শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ১২:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
চুনারুঘাটে মুখে কস্টেপ ও হাত-পা বাঁধা অবস্থায় টমটম চালকের লাশ উদ্ধার মন্দরী গ্রামে মাছ ধরা নিয়ে সংঘর্ষ ॥ মহিলাসহ আহত ২৫ ॥ টেটাবিদ্ধ ৫ জনকে সিলেট হাসপাতাল প্রেরণ অলি-আউলিয়াদের মাধ্যমে এই জনপদে ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে-এমপি আবু জাহির বাহুবলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু আজমিরীগঞ্জে সরকারি উচ্চ বিদ্যালয়ে রাতভর নাচ-গানের মাধ্যমে জন্মদিন পালন করলেন ভাইস চেয়ারম্যান সজীব হবিগঞ্জ সদর উপজেলা হারভেস্টার মালিক সমিতির কমিটি গঠন নবীগঞ্জ পৌরসভার জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন কুখ্যাত ডাকাত মুখলিছ গ্রেপ্তার পুলিশের মাসিক সভায় সদর থানার ওসি গোলাম মর্তুজা, এসআই মমিনুলকে সম্মাননা প্রদান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে যুবককে ছুরিকাঘাত ॥ শহরে উত্তেজনা

উদীচী বানিয়াচং শাখার উদ্যোগে কবিগুরুর প্রয়াণ দিবস পালন

  • আপডেট টাইম রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ২৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ দেশের একমাত্র একুশে পদকপ্রাপ্ত সংগঠন ও মহান মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বানিয়াচং উপজেলা শাখার উদ্যোগে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণ দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার বিকালে ১নং বানিয়াচং উত্তর-পূর্ব ইউনিয়ন পরিষদ মিলনায়তনে উদীচী বানিয়াচং শাখার সভাপতি রিপন চন্দ্র দাশ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাংবাদিক রিতেষ কুমার বৈষ্ণব’র সঞ্চালনায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন বানিয়াচং আইডিয়াল কলেজের অধ্যক্ষ স্বপন কুমার দাশ, ইংরেজি বিভাগের প্রভাষক ও সাংবাদিক জসিম উদ্দিন, মাকালকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাধনা রাণী সূত্রধর, উদীচী হবিগঞ্জ জেলা সংসদের সাবেক সাধারণ সম্পাদক পিকে সূত্রধর, উদীচী কেন্দ্রীয় সঙ্গীত বিভাগের সাবেক শিক্ষক বাসুদেব বৈষ্ণব, উদীচীর জাতীয় পরিষদ সদস্য ও বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান, বানিয়াচং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মখলিছ মিয়া, উদীচী বানিয়াচং শাখার সহ-সভাপতি তৌহিদুর রহমান পলাশ ও সম্পাদক মন্ডলীর সদস্য শিক্ষক রুবিনা আক্তার রুবি।
আবৃত্তি ও সঙ্গীত পরিবেশন করেন বাসুদেব বৈষ্ণব, লিপি সুলতানা মণি, বিশাল দাশ, শ্রেষ্ঠা চন্দ, স্বস্তী বৈষ্ণব, প্রজ্ঞা বৈষ্ণব ও রিমি বৈষ্ণব। শিল্পীদের তবলায় সহযোগিতা করেন নয়ন মনি দাস।
অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বানিয়াচং মেধাবিকাশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভানু চন্দ্র চন্দ, দৈনিক প্রভাকর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সহিবুর রহমান, সঙ্গীত ও নাট্যশিল্পী প্রদীপ সূত্রধর টিপু, ইচ্ছেপুরণ মিউজিক স্টুডিও’র সত্ত্বাধিকারী নাসির উদ্দীন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বানিয়াচং উপজেলা শাখার আহবায়ক মিনহাজুর রহমান তারেক, বাসদ নেতা মুত্তাকিন মিয়া, উদীচী বানিয়াচং শাখার সম্পাদক মন্ডলীর সদস্য যিশু বৈষ্ণব, ছাত্র ফ্রন্ট নেতা রিয়াদ, উদীচীকর্মী শ্রাবণ রহমান, শেখ আরিফুল ইসলাম রিয়াজ, মুর্শেদ মিয়া, আবদুল লতিফ, মিনহাজ উদ্দিন আয়েশ, মার্জিয়া খানম, সাহিনা আক্তার, রুভা আক্তার, অন্তু আক্তার, সুলতানা আক্তার, আবিদা সুলতানা আঁখি প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে শিক্ষাবিদ অধ্যক্ষ স্বপন কুমার দাশ বলেন, একসময় বানিয়াচংয়ে ঘটা করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যসহ এধরণের মনীষীদের জন্ম ও মৃত্যু দিবস প্রশাসনের উদ্যোগে পালন করা হতো। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও পালন করা হতো। কিন্তু বর্তমানে উদীচী ছাড়া অন্যকোনো প্রতিষ্ঠান বানিয়াচংয়ে এসব গুণীজনদের নিয়ে কোনো অনুষ্ঠানের আয়োজন করেননা। সারাদেশেই মনীষীদের জন্ম ও মৃত্যুদিবস আগের মতো পালন করা হয়না উল্লেখ করেন এবং একারণে নতুন প্রজন্মের মধ্যে অবক্ষয় ঘটছে বলে মনে করেন এ শিক্ষাবিদ। সামাজিক অবক্ষয়ের হাত থেকে নতুন প্রজন্মকে রক্ষা করতে তিনি প্রশাসনিক উদ্যোগে এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে রবীন্দ্র-নজরুল-সুকান্ত-বেগম রোকেয়া-প্রীতিলতা ওয়াদ্দেদারসহ এধরণের মনীষীদের জন্ম-মৃত্যু দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করার দাবী জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com