বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

হবিগঞ্জে প্রাণের স্পন্দনে চবিয়ানদের মিলন মেলা

  • আপডেট টাইম রবিবার, ৮ মার্চ, ২০২০
  • ৩৭৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ পাহাড়ে ঘেরা নৈসর্গিক সৌন্দর্য্যরে মাঝে গড়ে উঠা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়। সাগর পাড়ের এই বিশ^বিদ্যালয়ে একেবারে প্রথম ব্যাচ থেকেই হবিগঞ্জের শিক্ষার্থীদের পদচারণায় মুখর ছিল। সেই ক্যাম্পাসে লালিত হবিগঞ্জের অনকেই নেতৃত্ব দেয়া থেকে শুরু করে সেরা ফলাফল আর কর্মক্ষেত্রে প্রতিষ্টিত হয়েছেন। স্বাভাবিকভাবেই অনেক দূরের ক্যাম্পাসে অধ্যয়নকালে নিজ জেলার মানুষদের সাথেই বেশী বন্ধুত্ব হয়। কর্মজীবনের ব্যস্থতায় ইচ্ছা থাকলেও ক্যাম্পাসের সেই শাটল ট্রেন আর জারুল তলায় চলে যাওয়া সম্ভব হয় না। আবার ক্যাম্পাসে গিয়ে শাটল ট্রেন আর জারুলতলা পেলেও পাওয়া যাবে না সেই বন্ধু, অগ্রজ আর অনুজদের। সবকিছু একই সাথে পাওয়া গেলে কেমন হয়? নিশ্চয় মনে আনন্দে দোলা দিবে। সেই রকমই এক আনন্দের দোলা দেয়ার উপলক্ষ সৃষ্টি হয়েছিল বন্ধের দিন শুক্রবারে। হবিগঞ্জ শহরের শিল্পকলা একাডেমীতে সেদিন এসে জড়ে হয়েছিলেন বিশ^বিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে সর্বশেষ ব্যাচের তিনশতাধিক বন্ধু আর তাদের পরিবারের সদস্যরা। বন্ধু, অগ্রজ আর অনুজদের এই মিলনমেলার স্থলকে এমনভাবে সাজানো হয়েছিল যা দেখে মনে হবে আছি সেই চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাসেই। শিল্পকলা একাডেমীর মঞ্চকে সাজানো হয় বিশ^বিদ্যালয়ের রেল স্টেশন এর আদলে। সেখানে দাড়িয়ে আছে শাটল ট্রেনের ইঞ্জিন। পিছনের বগি অদৃশ্য। আর ব্যাগ গ্রাউন্ডে জারুল তলার সেই জারুল গাছ। আর বিশ^বিদ্যালয়ের সেই নান্দনিক লগো ছিল সর্বত্র। লগো দিয়ে বানানো হয় সেলফি স্ট্যান্ড। সেই মনোরম পরিবেশ সকাল থেকে রাত ৯টা পর্যন্ত কিভাবে যে সময় চলে গেল তা কেউ ঠেরই ফেলেন না। মিলন মেলায় ঢাকা ও সিলেট থেকে দলবেধে আসেন চবিয়ানরা। চট্টগ্রাম থেকেও এসেছেন কেউ কেউ। ছিলেন কয়েকজন প্রবাসে থাকা চবিয়ানও। আবার হবিগঞ্জে কর্মসূত্রে থাকা বিভিন্ন জেলার বাসিন্দারাও আমাদের সাথে যোগদান করেন।
‘এসো মিলি প্রাণের টানে’ শ্লোগানে শুক্রবার সকাল সাড়ে ৯টায় কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও এর আগে থেকেই আসতে থাকেন চবিয়ানরা। মূলত বৃহস্পতিবার রাতেই অনেকে চলে আসেন প্রস্তুতি দেখতে। এ সময় আড্ডায় মিলিত হন অনেকেই। এর আগে প্রায় দুই মাস এই আয়োজনের প্রস্তুতি নিয়ে বৈঠক করেন আয়োজকরা। শুক্রবার সকাল ১০টার মাঝেই রেজিস্ট্রেশন সম্পন্ন হয়। পরে ৪টি ব্যানার নিয়ে দাড়িয়ে পড়েন সবাই। বিশ^বিদ্যালয়ের প্রথম ব্যাচ থেকে ২০ ব্যাচের শিক্ষার্থীরা দাড়ান এক ব্যানারে। ২১ থেকে ৩০ পর্যন্ত একটি, ৩১ থেকে ৪০ পর্যন্ত একটি এবং ৪১ থেকে সর্বশেষ ব্যাচ পর্যন্ত আরেকটি ব্যানারে দাড়ান সবাই। র‌্যালিটি বের হয়ে বেবিস্ট্যান্ড হয়ে থানার মোড় এসে উত্তর দিকে চলে যায়। পরে তিনকোনা পুকুড় এলাকা দিয়ে রাস্তা অতিক্রম করে চলে আসে অনুষ্ঠানস্থল শিল্পকলায়। র‌্যালিতে ভুভুজেলা বাশির শব্দ আর বিএনসিসির ক্যাডেটদের ব্যান্ডের শব্দে সকলেই একনজর দৃষ্টিদেন র‌্যালির প্রতি। সেখানে নারী ও শিশুরাও অংশ নিয়ে দীর্ঘ পথ পাড়ি দিলেও কান্ত হয়নি।
র‌্যালি শেষে বেলুন উড়িয়ে মিলন মেলার উদ্বোধন করে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রাক্তণ শিক্ষার্থী পূর্ণমিলন উদযাপন কমিটির আহবায়ক সফিকুল বারী আউয়াল। মনোরম প্যান্ডেলে বসে সবাই সকালের নাস্তা সেরে নেন। সেখানে ছিল আন লিমিটেড কপির ব্যবস্থা। পরে মিলনায়তনে সফিকুল বারী আউয়াল এর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হয় পরিচিতি পর্ব। এ সময় সবাইকে স্বাগত জানান চবিয়ান ও হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব তারেক মোহাম্মদ জাকারিয়া। পরে সকল ব্যাচ পর্যায়ক্রমে তাদের পরিচয় তুলে ধরেন। নাহিদা খান শর্মির সাবলিল উপস্থাপনাও সবাইকে মুগ্ধ করে। অনুষ্ঠানে যেমন ছিলেন প্রথম ব্যাচের শিক্ষার্থী এডভোকেট প্রদীপ দাস গুপ্ত। তেমনি লাখাইর কৃতি সন্তান সরকারের অতিরিক্ত সচিব সঞ্জয় রায় চৌধুরীসহ অনেক সরকারী উচ্চপদস্থ কর্মকর্তারাও ছিলেন সেখানে। তবে কোন প্রটৌকল ছিল না সেখানে। এভাবে চলে আসে জুম্মার বিরতি। দুপুর ২টায় দেয়া হয় খাবার। পরে শুরু হয় স্মৃতিচারণ। স্মৃতিচারনে সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ জাহানার খাতুন আর সিলেট মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহর কবিতা, খায়রুল ইসলাম মনুর গান আর চমৎকার সব স্মৃতিচারণে প্রাণবন্ত হয়ে উঠে এই পর্বটি। পরে শুরু হয় খেলাধুলা। পুরুষ আর নারীদের খেলার পাশাপাশি বাচ্চাদেরও খেলা ছিল সেখানে। তবে সবাইকে মুগ্ধ করে হাড়িভাঙ্গা প্রতিযোগিতাটি। এরই মাঝে পরিবেশন করা হয় বিকেলের নাস্তা আর পিঠা। পরে শুরু হয় আকর্ষনীয় সাংস্কৃতিক অনুষ্ঠান। আমন্ত্রিত শিল্পীদের পাশাপাশি চবিয়ান এবং তাদের সন্তানদের পরিবেশনায় যেভাবে চলছিল পর্বটি যদি ঢাকা ও সিলেট থেকে আসা চবিয়ানদের ব্যস্থতা না থাকত তাহলে মধ্যরাত পর্যন্ত হয়ত চলে যেত অনুষ্ঠানটি। এরপরই পুরস্কার প্রদানের পর আরেকটি আকর্ষনীয় পর্ব র‌্যাফেল ড্রতে ছিল পাওয়া না পাওয়ার আনন্দ বেদনা। অনুষ্ঠান জুড়ে রেডক্রিসেন্ট এর বন্ধুরা সুনিপুন আয়োজনে অকান্ত পরিশ্রম করেন।
বন্ধের দিন আর রোদ্র বৃষ্টির আসা যাওয়ায় শিল্পকলার সবুজ চত্তর হয়ে উঠেছিল প্রাণবন্ত। সেখানে ছিল না বয়সের কোন বাধা। ছিল শুধুই আনন্দ আর উল্লাশ। ছিল শুধুই বন্দুত্বের আবাহন আর মিলনের আনন্দ। সবার মাঝেই ছিল একই অনুভূত্।ি সেটি হল আমরা বার বার এভাবে মিলতে চাই। কর্মব্যস্ত জীবনের মাঝেও সবকিছু রেখে আমরা এক মোহনায় বার বার চলে আসতে চাই। অনুষ্ঠানের আবহ ছিল যেন রবীন্দ্র নাথের সেই গানের কথার মত “পুরানো সেই দিনের কথা ভুলবি কিরে হায়, সেই চোখে দেখা, প্রাণের কথা সেকি ভুলা যায়।”
আয়োজনের ভালদিক ছিল আমাদের কাছ থেকে চলে যাওয়া সাবেক কিংবদন্তির ছাত্রনেতা মরহুম এডভোকেট সামছুদ্দিন রানা, মরহুম ড. মঞ্জুরে আলম তরফদার, মরহুম এডভোকেট মোঃ আব্দুল্লাহ, শাহ আফজল আহমেদ ও মরহুম মো. ইলিয়াছকে জানানো বিনম্র শ্রদ্ধাঞ্জলীর বিষয়টি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com