওলানা গুলজার আহমেদ। আদালতের আদেশের কাগজপত্র দেখার পরও তাকে বিয়ে সম্পন্ন করতে বাঁধা দেয়ায় সমালোচনার ঝড় বইছে। অভিযোগে কাজী গুলজার জানান, গত ৭ সেপ্টেম্বর ময়মনা কমিউনিটি সেন্টারে নিকাহ ও তালাক রেজিষ্ট্রেশন করতে যান কাজী মাওলানা গুলজার আহমেদ। এ সময় ৩নং ইনাতগঞ্জ ইউনিয়নের কাজী ছলিম উদ্দিনের প্রতিনিধি এসে বিয়ে পড়াতে বারণ করেন। এ সময় কাজী গুলজার নবীগঞ্জ থানা পুলিশ কে খবর দিলে এএসআই বিমল পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান এবং কাগজপত্র দেখে তাকে বিয়ে পড়াতে নিষেধ করেন।
জানা যায়, নবীগঞ্জ উপজেলার ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নের কাজীগঞ্জ বাজারে ২০০৪ সালে ময়মনা কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠা করেন ওই এলাকার আছকির মিয়া। দীর্ঘ ১৯ বছর ধরে ময়মনা কমিউনিটি সেন্টারের ট্যাক্স ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নে পরিশোধ করে আসছেন আছকির মিয়া। এছাড়া এই ইউনিয়ন থেকে সংগ্রহ করা ট্রেড লাইন্সেন্স প্রতি বছর নবায়নও করা হয়। প্রতিবছর উপজেলা প্রশাসন কর্তৃক হাট বাজার ইজারা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে কাজীগঞ্জ বাজারকে ২নং বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নের অন্তর্ভুক্ত দেখানো হয়। এই হিসেবে ওই ইউনিয়ন এবং ময়মনা কমিউনিটি সেন্টারের সকল নিকাহ ও তালাক রেজিস্টার (কাজী) হিসেবে দায়িত্ব পালন করেন কাজী মাওলানা গুলজার আহমেদ। কিন্তু ২০১৩ সালে ময়মনা কমিউনিটি সেন্টারকে ইনাতগঞ্জ ইউনিয়নের একটি মৌজার অন্তভুক্ত দাবী করে বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নে নিকাহ ও তালাক রেজিস্টার কাজী মাওলানা গুলজার আহমেদকে বিবাহ ও তালাক রেজিস্ট্রিতে বাঁধা প্রদান করেন ইনাতগঞ্জ ইউনিয়নের কাজী ছালিম উদ্দিন।
বিষয়টি সমাধানে চেষ্টা করে জাতীয় কাজী সমিতি নবীগঞ্জ উপজেলা শাখা। কিন্তু আসেনি সমাধান। পরে ২০১৩ সালে ৩নং ইনাতগঞ্জ ইউনিয়নের কাজী ছালিম উদ্দিন বাদী হয়ে হবিগঞ্জ সহকারী জজ আদালতে স্বত্ত মামলা নং ৯৩/২০১৩ ও মামলা নং ৫৪/২০১৪ দায়ের করেন। মামলায় কাজী ছালিম উদ্দিন ময়মনা কমিউনিটি সেন্টার ইনাতগঞ্জ ইউনিয়নের অন্তভুক্ত এবং উক্ত কমিউনিটি সেন্টারে বিবাহ রেজিস্ট্রিতে বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নে কাজী মাওলানা গুলজার আহমেদের বিরুদ্ধে স্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে আদালতের হস্তক্ষেপ কামনা করেন।
২০১৮ সালে হবিগঞ্জের সহকারী জজ আদালতের বিচারক মোহাম্মদ নুরুল হুদা চৌধুরী কাজী ছালিম উদ্দিনের দুটি মামলাটি খারিজ করে দেন। পরে জেলা জজ আদালতে কাজী ছালিম উদ্দিন আপিল করেন। কিন্তু কিছুদিন পর মামলা পরিচালনা করবেন না মর্মে আপিল তোলে নেন। কিন্তু এরপরও ২০২২ সালের ১০ অক্টোবর বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নে কাজী মাওলানা গুলজার আহমেদ ময়মনা কমিউনিটি সেন্টারে একটি বিবাহ রেজিস্ট্রিকালে ইনাতগঞ্জ ইউনিয়নের কাজী ছালিম উদ্দিন বাঁধা দেন এবং হুমকি দেন। এ নিয়ে ২৩ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর একটি লিখিত অভিযোগ দেন কাজী মাওলানা গুলজার আহমেদ। কিন্তু আদালত কর্তৃক মিমাংসিত একটি বিষয়ের সুষ্ঠু তদন্ত না করে রহস্যজনক কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরীয়ার কাজী ছালিম উদ্দিনকে ময়মনা কমিউনিটি সেন্টারে বিবাহ রেজিস্ট্রির জন্য আদেশ দেন। এদিকে ২০২২ সালের ৪ ডিসেম্বর আদালতের আদেশ অমান্য করার অভিযোগ এনে উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে জেলা প্রশাসকের বরারর লিখিত অভিযোগ দেন কাজী মাওলানা গুলজার আহমেদ। কিন্তু সমাধান না পাওয়ায় তিনি উচ্চ আদালতের দ্বারস্থ হন এবং চলতি বছরের ২৩ জুন হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন উপজেলা নির্বাহী অফিসারের সেই আদেশের বিরুদ্ধে। যার নং- ৭৯৬৭। বিচারপতি মো. খসরুজ্জামান ও খায়রুল আলমের দ্বৈত বেঞ্চ গত ৩১ জুলাই এ বিষয়ে এক আদেশ দেন। আদেশে আদালত নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের দেয়া সেই আদেশটি আগামী ৬ মাসের জন্য বাতিল করেন। কিন্তু এএসআই বিমল আদেশ দেখে আমাকে বলেন, আদেশ আপনার পক্ষে এসেছে ঠিক। কিন্তু আপনি যে বিয়ে পড়াতে পারবেন তা তো লিখা নেই। তাই আপনি এখানে বিয়ে সম্পন্ন করতে পারবেন না। এ বিষয়ে এএসআই বিমল তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com