বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

মানবতাবিরোধী অপরাধ মামলায় ॥ লাখাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ॥ লিয়াকত আলীর মৃত্যুদণ্ড

  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮
  • ৫০৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় লাখাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. লিয়াকত আলী এবং কিশোরগঞ্জের আমিনুল ইসলামের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত লিয়াকত আলী পলাতক রয়েছেন। লাখাই উপজেলার কৃষ্ণপুর গ্রামের মৃত কুঞ্জ মোহন রায়ের পুত্র হরিদাস রায় বাদী হয়ে মামলাটি দায়ের করেন। উভয় পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ট্রাইব্যুনাল গত ১৬ আগস্ট মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন। রায়ে বলা হয়, আসামিদের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ৭টি অভিযোগই প্রমাণিত হয়েছে। মৃত্যু পর্যন্ত ফাঁসির দড়িতে ঝুলিয়ে তাদের সাজা কার্যকর করার নির্দেশ দিয়েছে আদালত। এই রায়ের এক মাসের মধ্যে সর্বোচ্চ আদালতে আপিল করার সুযোগ পাবেন আসামিরা। তবে সেজন্য তাদের আত্মসমর্পণ করতে হবে।
তদন্ত রিপোর্ট অনুযায়ী জানা যায়, ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত লিয়াকত আলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। সভাপতি থাকাবস্থাতে লিয়াকত আলী সহ ৮ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে ২০১০ সালের ৪ মার্চ মামলা দায়ের হয়। এ ছাড়া একই ধরনের অপরাধ সংঘটনের অভিযোগে আমিনুল হক ওরফে রজব আলীর বিরুদ্ধে মামলা হয়।
মামলায় বাদী উল্লেক করেন, ১৯৭১ সনে মুক্তিযুদ্ধ চলাকালে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক ইউনিয়ন চেয়ারম্যান লিয়াকত আলীর নির্দেশে বিভিন্ন গ্রাম থেকে মহিলা ও যুবতী মেয়েদের ধরে এনে পাক হানাদার বাহিনীর ক্যাম্পে সরবরাহ করতো। এবং বিভিন্ন গ্রামে লুটতরাজ, অগ্নিসংযোগধর্ষণ, মুক্তিযোদ্ধা ও তাদের সাহায্যকারীকে হত্যা সহ বিভিন্ন অপকর্ম চালায়। লিয়াকত আলীর নেতৃত্বে গঠন করা হয় রাজাকার বাহিনী গঠন করে। ১৯৭১ সালের ১৮ সেপ্টেম্বর বিকেলে লিয়াকত আলীর নেতৃত্বে ১০/১২ জন পাকসেনা লাখাই উপজেলার কৃষ্ণপুর গ্রামে প্রবেশ করে। পরে রাজাকার বাহিনীর সহযোগিতায় পাক হানাদার বাহিনী কৃষ্ণপুরের ননি গোপালের বাড়িতে, গদাইনগর গ্রামের চিত্তরঞ্জন রায়ের বাড়ির উঠানে এবং চন্ডিপুর গ্রামে লোকজনকে জড়ো করে ১২৭ জনকে ব্রাশফায়ার করে হত্যা করে। এ সময় বাদি ভাগ্যক্রমে বেচে যান। কিন্তু তিনি মারা যাবার অভিনয় করে পড়ে থাকেন। পরে লিয়াকত সহ তার বাহিনী উল্লেখিত ৩ গ্রামের লুটতরাজ চালিয়ে লাখ লাখ টাকার মালামাল নিয়ে যায়।
মামলা দায়েরের পর দীর্ঘ তদন্ত শেষে তদন্তদল ট্রাইব্যুনালে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। এরই মাঝে লিয়াকত আলী কৌশলে দেশ ত্যাগ করেন।
প্রসঙ্গত, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ পর্যন্ত রায় আসা ৩৫টি মামলার ৮৫ আসামির মধ্যে ৫জন বিচারাধীন অবস্থায় মারা গেছেন। মোট ৮০ জনের সাজা হয়েছে, যাদের মধ্যে ৫৩ যুদ্ধাপরাধীর সর্বোচ্চ সাজার রায় হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com