বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বাঘাসুরায় নিচু জায়গায় সরকারী ঘর নির্মাণ ॥ সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা

  • আপডেট টাইম বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ২১৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর পেয়েছেন মাধবপুর উপজেলার ১১নং বাঘাসুরা ইউনিয়নের রূপনগর এলাকায় ২৭টি পরিবার। নিচু জায়গায় নির্মিত হওয়ায় সামান্য বৃষ্টি হলেই পানি জমে ঘরগুলোর চারপাশে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এত চরম দুর্ভোগে পড়েছেন এসব মানুষ। রবিবার (৪ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায় রাস্তা থেকে প্রায় ৪-৫ ফুট নিচু জায়গায় ঘরগুলো নির্মাণ করা হয়েছে। অল্প বৃষ্টিতেই সেখানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ঘরে ঢুকে পড়েছে পানি। কাদার মধ্যেই যাতায়াত করছেন ঘরের বাসিন্দারা। পানির দুর্ভোগের সঙ্গে সাপ, পোকা-মাকড়ের ভয়ে রাত কাটাচ্ছেন এই অসহায় মানুষগুলো। অনেকেই নিজ অর্থায়নে মাটি কেটে ভরাট করার চেষ্টা করছেন।
কাউছার মিয়া নামে একজন সুবিধাভোগী বলেন, তার কোনো জমি-জমা নেই। প্রধানমন্ত্রী তাকে ঘর করে দিয়েছেন। কিন্তু যে জায়গায় ঘর তৈরি সেখানে একটি গোরস্থান ছিল। তাছাড়া টিওবয়েল দিয়েও পানি উঠে না, দু’একটি দিয়ে পানি উঠলেও দুর্গন্ধ, খাওয়া যায় না পানি। এ অভিযোগ এখানকার সকল সুবিধাভোগীদের।
এলাকাবাসী জানান, যে জায়গাটির উপর ঘর নির্মাণ করা হয়েছে সেটি সরকারি জমি। কিন্তু আমরা এলাকাবাসী গত কয়েক বছর যাবত জায়গাটিকে কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছে। আমরা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মহিউদ্দিনকে বার বার নিষেধ করার পরও তিনি কবরস্থানের রেকর্ড পরিবর্তন করে খাস দেখিয়ে ঘর নির্মাণ করেছেন। এখন লোকেরা কবরস্থানের উপর বসবাস করছেন।
সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা (কাজের বিনিময়ে টাকা) প্রকল্পের অর্থায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে প্রথম পর্যায়ে বাঘাসুরা ইউনিয়নের ৩নং ওয়ার্ডভুক্ত রূপনগর এলাকায় কবরস্থানকে সরকারি খাসজমি দেখিয়ে গৃহহীন ২৭টি পরিবারের জন্য ঘর নির্মাণ করা হয়। এতে ব্যয় হয় ৪৬ লাখ ১৭ হাজার টাকা। গত বছরের জানুয়ারী মাসে গৃহহীনদের মাঝে ঘরগুলো হস্তান্তর করা হয়। এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ মহিউদ্দিন বলেন, এখানে কোন কবরস্থান নেই এবং খাস জমি থাকায় ঘর নির্মাণ করা হয়েছে। নিচু জমিতে ঘর নির্মাণ বিষয়ে বলেন, পানি উন্নয়ন বোর্ডের মতামত নিয়ে এখানে ঘর নির্মাণ করা হয়েছে। তাছাড়া ইতিমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পরিদর্শন করেছেন। কিছু পানি জমে ছিল, সেটির জন্য দ্রুত একটি ড্রেন করে দেয়া হয়েছে। আর টিওবয়েল সমস্যার জন্য নতুন টিওবয়েল দেয়া হয়েছে।
হবিগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শাহনেওয়াজ তালুকদার জানান, বিষয়টি আমার জানা নেই, আমার আগে যিনি দায়িত্বে ছিলেন তিনি জানেন কিভাবে দিয়েছেন। তবে আমার জানামতে এটির একটি প্ল্যান লেভেল থাকে, পানি বের হওয়ার পথ আছে কিনা এসব দেখেই করে থাকে। আমাদের মতামত নিলে আমরা এসব দেখে মতামত দিয়ে থাকি। পানি উঠবে কি না সেটি আমরা বলতে পারি না। তাছাড়া নিচু জায়গায় ঘর নির্মাণ করা কোন ক্রমেই হতে পারে না। জেলা স্থানীয় সরকারের উপপরিচালক ও গৃহ নির্মাণ সংক্রান্ত কমিটির সদস্য সচিব তওহীদ আহমদ সজল, জায়গাটি কবরস্থান সেটি আমার জানা নেই। সাথে ঈদগা আছে সেটা জানি। আর ঘরগুলি খাস জায়গায় নির্মাণ করা হয়েছে। নিচু জমি সম্পর্কে তিনি বলেন, জমি নিচু সেটি সমস্যা না, সেখানে আউট লেট না থাকায় বৃষ্টির পানি নামতে পারেনি। এখন আউট লেট করার পর পানি নেমে যাচ্ছে। তাছাড়া গত দুই তিন বছর এখানে কোন বন্যা হয়নি। বৃষ্টির পানি হয়তো জমে থাকে। সেটি আমরা দেখছি। সমস্যাগুলো সমাধানের চেষ্টা করে যাচ্ছি। আশা করি কোন সমস্যা থাকবে না।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com