শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

কিবরিয়া হত্যার ১৮ বছর ॥ বিচারের দীর্ঘসূত্রিতায় হতাশা আর ক্ষোভ বাড়ছেই ॥ বর্তমান সরকারের আমলে আমরা সুষ্টু তদন্ত ও সুষ্টু বিচার আশা করি না -ড. রেজা কিবরিয়া ॥ গ্রেনেড হামলার যন্ত্রনায় নিয়ে বেচে আছি-আবু জাহির এমপি

  • আপডেট টাইম শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ১৬১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ কলঙ্কের ২৭ জানুয়ারী। সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার ১৮ বছর পূর্ণ হলো। দফায় দফায় তদন্তের বেড়াজালে আটকে থাকা ভয়ানক এ হত্যাকান্ডের বিচার এখনও আলোর মুখ দেখছেনা। সাক্ষি না আসা, আসামীদের বিরুদ্ধে একাধিক মামলা থাকায় ঠিকমতো আদালতে হাজির না হতে পারাসহ বিভিন্ন জটিলতায় বিচার কার্যক্রম দীর্ঘসূত্রিতায় পড়েছে। এ অবস্থায় বিচার নিয়ে হতাশার পাশাপাশি ক্ষোভ বাড়ছে নিহতদের পরিবার ও স্থানীয়দের মনে।
২০০৫ সালের এই দিনে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। বৈদ্যের বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে সভা শেষে ফেরার সময় দুর্বৃত্তদের গ্রেনেড হামলায় তিনি ও তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ মোট ৫ জন নিহত হন। এতে আহত হন জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও এমপি অ্যাডভোকেট মো. আবু জাহিরসহ প্রায় ৫০ জন। এ ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দু’টি মামলা দায়ের করা হয়। কয়েক দফা তদন্ত শেষে ৩৫ জনের বিরুদ্ধে প্রতিবেদন দেন তদন্তকারী কর্মকর্তা। এরপর লোমহর্ষক এ হত্যাকান্ডের বিচার শুরু হয়েছে প্রায় ৭ বছর পূর্বে। কিন্তু নানা কারণে বিচারকার্যে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয়েছে। এ নিয়ে দিন দিন ক্ষোভ বাড়ছে নিহতদের স্বজনদের মাঝে।
সিলেট দ্রুত বিচার ট্রাইবুনালে মামলার সরকার পক্ষের আইনজীবী পিপি এডঃ সারোয়ার আহমেদ আবদালবলেন, মামলায় ১৭১ জন সাক্ষির মাঝে ৪৭ জন স্বাক্ষ্য দিয়েছেন। বর্তমান অবস্থায় স্বাক্ষী অব্যাহত থাকলে দেড় দুই বছরের মধ্যে মামলা নিষ্পত্তি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
নিহত শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া বলেন, আমরা পরিবার থেকে ঘটনার পর সুষ্টু তদন্ত বিচার দাবী করে আসছিলাম। সেই বিচার দীর্ঘ ১৮ বছরেও হয়নি। ২ বছর বিএনপি সরকার, ২ বছর তত্বাবধায়ক সরকার এবং ১৪ বছর আওয়ামীলীগ সরকার কেন বিচার করতে পারেনি, কেন্ তদন্ত করতে চায় না এটা জনগণ আন্দাজ করতে পেরেছে। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে আমরা সুষ্টু তদন্ত ও সুষ্টু বিচার আশা করি না। পরবর্তী সরকারে কি হয় দেখা যাবে। তবে আমি মনে করি তখন একটা সুযোগ হবে। এ জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে।
গ্রেনেড হামলায় আহত এডভোকেট মোঃ আবু জাহির এমপি বলেন, ২৭ জানুয়ারীর স্মৃতিতে আমি সহ হবিগঞ্জবাসী মর্মাহত হয়। ওই দিন গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী মাহ এ এম এস কিবরিয়াসহ ৫ জন নিহত হয়। তিনি সহ আহত হয় প্রায় ৫০ জন। আজো আমি গ্রেনেড হামলার যন্ত্রনায় নিয়ে বেচে আছি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com