বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার বিষয়ক গণশুনীতে সৈয়দা রিজওয়ানা হাসান- নদীটির সীমানা চিহ্নিত করে একে পুনরুদ্ধার করতে হবে

  • আপডেট টাইম রবিবার, ২২ জুন, ২০১৪
  • ৫৮১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পরিবেশবিদ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা’র নির্বাহী পরিচালক ও হবিগঞ্জের কৃতি সন্তান সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বাংলাদেশের আইনে কোথাও ‘মৃত নদী’ বলে কিছু নেই। নদীকে লেক ভাবলে চলবে না। নদী প্রকৃতির সৃষ্টি, নদীর উপর কোনও কারণে প্রতিবন্ধকতা দিলেও একে প্রাকৃতিক সম্পদ হিসেবেই গণ্য করতে হবে। জেলা প্রশাসককে সকল নাব্য নদীর কালেক্টর করা হয়েছে। হবিগঞ্জের পুরাতন খোয়াই নদীটিও ওই আইনের আওতায়ই লিজ দেওয়া হয়েছে। আর নদীটিকে শুধু ফিশারির জন্য লিজ দেওয়া হয়েছে। এখানে কথা উঠেছে, নদীটিকে তার আদি কাঠামো অনুসারে সীমানা চিহ্নিত করা যাবে কিনা। আমার মনে হয় সেটি সম্ভব। সে অনুযায়ী একে পুনরুদ্ধারও করতে হবে। অনেকে বলেছেন, আপনি একটি মামলা করে দেন। আমি বলেছি, এখনই মামলা নয়। এখানে যেহেতু জনপ্রতিনিধিরা এসেছেন, দায়িত্ব নিয়ে কথাও বলছেন, তাই এখনই মামলার দরকার নেই। যদি দেখা যায় তাঁরা আমাদের সহযোগিতা করছেন না অথবা তাঁদের উদ্যোগের সাথে আমরা একমত হতে পারছি না, কেবল তখনই আইনী পদক্ষেপের কথা ভাবব। আমার মনে হয়, আরও এমন উন্মুক্ত শুনানীর মাধ্যমে যেসব মতামত ও ভিন্নমত উঠে আসবে তার সারসংক্ষেপ প্রস্তুত করে সরকারি উদ্যোগকে তার সাথে মিলিয়ে পুরতন খোয়াই উদ্ধারে কার্যকর পদক্ষেপ নেওয়া যাবে।
গতকাল শনিবার সকালে হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে “জলাবদ্ধতা ও জনদুর্ভোগ নিরসনে পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার” বিষয়ক গণশুনানী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। গণশুনানীতে সম্মানিত অতিথি ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এডভোকেট মাহবুব আলী, হবিগঞ্জ- ২ আসনের সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু, হবিগঞ্জের জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন, স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার মোঃ কামরুল আমীন, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ. স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দিলীপ কুমার বণিক। বক্তব্য রাখেন সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শফিউল আলম, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ নাহিজ, হবিগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান শরীফ উল্লাহ, সাবেক পৌর কমিশনার হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুশ শহীদ, মুক্তিযোদ্ধা এডভোকেট সিরাজুল হক চৌধুরী, নুরুল রহমান হারুন, সৈয়দ মুশফিক আহমদ প্রমুখ।
এডভোকেট মাহবুব আলী এমপি বলেন, নদী পুনরুদ্ধারের ব্যাপারে সরকার আন্তরিক। এ ব্যাপারে সরকারের বাজেটও আছে। এ সমস্যা সমাধানে প্রয়োজন একটি নাগরিক উদ্যোগ।
এডভোকেট আব্দুল মজিদ খান এমপি বলেন, আগে পুরাতন খোয়াইয়ের সীমানা চিহ্নিত করতে হবে। মাছুলিয়া থেকে জেলা পরিষদ পর্যন্ত নদীটি নিশ্চিহ্ন হয়ে গেছে। পুরাতন নদীর সব অংশের সীমানা চিহ্নিত করতে হবে। এসব কাজ করতে গিয়ে কিছু রাজনৈতিক বাধা, কিছু ব্যক্তিগত ঈর্ষা ইত্যাদি মোকাবেলা করতে হবে।
এম এ মুনিম চৌধুরী বাবু এমপি বলেন, এক সময় সিলেটে ও জলাবদ্ধতার বিরাট সমস্যা ছিল। সেটা নিরসন করেছেন সেখানকার মেয়র। আমি আশা করি, হবিগঞ্জের মেয়র ও কর্তাব্যক্তিরা হবিগঞ্জের জলাবদ্ধতার নিরসনে অনুরূপ ব্যবস্থা নেবেন।
পৌর মেয়র আলহাজ্¦ জি কে গউছ বলেন, পুরাতন খোয়াই নদীর ডিমার্কেশন যদি সব এলাকায় আমরা শুরু করি, তাহলে এটা শেষ করে নদী পুরুদ্ধারে আগাতে পারব। নদী পুনরুদ্ধারে যদি সরকারি অফিসসহ সব ধরণের স্থাপনা উচ্ছেদ করে আগানো হয়, তাহলে আশা করি কেউ তাদের জায়গা ছেড়ে দিতে দ্বিমত করেব না। এক্ষেত্রে সরকারি দল-বিরোধীদল বিবেচনা করলে হবে না।
সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আমহমদুল হক বলেছেন, আগে দরকার নদীর সীমানা চিহ্নিত করণ। মাছুলিয়া থেকে গরুর বাজার পর্যন্ত সীমানা চিহ্নিত করে সকলের মতামতের ভিত্তিতে কাজটা এগিয়ে নিয়ে হবে। সব কাজ প্রশাসনের দ্বারা হবে না। এটা সকলের অংশগ্রহণে সামাজিক আন্দোলনের মাধ্যমে সমাধান করতে হবে।
ক্ষতিগ্রস্ত ও ভূক্তভোগীদের মধ্য থেকে বক্তব্য রাখেন তাহমিনা বেগম গিনি, সৈয়দা জাহানারা বেগম, প্রভাষক তানসেন আমীন, হাফেজ এমদাদুর রহমান, হাজী রমিজ আলী প্রমুখ।
বেলা, বাপা, পুরাতন খোয়াই নদী রক্ষা কমিটি, প্রাকৃতজন ও খোয়াই রিভার ওয়াটারকিপার-এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ গণশুনানীতে উপস্থিত ছিলেন বাপা হবিগঞ্জ জেলা সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ, সাবেক বিভাগীর কমিশনার মোঃ ফজলুর রহমান, সংগ্রাম কমিটির আহবায়ক এডভোকেট আলাউদ্দিন তালুকদার, বিশিষ্ট সাংবাদিক এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, এডভোকেট মোঃ আমির হোসেন, দৈনিক হবিগঞ্জ সমাচার সম্পাদক গোলাম মোস্তফা রফিক, দৈনিক খোয়াই সম্পাদক আলহাজ্ব শামীম আহছান, দৈনিক এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান, অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল্লাহ, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নির্মল ভট্ট্রাচার্য রিংকু, ব্যকসের সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ, ইউপি চেয়ারম্যান চৌধুরী মিসবাউল বারী লিটন, বিশিষ্ট ব্যবসায়ী শংকর পাল, ডাঃ জমির আলী, ডাঃ এম এ রব, কাউন্সিলর নুর হুসেন, গৌতম রায়, হেলাল, এড. নীলাদ্রি শেখর পুরকায়স্থ, মর্তুজ আলী, এডভোকেট বজলুর রহমান।
সভা সঞ্চালনা করেন বাপা’র কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক শরীফ জামিল, শুরুতে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন ও ধারণাপত্র উপস্থাপন করেন বাপা জেলা শাখার সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com