শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

আন্তর্জাতিক চোরাচালান চক্রের নিয়ন্ত্রনে মৈত্রী এক্সপ্রেস

  • আপডেট টাইম রবিবার, ৬ এপ্রিল, ২০১৪
  • ৪৮৬ বা পড়া হয়েছে

নুরুল আমিন, কোলকাতা (ভারত) থেকে ফিরে ॥ আন্তর্জাতিক চোরাচালান চক্রের নিয়ন্ত্রনে চলে গেছে মৈত্রী এক্সপ্রেস ট্রেন। ট্রেনের পুরো নিয়ন্ত্রন এখন তাদের হাতে। চোরাচালানীদের কথায় উঠ-বস করছে প্ল্যাটফর্ম-এর কর্মকর্তা, ট্রেন পরিচালক, এটেনডেন্ট, পুলিশসহ বিভিন্নি সংস্থার সদস্য। সংঘবদ্ধ ওই চোরাচালান চক্রের হাতে জিম্মি ট্রেনে যাতায়াতকারী রোগী, পর্যটক ও সাধারণ যাত্রী। তাদেও বেলেল্লাপনায় অতিষ্ট যাত্রী সাধারণ।
প্রত্যক্ষদর্শী জানান, প্রতি বুধ এবং শুক্রবার ঢাকার ক্যান্টনমেন্ট রেল ষ্টেশন থেকে মৈত্রী একপ্রেস ট্রেনটি বাংলাদেশের কুষ্টিয়ার দর্শনা ও পশ্চিমবঙ্গের নদীয়া জেলার গেদে রেল ষ্টেশনে ইমিগ্রেশন শেষে কোলকাতা যায়। কোলকাতা থেকে ট্রেনটি প্রতি শনি ও মঙ্গলবার ঢাকা আসে। স্থলপথ দিয়ে যাত্রী হয়রানী থাকার কারণে ভ্রমন পিপাসু ও রোগী সাধারন মৈত্রী ট্রেনের দিকে ঝুঁকে পড়লে মৈত্রীর যাত্রী সংকট দূর হয়। নিয়মানুযায়ী প্রতি যাত্রী ৩৫ কেজি ওজনের দু’টি ব্যাগ বহন করতে পারেন। এ সুযোগটিকে কাজে লাগিয়ে চোরাচালানীরা বিনা বাধায় চালিয়ে যাচ্ছে শাড়ী চোরাচালান। দু’দেশের শতাধিক চোরাচালানী সদস্য কোলকাতা থেকে নামী-দামী শাড়ী কিনে লাগেজে পুরে যাত্রী বেশে প্রথমে কোলকাতা রেল ষ্টেশনে নিয়ে যায়। সুকেশ নামের এক ভারতীয় ব্যবসায়ী ওই চোরাচালানীদের মালামাল ট্রেনে বহনের ব্যবস্থা করেন। ওই চক্রের সদস্যদের বিভিন্ন ধরনের তল্লাসী, ইমিগ্রেশন আগেভাগে সম্পন্ন করার ব্যবস্থা করেন সুকেশ নিজেই। লাইন দিয়ে যাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন করার নিয়ম থাকলেও তাদের বেলায় এর কোন বালাই নেই। পরে ব্যাগভর্তি শাড়ী তোলা হয় ট্রেনের শোভন শ্রেনীতে। কোলকাতার এক হোমগার্ড ও বাংলাদেশের এক আনসার সদস্য জানান, নির্দিষ্ট হারে বখরা দিয়ে ওই মালামাল নিরাপদে বেরিয়ে যায় ঢাকার ক্যান্টনমেন্ট রেলষ্টেশনের গেইট দিয়ে। এসব দেখার পরও কোন প্রতিবাদ করতে পারছেন না যাত্রীরা। ১ এপ্রিল মৈত্রী ট্রেনে করে দেশে ফিরছিলেন ডি-২ বগির ৬৬ নম্বর টিকিটধারী এক পর্যটকসহ ৩শ ৮২ জন যাত্রী। ওই যাত্রী জানালেন, শাড়ী চোরাচালানীদের কারনে ট্রেইন যাত্রীদের হয়রানী চরমাকার ধারণ করেছে। ইচ্ছে করলেই ট্রেনের টিকিট সংগ্রহ করা যায়না। ওই চক্রের সদ্যরা আগে ভাগে টিকিট সংগ্রহ করে রাখার কারনে কোলকাতায় ৪/৫দিন অবস্থান করে তবে সংগ্রহ করতে হয় ট্রেনের টিকিট। এমনিভাবে ঢাকা থেকেও টিকিট সংগ্রহ করা কঠিন হয়ে পড়ছে। ৬৯ নম্বর টিকিটিধারী যাত্রী জানান, ইমিগ্রেসন পুলিশের হাতে ২-৩শ টাকা ধরিয়ে দিতে না পারলে সাধারন যাত্রীদের লাগেজ তল্লাসী শুরু হয়। তছনছ করা হয় বাক্স-পেট্রা। শুধু তাই নয়, এ সময় ইমিগ্রেশন পুলিশের বিভ্রন্তিমুলক প্রশ্নের মুখোমুখি হতে হয় যাত্রীদের। ১৮ নম্বর টিকিটধারী বলেন, চোরাচালনাীদের হৈ হুল্লোর আর-চেঁচা-মেচির কারনে ট্রেনযাত্রীরা স্ত্রী-সন্তান নিয়ে শান্তিতে গন্তব্যে ফিরতে হিমশিম খাচ্ছেন। এসব দেখার যেন কেউ নেই। ট্রেন যাত্রীরা জানান, আন্তর্জাতিক এ ট্রেনটিতে না চড়লে বুঝা যাবেনা এর সেবার মান কোথায় পৌঁছেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com