শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

প্রাচীনকাল থেকে দূর্বলের উপর সবলরা অত্যাচার করছে

  • আপডেট টাইম রবিবার, ২৯ জুন, ২০১৪
  • ৫০৬ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ প্রত্যয় উন্নয়ন সংস্থার আয়োজনে, মানুষের জন্য ফাউন্ডেশন অর্থায়নে ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সহযোগিতায় হবিগঞ্জ জেলার লিগ্যাল এইড কমিটির সম্মানিত সদস্যদের নিয়ে আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় জেলা জজ আদালত সম্মেলন কক্ষে। হবিগঞ্জ জেলার সহকারী জজ ও জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার কর্মকর্তা রুবায়েত ফেরদৌস স্বাগত বক্তব্যে বলেন, চলতি মাসে লিগ্যাল এইড হবিগঞ্জ অফিস ২৬টি মামলা গ্রহণ করেছে এবং চলতি বছর ১৩৭টি মামলা পেয়ে যার মধ্যে হতে ২৭টি মামলা নিষ্পত্তি করছে হবিগঞ্জ লিগ্যাল এইড অফিস। তিনি জানান, চলমান মামলা সমূহে বিজ্ঞ প্যানেল আইনজীবী নিয়োগ করে খুব সুষ্ঠভাবে পরিচালনা করে যাচ্ছে।
প্রত্যয়ের নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার বলেন, প্রত্যয় উন্নয়ন সংস্থা হবিগঞ্জ জেলায় ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ের লিগ্যাল এইড কমিটির সদস্য ও প্যানেল আইনজীবী এবং আদালত কর্মকর্তাদের প্রশিক্ষণ বিষয়ক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা কার্যক্রমকে আর ফলপ্রসু ও জনমূখী করে তুলেছে।
জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কামাল হোসেন বলেন, অতি প্রাচীনকাল থেকে দূর্বলের উপর সবলের অত্যাচার আমরা লক্ষ্য করে আসছি, বিভিন্ন কারনে সবলেরা দূর্বলের উপর এই অত্যাচার করে আসছে।
জি.পি আফিল উদ্দিন বলেন, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইডের কমিটি গঠন করার কথা থাকলেও বর্তমানে সবগুলো কমিটি গঠন করা হয়নি। এ ব্যাপারে প্রত্যয় উন্নয়ন সংস্থা যদি ইউনিয়ন ও জেলা পর্যায়ের কমিটি গঠনে উক্ত স্থান সমূহে প্রচার প্রচারনা করেন তাহলে কমিটি গঠনসহ কমিটির কার্যক্রম বেগবান ও গতিশীল হবে।
জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মনজুর উদ্দিন আহমেদ শামীম বলেন, লিগ্যাল এইড বর্তমানে সফলতার সাথেই কাজ করছে এবং মামলাও বেশী পাচ্ছে।
জেল সুপার নুরশেদ আহমেদ ভূইয়া বলেন, বন্দিরা লিগ্যাল এইড কার্যক্রম সর্ম্পকে জানে না, আর না জানার কারনে বিনা বিচারে জেলে জীবন যাপন করতে হয়। এই বন্দি দশা হতে মুক্তির জন্য তাদের সঠিক দিক নির্দেশনা না থাকায় তারা ভাল আইনজীবী বা এই সরকারি সহায়তা পায় না।
সিনিয়র সহকারী জজ মো. আজিজুর রহমান তার বক্তব্যে বলেন, আইনে কমিটি গঠনে একটি ছক দেওয়া আছে কিন্তু কমিটি গঠন করা নাহলে তার বিরুদ্ধে কি কি ব্যবস্থা গ্রহণ করা হবে বা যাবে তার কোন দিক নিদের্শনা আইনটি দেওয়া হয়নি আর এই কারনেই ইউনিয়ন ও জেলা পর্যায়ে কমিটি গুলো দ্রুত গঠন করা হচ্ছে না।
জেলা ও দায়রা জজ মাহবুবুল ইসলাম বলেন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার কাজের উদ্দেশ্যই হচ্ছে সমাজে অসহায়, অস্বচ্ছল যে সকল মানুষ সুষ্ঠ বিচার পাচ্ছে না, তাদেরকে আইনগত সহায়তা প্রদানের মাধ্যমে ন্যায় বিচার নিশ্চিত করে তার অধিকার আদায়ে সহায়তা করা।
এ ছাড়াও সভায় উপস্থিত ছিলেন, নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক মাহতাব হোসেন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রিট রোকেয়া আক্তার, সিনিয়র সহকারী জজ সাজেদুল ইসলাম, জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মো. মামুনুর রহমান, সহকারী জজ এএসএম এমরান, জুডিশিয়াল ম্যাজিষ্ট্রিট শামসাদ বেগম, সহকারী জজ আবু আমর, উপ-পরিচালক সমাজসেবা মো. সুয়েব হোসেন চৌধুরী, ডেপুটি সিভিল সার্জন ডা. অজিত চন্দ্র রায়, ব্র্যাকের মো. ইকবাল হোসেন, এফআইভিডিবির প্রোজেক্ট ম্যানেজার আকলিমা চৌধুরী, প্রত্যয়ের জেলা কমিউনিটি ফ্যাসিলেটর মো. মঈন উদ্দিন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com