বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ জেলায় পাশের হার ৭৯.১৬% জিপিএ-৫ পেয়েছে ২১২ জন ॥ অকৃতকার্য হয়ে ৪ ছাত্রীর আত্মহত্যার চেষ্ঠা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৪ আগস্ট, ২০১৪
  • ৭৫৫ বা পড়া হয়েছে

বরুন সিকদার ॥ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় শতকরা ৭৯.১৬ ভাগ পাশ করে সিলেট বোর্ডে দ্বিতীয় স্থান অর্জন করেছে হবিগঞ্জ। জিপিএ-৫ পেয়েছে ২১২ জন। এ বছর হবিগঞ্জ জেলা থেকে ১০ হাজার ৯৫৩ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছেলে ৫ হাজার ১৮ জন এবং মেয়ে ৫ হাজার ৯৩৫ জন। পাশ করেছে ৮ হাজার ৬৭০ জন। এর মধ্যে ছেলে ৩ হাজার ৯৭৯ জন এবং মেয়ে ৪ হাজার ৬৯১ জন। ছেলেদের পাশের হার শতকরা ৭৯.২৯ ভাগ এবং মেয়েদের ৭৯.০৪ ভাগ। ২১২ জন জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে ছেলে ৯৯ জন এবং মেয়ে ১১৩ জন।
গতকাল দুপুর ২টার সময় সারাদেশের ন্যায়ে হবিগঞ্জ জেলার সব কয়টি কেন্দ্র থেকে এক যোগে ফলাফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পুব থেকেই প্রত্যাকটি কেন্দ্রীই পরীক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতি বাড়তে থাকে। ফল প্রকাশের পূর্ব মুহুর্তে অনেক শিক্ষার্থীকে উদ্বিঘœ দেখা গেছে। কাংখিত ফল প্রকাশের পর আনন্দ উচ্ছাসে মেতে উঠে শিক্ষার্থী ও অভিভাবকরা। এসময় উচ্ছ্বাসের সঙ্গী হয়েছে বিভিন্ন কলেজের শিক্ষকরাও তখন তারা একে অন্যাকে মিষ্টি মুখ করান।
এদিকে এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে শহরের ইনাতাবাদ এলাকার মারফত উল্লার কন্যা সরকারি মহিলা কলেজের ছাত্রী নাজমা আক্তার (২০), যশেরআব্দা গ্রামের কতুব আলীর কন্যা রুবি আক্তার (২০), মাধবপুর উপজেলার ছাতিয়াইন গ্রামের নজরুল ইসলামের কন্যা মোস্তাকিমা আক্তার (১৮) ও সরকারি বৃন্দাবন কলেজের ছাত্র চুনারুঘাট উপজেলার ধর্মপুর গ্রামের কিতাব আলীর পুত্র নিয়াজুল (১৯) বিষ ও হারপিক পান করে আত্মহত্যার চেষ্টা চালায়। পরিবারের লোকজন তাদের উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে।
সিলেট বোর্ডের সেরা ২০-এ হবিগঞ্জের ২টি কলেজ স্থান করে নিয়েছে। জিপিএ-৫ পেয়েছে ২১২ জন। এর মধ্যে হবিগঞ্জ শহরের বৃন্দাবন সরকারি কলেজ অষ্টম এবং মাধবপুর উপজেলার সৈয়দ সঈদ উদ্দিন কলেজ বোর্ডে ১৭তম স্থান অর্জন করেছে। বৃন্দাবন সরকারি কলেজের ১ হাজার ১৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৯১০ জন। জিপিএ-৫ পেয়েছে ১২২ জন। সৈয়দ সঈদ উদ্দিন কলেজের ৬০৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৫১ জন পাশ করে। জিপিএ-৫ পেয়েছে ৬ জন।
শায়েস্তাগঞ্জ প্রতিনিধি ॥ সিলেট শিক্ষাবোর্ড ২০১৪ সালের এইচ.এস.সি পরীক্ষায় শায়েস্তাগঞ্জ জহুর চান বিবি মহিলা কলেজ থেকে চূড়ান্ত পরীক্ষায় ১৮৮ জন ছাত্রী অংশগ্রহণ করে ১৭৭ জন উত্তীর্ণ হয়। পাশের হার শতকরা ৯৩.৭৮ %। কলেজের অভাবনীয় সাফল্যে কলেজের গভর্নিং বডির সভাপতি সংসদ সদস্য এডঃ আলহাজ্ব মোঃ আবু জাহির উত্তীর্ণ সকল ছাত্রী, শিক্ষকমন্ডলী, অভিভাবক, গভর্নিং বডির সদস্যবৃন্দসহ স্থানীয় ব্যক্তিবর্গের প্রতি অভিনন্দন জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সাথে আরো ভালো ফলাফলের জন্য নারী শিক্ষার উন্নয়নে জহুর চান বিবি মহিলা কলেজকে হবিগঞ্জ দক্ষিণাঞ্চলের মডেল কলেজ হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার ৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১হাজার ৭১১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে ১ হাজার ৬৬ জন কৃতকার্য হয়েছেন। শতকরা পাশের হার ৬২ দশমিক ৩ভাগ। জিপিএ -৫ পেয়েছে ১০ জন। ধর্মঘর কলেজে ৩৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ২৯০ জন। জিপিএ-৫ পেয়েছে ৪ জন। মনতলা শাহজালাল কলেজে ৪৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছেন ৩৮৮ জন। পাশের হার শতকরা ৮২.২০ ভাগ। সৈয়দ সঈদ উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজে ৬৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছেন ৫৯৮ জন। পাশের হার ৯১.২৯ ভাগ। এ কলেজে জিপিএ-৫ পেয়েছে ৬ জন। চৌমুহনী স্কুল এন্ড কলেজে ১১১ জন অংশ গ্রহণ করে কৃতকার্য হন ৯৮ জন। জগদীশপুর হাই স্কুল এন্ড কলেজে ১০৩ জন অংশগ্রহণ করে ৫০ জন কৃতকার্য হয়েছে। নোয়াপাড়া স্কুল এন্ড কলেজে ৬ জন অংশগ্রহণ করে ৩ জন কৃতকার্য হন। সৈয়দ সঈদ উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ সিলেট বোর্ডের মধ্যে ১৭ তম স্থান অধিকার করেছে।
মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও সমমান পরীক্ষার ফলাফল গতকাল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষায় বানিয়াচং উপজেলায় ১ হাজার ৩৮৯জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে। তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ হাজার ১৬৮জন। জিপিএ-৫ পেয়েছে ৩০ জন। বানিয়াচং উপজেলার গড় পাসের হার ৮৩.৪৯%। মাদ্রাসা থেকে ৭৯ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে। তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬৬ জন। গড় পাসের হার ৯৫.৬৫%। বানিয়াচং সুফিয়া মতিন মহিলা কলেজ বরাবরের মতো এবারও কৃতিত্বপূর্ণ ফলাফল করেছে। এ বছর এ কলেজ থেকে ১৪২ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে উত্তীর্ণ হয়েছে ১৪১ জন, পাসের হার ৯৯.২৯%। এ কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৬ জন এ প্লাস প্রাপ্তরা হলো উম্মে জান্নাত, সামিরা আক্তার, তানজিলা আক্তার, ফারজানা আক্তার, নাছরিন আক্তার, হামিদা আক্তার, লাবনী আক্তার, রেজুয়ানা আক্তার, সুমি আক্তার, পারভীন আক্তার, কলি আক্তার, ইয়াছমিন আক্তার, রাবেয়া খানম, রাসমিনা আক্তার, তানিয়া নাছরিন এবং ফিরোজা আক্তার। জনাব আলী ডিগ্রী কলেজ থেকে ৩২৮জন পরীক্ষার্থী অংশ নেয়, তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৭২ জন। জিপিএ-৫ পেয়েছে ২জন, পাসের হার ৮২.৯২%। শচীন্দ্র কলেজ থেকে ৭৮২জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে, উত্তীর্ণ হয়েছে ৬১৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১০ জন, পাসের ৭৯.১৫%। আইডিয়েল কলেজ থেকে ৯৮ জন পরীক্ষার্থী অংশ নেয়, তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৩ জন, জিপিএ-৫ পেয়েছে ২জন, পাসের হার ৯৫%। শেখ সমাছুল হক কলেজ থেকে ৪৯ জন অংশ নেয়, তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪৩ জন, পাসের ৮৭.৭৫%। বানিয়াচং সিনিয়র মাদ্রাসা থেকে ৫৫জন অংশ নেয়, তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৩ জন, পাসের হার ৯৬.৩৬%। বিএসডি মহিলা মাদ্রাসা থেকে ১৪ জন অংশ নেয়, তন্মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৩ জন, পাসের হার ৯৫.৬৫%।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com