বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

শ্রীমঙ্গলে মুক্তিযোদ্ধাকে নিয়ে নির্মিত হল ডকুমেন্টারি আর্ট ফিল্ম

  • আপডেট টাইম সোমবার, ২৮ জানুয়ারী, ২০১৯
  • ৭৩১ বা পড়া হয়েছে

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নির্মিত হল ১৯৭১ এর মুক্তিযুদ্ধে শহীদ সিপাহী বীর শ্রেষ্ঠ মোহাম্মদ হামিদুর রহমানের বীর খেতাব এর উপর এবং তার যুদ্ধকালিন সময় নিয়ে আর্ট ফিল্ম। এই আর্ট ফিল্মটি রচনা ও পরিচালনা করেন এস এ টিভির গবেষক ও লেখক মাসুদ হাসান। হামিদুর রহমানের জন্ম-ফেব্র“য়ারি ২, ১৯৫৩ হামিদনগর (পূর্বতন খোরদা খালিশপুর), মহেশপুর, ঝিনাইদহ (পূর্বতন যশোর)। মৃত্যু-অক্টোবর ২৮, ১৯৭১ ধলই, শ্রীমঙ্গল, সিলেট। শ্রীমঙ্গলের থিয়েটার কর্মী দের নিয়ে পুরো ডকুমেন্টারি নির্মাণ করা হয়। ১৯৭১ এর বীর শ্রেষ্ঠ হামিদুর এর ভূমিকায় অভিনয় করেন বিজয়ী থিয়েটারের মোস্তাকিম আহমেদ। লেখক ও পরিচারক মাসুদ হাসান বলেন এই কাজ আরো অনেক আগে করার কথা থাকলেও হয়ে উঠেনি নানাসমস্য থাকার কারনে। আমরা বাংলাদেশের সকল বীর শ্রেষ্টদের নিয়ে নির্মাণ করব ডকুমেন্টারি। আগমনী দিনগুলীর জন্য এবং সকলের কাছে তাদের জীবনের অজানা অনেক কথা। আমরা স্থানীয় থিয়েটার কর্মীদের নিয়ে কাজ করছি এই সব ডকুমেন্টারি ফিল্মে। আশাকরি এই ডকুমেন্টারি ফিল্মটি বাংলাদেশের আরকাইবে স্থান পাবে।
এই ডকুমেন্টারি আর্ট ফিল্মে আরো কাজ করেন শ্রীমঙ্গলের থিয়েটার নাট্যকর্মী এস কে দাস সুমন, সাজন আহমেদ রানা, কাউছর আহমেদ রিয়ন, নাজিমুল হক শাকিল, ইরপান আহমেদ, জলিল আহমেদ, পংকজ বাড়ই, ওয়াহিদ আহমেদ, মুহিবুর রহমান প্রমুখ।
এই ফিল্মে উঠে আসে হামিদুর রহমানের মুক্তিযুদ্ধকালিন সময়ের কথা। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সেনাবাহিনীর আক্রমণের মুখে চাকরীস্থল থেকে নিজ গ্রামে চলে আসেন। বাড়ীতে একদিন থেকে পরদিনই মুক্তিযুদ্ধে যোগ দেওয়ার জন্য চলে যান সিলেট জেলার শ্রীমঙ্গল থানার ধলই চা বাগানের পূর্ব প্রান্তে অবস্থিত ধলই বর্ডার আউটপোস্টে। তিনি ৪নং সেক্টরে যুদ্ধ করেন। ১৯৭১ সালের অক্টোবর মাসে হামিদুর রহমান ১ম ইস্টবেঙ্গলের সি কোম্পানি হয়ে ধলই সীমান্তের ফাঁড়ি দখল করার অভিযানে অংশ নেন। ভোর চারটায় মুক্তিবাহিনী লক্ষ্যস্থলের কাছে পৌছে অবস্থান নেয়। সামনে দু প্লাটুন ও পেছনে এক প্লাটুন সৈন্য অবস্থান নিয়ে অগ্রসর হতে থাকে শত্র“ অভিমুখে। শত্র“ অবস্থানের কাছাকাছি এলে একটি মাইন বিস্ফোরিত হয়। মুক্তিবাহিনী সীমান্ত ফাঁড়ির খুব কাছে পৌছে গেলেও ফাঁড়ির দক্ষিণ-পশ্চিম প্রান্ত হতে পাকিস্তানী সেনাবাহিনীর মেশিনগানের গুলিবর্ষণের জন্য আর অগ্রসর হতে পারছিলো না। অক্টোবরের ২৮ তারিখে ১ম ইস্ট বেঙ্গল রেজিমেন্ট ও পাকিস্তান বাহিনীর ৩০ এ ফ্রন্টিয়ার রেজিমেন্টের মধ্যে তুমুল সংঘর্ষ বাধে। ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ১২৫ জন মুক্তিযোদ্ধা যুদ্ধে অংশ নেন। মুক্তিবাহিনী পাকিস্তান বাহিনীর মেশিনগান পোস্টে গ্রেনেড হামলার সিদ্ধান্ত নেয়। গ্রেনেড ছোড়ার দায়িত্ব দেয়া হয় হামিদুর রহমানকে। তিনি পাহাড়ি খালের মধ্য দিয়ে বুকে হেঁটে গ্রেনেড নিয়ে আক্রমণ শুরু করেন। দুটি গ্রেনেড সফলভাবে মেশিনগান পোস্টে আঘাত হানে, কিন্তু তার পরপরই হামিদুর রহমান গুলিবিদ্ধ হন। সে অবস্থাতেই তিনি মেশিনগান পোস্টে গিয়ে সেখানকার দুই জন পাকিস্তানী সৈন্যের সাথে হাতাহাতি যুদ্ধ শুরু করেন। এভাবে আক্রণের মাধ্যমে হামিদুর রহমান এক সময় মেশিনগান পোস্টকে অকার্যকর করে দিতে সক্ষম হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com