বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

আজমিরীগঞ্জে পানিবন্দি ২০টি গ্রামের মানুষ ॥ আশ্রয় কেন্দ্র চালু

  • আপডেট টাইম রবিবার, ১৯ জুন, ২০২২
  • ২১৮ বা পড়া হয়েছে

শেখ আমির হামজা, আজমিরীগঞ্জ থেকে ॥ আজমিরীগঞ্জে টানাবর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে লক্ষাধিক মানুষ পানি বন্দি। কুশিয়ারার, কালনী, ভেড়ামোহনা ও বছিরা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে আজমিরীগঞ্জ সদর থেকে কাকাইলছেও ও পাহাড়পুর রাস্তা পানিতে তলিয়ে গেছে। মালবাহী ও যাত্রীবাহী যানবাহণ চলাচল বন্ধ হয়ে গেছে। সরজমিনে ঘুরে দেখা যায়। গত ২ দিন টানাবর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে আজমিরীগঞ্জের কুশিয়ারার কালনী, ভেড়ামোহনা ও বছিরা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে কাকাইলছেও – আজমিরীগঞ্জ ও বদলপুর রাস্তা পানিতে তলিয়ে গেছে। ঢালাইকৃত রাস্তার উপর দিয়ে প্রবাহিত হয়ে সংলগ্ন হাওরে প্রবেশ করছে পানি। এ ছাড়া উপজেলার পৌরসভা সহ ৫ ইউনিয়নে উজান থেকে নেমে আসা নদীর পানি উপছে আজমিরীগঞ্জ চর বাজার, পাহাড়পুর বাজার, কাকাইলছেও বাজার সহ ১৫/২০ টি গ্রামের মানুষ পানি বন্দি। এ ছাড়া নেমে আসা পানি কয়েকদিন ধরে দক্ষিণ দিক থেকে স্রোতের প্রতিকূলে প্রবাহিত মৌসুমি বায়ূর প্রভাবে পানিকে ফাঁপিফে তুলছে। পৌর এলাকার রামকৃষ্ণ মিশন ও সমীপুর, জয়নগর, নয়াবাড়ী, আনন্দপুর, চরহাটি, মনিপুর ঘরদাইড়, সৌলরী, সহ অনেক গ্রামের রাস্তা ও বাড়ীতে পানি উঠে গেছে। উপজেলা নির্বাহী অফিসার সুলতানা সালেহা সুমীর নেতৃত্বে সহকারী কমিশনার (ভূমি) সফিকুল ইসলাম, প্রকল্প বাস্তায়ন কর্মকর্তা মোহাম্মদ আলী সহ বিভিন্ন গ্রামের মানুষদের আশ্রায়ন কেন্দ্রে পৌছাতে ও খাবার সরবরাহে সহযোগিতা করছেন। বন্যাদুর্গত মানুষের আশ্রয়ে সহায়তা করেছেন, বিভিন্ন স্কুল ও কলেজে আশ্রয়ন কেন্দ্র খোলা হয়েছে, মানুষ তাদের গরু বাছুর, ধান, কের ও আসবাব পত্র নিরাপদ স্থানে নেওয়ার চেষ্টা করছেন, নৌকা না থাকায় অনেক এলাকার মানুষের প্রচুর ক্ষতির সম্ভবনায়। গত শুক্রবার থেকে কাকাইলছেও ও বদলপুরগামী যাত্রীবাহী টমটম রিক্সা ও মালবাহী যানবাহণ চলাচল বন্ধ হয়ে গেছে। নদীর পানি বৃদ্ধি পেয়ে নালা, খাল ও কার্লভার্ট এর নীচ ও তলিয়ে যাওয়া রাস্তার উপর দিয়ে পার্শ্ববর্তী হাওরে প্রবেশ করছে পানি। ইতিমধ্যে উপজেলার বদলপুর, জলসুখা, শিবপাশা ও কাকাইলছেও হাওরের নীচু এলাকা সমূহ পানিতে তলিয়ে গেছে। এ ছাড়া নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলে প্রবল স্রোতে কাকাইলছেওয়য়ের বদরপুর, মনিপুর ও সৌলরী গ্রাম প্রবল নদী ভাঙ্গনের কবলে পড়ার শংকায় রয়েছে ওই এলাকার অধিবাসীরা। অপরদিকে বদলপুর ইউনিয়নের বদলপুর ও পিরোজপুর গ্রামের মধ্যবর্তী ফসলি জমির মাঠও একইভাবে নদী গর্ভে তলিয়ে যাওয়ার আশংখা রয়েছে।
এদিকে আজমিরীগঞ্জের ভাটিতে কিশোরগঞ্জের ইটনা, মিটামইন ও সুনামগঞ্জের শাল্লা উপজেলার হাওরগুলো ইতিমধ্যে পানিতে তলিয়ে গেছে। এভাবে অতিবর্ষন ও উজান থেকে পাহাড়ি ঢলের পানি অব্যাহত থাকলে উপজেলার মানুষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com