বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

খোয়াই নদীর ৩ কিঃ মিঃ বাধ সংস্কার অনিশ্চিত ১৫ লাখ টাকার জন্য কয়েক কোটি টাকার ফসল হুমকির মুখে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ এপ্রিল, ২০১৪
  • ৪১১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের ভাটি এলাকা খ্যাত কাশিপুর থেকে যাদবপুর পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার বিস্তৃত খোয়াই নদীর বাধ সংস্কার কাজ অনিশ্চিত হয়ে পড়েছে। সংস্কার কাজের বরাদ্দ না পাওয়ায় এ অনিশ্চিয়তা দেখা দিয়েছে। এতে করে হুমকির মুখে পড়েছে হবিগঞ্জ শহরের পশ্চিম এলাকার সদর উপজেলার রিচি ও লুকড়া, ইউনিয়ন এবং লাখাই উপজেলার চলতি মৌসুমের ইরি-বোরো জমির ফসল। কারণ প্রতি বছর এপ্রিল-মে মাসে উজান থেকে নেমে আসা বৃষ্টির পানি খোয়াই নদীতে অকাল বন্যা দেখা দেয়। এ সময় খোয়াই নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়। ফলে শহর প্রতিরক্ষা বাধ হুমকীর সম্মূখিন হয়ে পড়ে। অকাল কন্যার এ পানি প্রবল বেগে প্রবাহিত নিম্নাঞ্চল দিয়ে। কিন্তু খোয়াই নদীর সদর উপজেলার কাশিপুর থেকে যাদবপুর পর্যন্ত ৩ কিলোমিটার এলাকার খোয়াই নদীর বাধ অনেকটা সমতল ভূমির সমান, আবার অনেক স্থানে বাধ ভেঙ্গে গেছে। এ অস্থায় খোয়াই নদীতে অকাল বন্যা দেখা দিলে ওই ৩ কিলোমিটার এলাকা দিয়ে নদীর পানি প্রবাহিত হবে। এতে সদর উপজেলার রিচি ও লুকড়া ইউনিয়ন এবং লাখাই উপজেলার হাওড়ে প্রবেশ করে কয়েক হাজার একর বোরো জমির ফসল তলিয়ে যাবে। মাত্র ১৫ লাখ টাকার সরকারী বরাদ্দ না দেয়ার জন্য বিনষ্ট হবে কয়েক কোটি টাকার বোরো ফসল। বাধ সংস্কার না হওয়ায় হবিগঞ্জ শহরের পশ্চিমাঞ্চল ওই এলাকার কয়েক হাজার কৃষক ফসল ঘরে তোলা থেকে বঞ্চিত হবে। এ বাধটি কৃষকদের জীবন মরণ সমস্যা হয়ে দেখা দিয়েছে। মাত্র ১৫ লাখ টাকা জন্য কোটি কোটি টাকার বোরো ফসল পানি তলিয়ে যাবে এটা কৃষকরা মেনে নিতে পারছে না। তারা এ জন্য স্তানীয় সংসদ সদস্য সহ প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করছেন।
এ ব্যাপারে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করা হলে নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান-ওই ৩কিলোমিটার এলাকায় বাধ সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বরাদ্দ চেয়েছি। এখনো পাওয়া যায়নি। ফলে এখনই বাধ সংস্কার কাজ করা সম্ভব হচ্ছে না।
সূত্রে জানা গেছে-কৃষকদের প্রয়োজনীয়তা উপলব্ধি করে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বাধটি সংস্কারের জন্য সরকারের অনুন্নয়ন খাত থেকে ২৫ লাখ টাকা বরাদ্দ চায়। কিন্তু এর জন্য কোন টাকা দেয়া হবেনা বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়ে দেয়। পরবর্তীতে স্থানীয় সংসদ সদস্য এডভোকেট আবু জাহির এর ডিও লেটারসহ নোটসীট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রেরণ করে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড। জবাবে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকে ইতিপূর্বে বরাদ্দ দেয়া সাশ্রয়ী টাকা থেকে বাধটি সংস্কার করার জন্য পরামর্শ দেয়া হয়।
এ ব্যাপারে জানতে চাইলে নির্বাহী প্রকোশলী সৈয়দ সাহিদুল আলম বলেন-ইতিপূর্বে যে বরাদ্দ দেয়া হয়েছে তা খুবই অপ্রতুল। যা থেকে সাশ্রয় করা সম্ভব হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com