সোমবার, ১০ মে ২০২১, ০১:৪৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
আজ পবিত্র শব-ই-কদর নয় সহশ্রাধিক মানুষের মাঝে সরকারি সহায়তা বিতরণে এমপি আবু জাহির নবীগঞ্জে জাহির হত্যার মামলা ॥ ভিন্ন খাতে প্রবাহিত করতে আসামীদের গোপন বৈঠক ‘হৃদ্যতা হবিগঞ্জ’র দরিদ্রদের মাঝে অর্থ সহায়তা বিতরণ শহরের শায়েস্তানগরে তুচ্ছ ঘটনায় যুবককে ছুরিকাঘাত নবীগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পদক উজ্জ্বল সরদারকে আওয়ামী লীগ কেন্দ্রীয় স্বাস্থ্য ও জনসংখ্যা উপ কমিটির সদস্য মনোনীত নবীগঞ্জের বিশিষ্ট মুরুব্বী ওয়াহিদ চৌধুরী আর নেই সুশীল সমাজ, এতিম ও শিক্ষার্থীদের সম্মানে নবীগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আজমিরীগঞ্জে ছুরিকাঘাতে নাড়ি-ভুড়ি বের হয়ে গেছে নবীগঞ্জে নুরানী মার্কেটে মহিলা ক্রেতাকে মারধোর ও শ্লীলতাহানির অভিযোগ ॥ এলাকায় উত্তেজনা
বিপুল পরিমাণ সরকারি বই ভাঙ্গারি দোকান থেকে জব্দ ॥ ২ কর্মচারী আটক ॥ মালিক পলাতক

বিপুল পরিমাণ সরকারি বই ভাঙ্গারি দোকান থেকে জব্দ ॥ ২ কর্মচারী আটক ॥ মালিক পলাতক

পাবেল খান চৌধুরী ॥ হবিগঞ্জ শহরের নতুন বাসস্ট্যান্ড এলাকা থেকে পাচারকালে ৪ হাজার সরকার বই জব্দ করেছে কোর্ট স্টেশন পুলিশ ফাড়ি। এ সময় পাচারের সাথে জড়িত থাকার অভিযোগে দুই দোকান কর্মচারীকেও আটক করা হয়। জব্দকৃত বইগুলোর মধ্যে ৬ষ্ট, ৭ম, ৮ম, ৯ম, ১০, এবতেদায়ী ও প্রাথমিক শ্রেণীর বই পাওয়া যায়। উদ্ধারকৃত বইগুলো ২০১৯ শিক্ষা বর্ষের। বইগুলোর গায়ে লিখা ছিল জাতীয় শিক্ষক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ এবং বিনামূল্যে বিতরণের জন্য।
সুত্রে জানা যায়, বর্তমান সরকারের ১য় মেয়াদ থেকেই সারাদেশে ৬ষ্ট থেকে ১০শ্রেণী পর্যন্ত বিনামূলে বই সরবরাহ শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার সারাদেশে বছরের প্রথম দিনে একযোগে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসব উদযাপন করে।
কিন্তু বিনামুল্যে সরবরাহের জন্য সরকার কর্তৃক প্রদত্ত বই পাচারে মরিয়া হয়ে উঠে কয়েকটি চক্র। আর এই সুযোগে দীর্ঘদিন যাবৎ হবিগঞ্জ জেলায় সরকারী বই পাচারকারী একটি শক্তিশালী সিন্ডিকেট কাজ করছে। ইতিপুর্বেও জেলার বাহুবল উপজেলা থেকে পাচারকালে বিুপল পরিমান সরকারী বই উদ্ধার করেছিল পুলিশ।
সম্প্রতি শহরের নতুন বাস টার্মিনাল এলাকার ময়না মিয়ার ভাঙ্গারী দোকানের গোডাউনে কয়েক হাজার সরকারী বই মজুদ করা হয়। এমন একটি সংবাদ গতকাল বিকালে কোর্ট স্টেশন ফাঁিড় পুলিশের কাছে আসে। পুলিশ বিকাল থেকেই ওই এলাকায় সাদা পোশাকে নজরদারী শুরু করে। এক পর্যায়ে সন্ধ্যা রাতে অপর একটি গোপন সংবাদের ভিত্তিতে কোর্ট স্টেশন পুলিশ ফাড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক গোলাম কিবরিয়া হাসানের নেতৃত্বে একদল পুলিশ বাস টার্মিনাল এলাকায় অভিযান শুরু করে। অভিযানের এক ফাকে ওই এলাকার ভাঙ্গারী ব্যবসায়ী ময়না মিয়ার গোডাউনের সন্ধান মিলে। পরে ওই গোডাউনে অভিযান চালিয়ে ৪ হাজার কপি বিনামূল্যে বিতরণের জন্য ২০১৯ শিক্ষাবর্ষের সরকারি বই জব্দ করে পুলিশ। তবে দোকানের দুই কর্মচারীকে আটক করা হলেও মালিক পালিয়ে যায়।
পুলিশ জানায়, ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে বিতরণের জন্য সরকারী বই কতিপয় লোক বাস টার্মিনাল এলাকার একটি ভাঙ্গারী দোকানে বিক্রি করে দেয়।
তবে পুলিশের উপস্থিতি আচ করতে পেরে দোকানের মালিক লাখাই উপজেলার পশ্চিম বুল্লা গ্রামের শফর উদ্দিন ওরফে ময়না (মনা) মিয়া পালিয়ে যায়।
আটককৃত দোকান কর্মচারীরা হলো লাখাই উপজেলার পশ্চিম বুল্লা গ্রামের আমির আলীর পুত্র রাসেল মিয়া (২০) ও একই গ্রামের নবু মিয়া পুত্র হাসেম মিয়া (২১)।
এ ব্যাপারে অভিযানে নেতৃত্ব দেয়া কোর্ট স্টেশন ফাড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক গোলাম কিবরিয়া হাসান জানান, আমরা গোপন সংবাদের ভিত্তিতে জেলা পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ মহোদয়ের নির্দেশে অভিযান চালিয়ে উল্লেখিত পরিমান সরকারি বই উদ্ধার ও দুইজনকে আটক করি। আটককৃতদের থানায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বইগুলো কোথা থেকে নিয়ে আসা হয়েছে এ ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। অভিযানে কোর্ট স্টেশন ফাড়ির এসআই সাইফুল ইসলাম, এএসআই মাসুম আহেমদসহ পুলিশের একটি দল।
এ ব্যাপারে হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রবিউল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে কোর্ট স্টেশন পুলিশ ফাড়ির একদল পুলিশ অভিযান চালিয়ে উল্লেখিত পরিমান সরকারী বই জব্দ করা হয়েছে। একই সাথে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ চলছে। ধারণা করা হচ্ছে বইগুলো শিক্ষা অফিসের যোগসুত্রে বিক্রয় করা হয়েছে। এর কারন হিসেবে তিনি উল্লেখ করেন, জব্দকৃত বইয়ের মধ্যে মাধ্যমিক ও এবতেদায়ীসহ বিভিন্ন শ্রেণীর বই। বইগুলো কোন একটি স্কুলের হওয়ার সম্ভাবনা কম। তবে বিষয়টি নিয়ে তদন্ত চলছে বিস্তারিত তদন্তের পর জানা যাবে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com